TWS Earbuds ব্যবহার করে শ্রবণশক্তি হারাল ইউপির কিশোর, সাবধান থাকতে কী বলছেন চিকিৎসকরা?

TWS Earbuds ব্যবহার করে শ্রবণশক্তি হারাল ইউপির কিশোর, সাবধান থাকতে কী বলছেন চিকিৎসকরা?
HIGHLIGHTS

লাগাতার অডিও ডিভাইস ব্যবহার করার জন্য সম্প্রতিকালে অনেকেই শ্রবণ শক্তি হারিয়েছেন

চিকিৎসকরা এই বিপদ এড়াতে 60%/60 মিনিট নিয়মের কথা বলেছেন

2.6 কোটি পূর্ণ বয়স্ক মানুষ কানে কম শোনার সমস্যায় ভোগেন

প্রযুক্তি, বিজ্ঞান যত বাড়ছে আমাদের জীবন যেন ততই বেশি উন্নত হচ্ছে। কিন্তু আমরা সতর্ক না থাকলে সেটা কখনও কখনও আমাদের ক্ষতি করে বইকি। সম্প্রতি যেমন একটি খবর প্রকাশ্যে এসেছে। টাইমস অব ইন্ডিয়ার তরফে জানানো হয়েছে লাগাতার TWS Earbuds ব্যবহার করার ফলে ইউপির এক কিশোর তার শ্রবণ শক্তি হারিয়ে ফেলেছে। 

যদিও চিকিৎসকের কাছে নিয়ে গেল তার কানে শোনার  ক্ষমতা ফিরিয়ে আনা হয়েছে। করা হয়েছে সার্জারি। চিকিৎসকরা জানিয়েছেন কেবল এই একটা ঘটনা নয়, এমন একাধিক ঘটনা ঘটছে একই কারণের জন্য। 

আজকাল Earbuds যেন মোবাইল ফোনের মতোই আমাদের জীবনের একটা জরুরি অঙ্গ হয়ে গিয়েছে। ভারতে এক বছরে এই TWS Earbuds -এর চাহিদা প্রায় 74.7% বেড়েছে। ভারতই হচ্ছে এখন এটির সব থেকে বড় বাড়তে থাকা মার্কেট। 

যতই এটা প্রয়োজনীয়, জরুরি এবং সুবিধাদায়ক হোক না কেন, একই সঙ্গে এটির খারাপ দিকটি অবহেলা করা যায় না। তাই চিকিৎসকরা 60/60 নিয়ম মেনে চলতে বলছে। যদি আপনার ডিভাইসে গানের ভলিউম 60% থাকে তাহলে 60 মিনিটের বেশি একটানা ইয়ারফোন ব্যবহার করবেন না। 

আরও পড়ুন: ট্রিপল ক্যামেরা সহ Samsung 5G ফোনে মিলছে 7000 টাকার বাম্পার ছাড়, এই ডিল মিস করলে আর পাবেন না!

চিকিৎসকদের মতে আমাদের শরীরের মতোই আমাদের কানেরও ভেন্টিলেশন দরকার হয়। সেন্টার ফর ডিজিজ কন্ট্রোলের একটি সমীক্ষায় জানানো হয়েছে 6 থেকে 19 বছরের মধ্যে 12.5% বাচ্চাই কানে কম শোনা। 20-69 বছরের মধ্যে সেটা বেড়ে হয় 17%। তাই TWS Earbuds এরপর থেকে ব্যবহার করার সময় অবশ্যই কিছু টিপস মেনে চলুন। 

Up boy turns deaf by TWS Earbuds use

ইয়ারফোন বা Earbuds ব্যবহারের সময় যে নিয়ম মানবেন-

ভলিউম আসতে করে দিন। আপনার কানের ক্ষতি হওয়া আটকাতে যতটা পারবেন কম ভলিউমে গান শুনুন। কানের আরাম দিয়ে শব্দ উপভোগ করুন। 

হেডফোন আপনার কানের বাইরে থেকে কভার করে, অন্যদিকে earbuds আপনার ইয়ার ফানেলের কাছে থাকে। তাই একটানা এটা ব্যাবহর করলে কানের পর্দার ক্ষতি হতে পারে। 

আরও পড়ুন: ফের নতুন দুটি রঙে বাজারে এল Nokia 2660 Flip, দেখুন দাম সহ ফিচার

এক টানা গান শোনা নয়। মাঝে মধ্যে বিরতি নিন। কানে এক টানা earbuds বা ইয়ারফোন পরে থাকবেন না মাঝে মধ্যে খুলুন। 

এমন একটা ভলিউম সেট করে দিন যা আপনার কানে আরাম দেবে আবার কানে সেই শব্দটা সেট হয়ে যাবে। বারবার ভলিউম কমাবেন, বাড়াবেন না।

Subhasmita Kanji

Subhasmita Kanji

I am Subhasmita Kanji from Kolkata. I have completed my Masters in Geography from University of Calcutta. In Media sector I have worked for several eminent houses like 4th Pillars, Bangla Jago Tv, Hindustan Times Bangla, and Digit Bangla. View Full Profile

Digit.in
Logo
Digit.in
Logo