ASCI এই সিদ্ধান্তকে Reliance Jioর তরফে করা কমপ্লেনের পরে নিয়েছে.ভারতীয় টেলিকম বাজারের দুটি বড় কোম্পানি এয়ারটেল আর জিও র মধ্যের রেশারেশির কথা কারো অজানা নয়. প্রতিদিনই দুজন আলাদা আলাদা স্কিম এনে একে অপরকে টেক্কা দেওয়ার চেষ্টায় আছে. তবে এবারের লড়াই আরো বড়. এয়ারটেলের বিজ্ঞাপনের বিরুদ্ধে জিওর জয় একপা হলেও এগিয়ে রাখল জিও কে?
Bharti Airtel এর ফাস্টেস্ট নেটওয়ার্কের বিজ্ঞাপন কে Advertising Standards Council of India(ASCI) ‘বিভ্রান্তি মূলক’ বলেছে. ASCI এর ফাস্ট ট্র্যাক কমপ্ল্যান কমিটি (FTCC) 29 মার্চ এই সিদ্ধান্ত নিয়েছে. এর পরে ASCI কোম্পানির এই বিজ্ঞাপন উঠিয়ে নেওয়ার জন্য বা এতে বদল আনার নির্দেশ দিয়েছে.
ASCI এই সিদ্ধান্ত Reliance Jio র তরফে কমপ্লেন করার পরে নিয়েছে. Jio, Bharti Airtel এর ফাস্টেস্ট নেটওয়ার্ক বিজ্ঞাপনের পরে ASCI র দরজায় করা নেড়েছিল.
এর পরে ASCI, FTCC এর সঙ্গে মিটিং এর পরে এই সিদ্ধান্ত শুনিয়েছে. নিজেদের সিদ্ধান্তে কমিটি জানিয়েছে যে, Bharti Airtel এর ফাস্টেস্ট নেটওয়ার্ক এর বিজ্ঞাপনটি ‘বিভ্রান্তি মূলক’. এবং কোম্পানি কে নির্দেশ দিয়েছে যে বিজ্ঞাপনটি হয় উঠিয়ে নিতে হবে না হলে এই বিজ্ঞাপনে পরিবর্তন করতে হবে.
Bharti Airtel ব্রডকাস্টিং টেস্টার Ookla র রিপোর্ট এর পর নিজেদের বিজ্ঞাপন ব্রডকাস্ট করেছিল. এই বিজ্ঞাপনে কোম্পানি তাদের নেটওয়ার্ক কে সরাসরি সবথেকে জোড়ালো নেটওয়ার্ক বলেছিল.
Ookla তাদের রিপোর্টে Airtel কে ভারতের সব থেকে শক্তিশালী নেটওয়ার্ক বলেছিল. এর পরে জিও Airtel কে ভারতের সবথেকে শক্তিশালী নেটওয়ার্ক বলা রিপোর্টকে ভুল বলেছিল. এর পর থেকে দুটি টেলিকম নেটওয়ার্ক প্রোভাইডারের মধ্যে ঝামেলা চলছে.
আপাতত Advertising Standards Council of India, Airtel কে এই বিজ্ঞাপনটি টিভি ও ওয়েবসাইটে ডু জায়গায় থেকেই সরিয়ে দিতে বলেছে. এর জন্য ASCI কমিটি কোম্পানি কে 11 এপ্রিল অব্দি সময়সীমা দিয়েছে.