Apple-এর বড় সিদ্ধান্ত! iPhone-এর পর এবার ভারতে Airpods তৈরি হবে? সত্যি!

Updated on 17-Mar-2023
HIGHLIGHTS

Apple এখন Airpods তৈরি করতে চলেছে দেশে

Foxconn -এর সঙ্গে হাত মিলিয়ে দেশে Airpods -এর ফ্যাক্টরি তৈরি করতে চলেছে Apple

200 মিলিয়ন ডলার বিনিয়োগ করবে Foxconn এই নতুন Airpods ফ্যাক্টরির জন্য

Apple এখন দেশে Airpods তৈরি করতে চলেছে। এর আগে জানা গিয়েছিল iPhone তৈরি হবে ভারতের মাটিতে। এখন সেটার সঙ্গেই Airpods তৈরি হতে চলেছে বলে জানা গেল। রয়টার্সের তরফে বলা হয়েছে Foxconn এর সঙ্গে একটি চুক্তি করেছে এই টেক জায়েন্ট, Apple। এই দুই কোম্পানি হাত মিলিয়ে ভারতীয় বাজারে Airpods বানানোর ফ্যাক্টরি নির্মাণ করবে। ইতিমধ্যেই দেশে iPhone -এর উৎপাদন শুরু হয়ে গিয়েছে। চিনে নানা সমস্যা দেখা দেওয়ার পর থেকেই এই কোম্পানি তাদের ব্যবসার অনেকটাই এদিকে সরিয়ে নিয়ে এসেছে। 

এই সাইটের তরফে দাবি করা হয়েছে যে Foxconn -এর তরফে 200 মিলিয়ন ডলার বিনিয়োগ করা হবে এই নতুন ফ্যাক্টরির জন্য। এখানে তৈরি করা হবে Apple -এর ওয়্যারলেস earbuds। সঙ্গে অন্যান্য ডিভাইসও বানানো হবে। তবে এক্ষেত্রে Foxconn iPhone উৎপাদন করে যত আয় করে সেই তুলনায় কম আয় করবে বলেই জানানো হয়েছে। তবুও এই চুক্তিতে রাজি হয়েছে Foxconn । শুধু তাই নয়, Apple চাইছে Foxconn ভারতে Apple -এর একটি কারখানা বানাক যাতে চিনের উপর তাদের আর অত নির্ভর না করতে হয়। 

বহুদিন ধরেই Apple -এর তরফে ভারতে iPhone উৎপাদন করা হচ্ছে। কিন্তু এখন কোম্পানির তরফে অ্যাসেম্বল করার যে পদ্ধতি রয়েছে ডিভাইসগুলোর সেটা মাত্র কয়েক মাস আগেই শুরু করেছে। এটা আগে কেবল মাত্র চিনেই হতো। কিন্তু এখন চিন থেকে অন্যান্য একাধিক জায়গায় এই ব্যবসা সরানো হয়েছে একটি বাজারের উপর নির্ভরযোগ্যতা কমাতে। এমনটাই সূত্রের তরফে জানা গিয়েছে। 

Apple -এর অন্যতম বৃহৎ ম্যানুফ্যাকচারার হল চিন। কিন্তু এই টেক জায়েন্ট বুঝেছে বিপুল ভাবে একটি বাজারের উপর নির্ভর করা উচিত নয় তাদের ডিভাইস উৎপাদনের জন্য। সাম্প্রতিককালে চিনের Zhengzhou ফ্যাক্টরিতে প্রটেস্ট দেখা গিয়েছিল। কর্মীরা জানিয়েছিল তাঁরা তাঁদের পারিশ্রমিক নিয়ে খুশি নয়। এর ফলে প্রোডাকশনে ভীষণই ঘাটতি দেখা দেয়। এছাড়া করোনার সময়েও নানা নিষেধাজ্ঞা, বাঁধা, বিপত্তি সামনে এসেছিল। এই দেশের সঙ্গে নাকি Apple- এর একটি সংঘর্ষ হয়েই চলেছে মানবাধিকার এবং ডেটা প্রাইভেসির জন্য। 

iPhone 11, iPhone 12, iPhone 13, iPhone 14 এবং iPhone SE ফোনগুলো ব্যাপক ভাবে উৎপাদন করছে Foxconn এবং Wistron -এর মতো কোম্পানি যারা Apple -এর সঙ্গে চুক্তিবদ্ধ হয়ে রয়েছে। তবে যতই ভারতে iPhone তৈরি হোক দেশে কিন্তু এই ফোনের দাম মোটেই কমেনি। তাই Airpods -এর দামও যে আগামীতে কমবে না সেটা বোঝা যাচ্ছে।

Subhasmita Kanji

I am Subhasmita Kanji from Kolkata. I have completed my Masters in Geography from University of Calcutta. In Media sector I have worked for several eminent houses like 4th Pillars, Bangla Jago Tv, Hindustan Times Bangla, and Digit Bangla.

Connect On :