Apple Watch-এর এত ক্ষমতা! এবার জানাবে মানুষের স্ট্রেস লেভেল? কী বলছে সমীক্ষা?

Apple Watch-এর এত ক্ষমতা! এবার জানাবে মানুষের স্ট্রেস লেভেল? কী বলছে সমীক্ষা?
HIGHLIGHTS

Apple watch এবার জানিয়ে দেবে মানুষের স্ট্রেস

এই ঘড়ির ECG সেন্সর নাকি দারুন শক্তিশালী

তাই এই ঘড়িটিকে নাকি স্ট্রেস প্রেডিকশন টুল হিসেবে ব্যবহার করা যাবে জানাচ্ছে সমীক্ষা

Apple Watch Series 4 বহুদিন আগেই লঞ্চ করেছে আর সেখানে ECG App দিয়েছিল এই সংস্থা। জানা গিয়েছিল হার্টবিট থেকে হৃদয়ের রিদম  সমস্ত কিছুই ট্র্যাক করতে পারবে এই ঘড়ি। একই সঙ্গে আট্রিয়াল ফাইব্রিলেশনের রেকর্ডিং চেক করতে পারবে এই ঘড়ি। ফলে হার্টের যে কোনও অনিয়মিত হার্ট রিদম ধরা পড়বে এখানে। এই ফিচার পরবর্তীকালে Apple Watch series 5, 6, 7, 8 এবং Apple Watch Ultra-তেও দেওয়া হয়েছিল। কিন্তু এক প্রতিটি ফোনই কি আমাদের জীবনের স্ট্রেসের মাপ জানাতে সক্ষম? নতুন একটি সমীক্ষার রিপোর্ট জানাচ্ছে উত্তরটা হ্যাঁ। মানুষের জীবনের স্ট্রেস লেভেল Apple Watch নিখুঁত ভাবে জানাতে সক্ষম। 

Apple Watch কতটা ভাল কাজ করতে পারে, সেটা কতটা সক্ষম এবার সেটার উপর এবার একটি সমীক্ষা করা হল। 9to5 Mac -এ প্রকাশিত একটি রিপোর্টে এটা বলা হয়েছিল। আর সেই সমীক্ষার রিপোর্টে বলা হয়েছে যে এই ঘড়িতে যে ECG সেন্সর আছে সেটি মানুষের জীবনের স্ট্রেস লেভেল কতটা সেটা সঠিক ভাবে জানাতে সক্ষম। এই সেন্সরটি বেশ শক্তিশালী সেটা জানানো হয়েছে এই রিপোর্টে। ফলে ভবিষ্যতে এটিকে স্ট্রেস প্রেডিকশন এর কাজে ব্যবহার করা যাবে। 

আমাদের হৃদয়ের যে ইলেকট্রিক্যাল সিগনালগুলি আছে সেগুলোর টাইমিং এবং স্ট্রেংথ রেকর্ড করতে সক্ষম ECG। আর এই রিপোর্টে দেখেই চিকিৎসকেরা মানুষের হার্টের অসুখ সম্পর্কে জানতে পারেন এবং হৃদয়ের অনিয়মিত হার্ট বিট জানা যায়। আর Apple Watch যে সেটাকে রেকর্ড করতে সক্ষম সেটা কানাডার ইউনিভার্সিটি অফ ওয়াটারলুর গবেষকরা গবেষণা করে জানিয়েছেন। 

গবেষকরা এই পরীক্ষার জন্য Apple Watch Series 6 ব্যবহার করেছিলেন। আর সেটার ECG সেন্সর যে ভীষণ শক্তিশালী সেটা প্রমাণিত। এই ঘড়িতে যে রিডিং পাওয়া গিয়েছিল সেটার সঙ্গে সেই ব্যক্তির স্ট্রেস লেভেলের বেশ গভীর সংযোগ ছিল বলে জানা গিয়েছে। হার্ট অ্যাকসিলারেশন এবং ডিসিলারেশন ক্যাপাসিটি ছিল এই ECG রিপোর্টের মধ্যে। জানা গিয়েছে স্ট্রেস প্রেডিকশন মডেল তৈরি করা হয়েছে এই তথ্যের সাহায্যে মেশিন লার্নিং অ্যালগরিদম ডেভেলপের মাধ্যমে। 

এই গবেষণার শেষে জানানো হয়েছে যে এটি একটি প্রতিশ্রুতিশীল ডিভাইস। এটা স্ট্রেস প্রেডিকশন এর জন্য ভীষণই সম্ভাবনাময়। তবে বলা হয়েছে এই ঘড়ি আরও কতটা নির্ভুল প্রেডিকশন দেয় সেটা জানার জন্য আরও অতিরিক্ত তথ্য একত্রিত করা প্রয়োজন। 
শুধু হার্টের স্বাস্থ্যের খবর নয়। মানসিক স্বাস্থ্যের খেয়াল রাখতেও সক্ষম এই ঘড়ি। এটির সাহায্যে ব্যবহারকারীরা শ্বাস প্রশ্বাসের ব্যায়াম সহ নানান মানসিক স্বাস্থ্যের যে বদল সেগুলোর সাহায্য নিতে পারেন। এর সাহায্যে স্ট্রেস সিগনাল কমে যায়। 

Apple Watch can accurately measure stress level

এতদূর পড়ার পর ভাবছেন কীভাবে Apple Watch এর সাহায্যে কী করে ECG করবেন? দেখুন

অ্যাপল ওয়াচ ঘড়িটি হাতে পরুন সবার আগে। 

এরপর ঘড়িতে যে ECG App আছে সেটাকে খুলুন। 

এবার কোথাও বসে আপনার হাত দুটো বুকের উপর রাখুন বা টেবিলের উপর রাখুন। 

এবার যে হাতে ঘড়ি পরেছেন সেটার উল্টো দিকের হাত দিয়ে ডিজিটাল ক্রাউনে আঙুল চেপে রাখুন। তবে মনে রাখবেন যখন সেশন চলবে তখন ক্রাউন চেপে রাখবেন না। 

30সেকেন্ড সময় লাগবে এই রেকর্ডিংয়ের জন্য। এই সময় অপেক্ষা করুন। 

এবার রেকর্ডিং হয়ে গেলে Add Symptoms অপশন ট্যাপ করুন। এবার তার মধ্যে থেকে আপনার যে লক্ষণগুলো আছে সেগুলো বেছে নিন।

Subhasmita Kanji

Subhasmita Kanji

I am Subhasmita Kanji from Kolkata. I have completed my Masters in Geography from University of Calcutta. In Media sector I have worked for several eminent houses like 4th Pillars, Bangla Jago Tv, Hindustan Times Bangla, and Digit Bangla. View Full Profile

Digit.in
Logo
Digit.in
Logo