স্মার্ট টিভিও আড়ি পাতছে আপনার ব্যক্তি গত তথ্যে? কি করে এর থেকে মুক্তি পাবেন জানেন!

স্মার্ট টিভিও আড়ি পাতছে আপনার ব্যক্তি গত তথ্যে? কি করে এর থেকে মুক্তি পাবেন জানেন!
HIGHLIGHTS

স্মার্ট টিভি থার্ড পার্টিকে ব্যাক্তি গত তথ্য দিচ্ছে বলে শোনা গেছে

স্মার্ট টিভির কিছু সেটিংসে পরিবর্তন করলে এর থেকে মুক্তি পাওয়া যেতে পারে

একটা সময় ছিল যখন আমরা টিভি বিষয়ে রচনা লিখতে হলে ‘দূর করে করেছ নিকট বন্ধু’ বলে শুরু করতাম। আর সঙ্গে অবশ্যই থাকত এর ভাল মন্দের কথা আর এই কথায় আমরা টিভি বিষয়ে চিরায়ত সেই আপ্ত শ্লোক ‘ইডিয়েট বক্স’ কথাটিও না বলে পারতাম না।

তবে সময়ের সঙ্গে সঙ্গে যত দিন এগিয়েছে এগিয়েছে প্রযুক্তি আর তার প্রভাব আমাদের নিত্য দিনের জীবনেও দৃশ্য মান। এতে স্মার্টফোন বা অন্যান্য গ্যাজেট যেমন আছে তেমনি আছে স্মার্ট টিভিও। আমাদের ছোটবেলার সেই সাদা কালো টিভি থেকে কালারড টিভি হয়ে অনেক পথ হেঁটে টিভিও এখন স্মার্ট। HD বা 4K সব ধরনের টিভিই এখন পাওয়া যায়। টিভির সঙ্গে ইন্টারনেট কানেকশান করাও এখন আর কোন ব্যাপারই নয় আর এর মাধ্যমেই তো আমারা আমাদের পছন্দের সিরিজ, বা টেলিভিশান শোপ বা খেলাও দেখে থাকি।

তবে এই উন্নত থেকে উন্নত তর প্রযুক্তির মাঝেই কোথাউ জেন একটু খানি অশনি সংকেত দেখা দিয়েছে। আসলে সম্প্রতি শোনা গেছে সেদিনের বোকা বাক্স আপনার নিত্যদিনের জীবনে আপনাদের অজান্তেই আরি পাতছে। হ্যাঁ যাকে বলে স্নুপিং সেই স্নুপিং সমস্যা স্মার্ট টিভিতে এসেছে বলে জানা গেছে। জানা গেছে যে ইন্টারনেটের মাধ্যমে এই কন্টেন্ট দেখার মাধ্যমেই নাকি অনেক টিভি থার্ড পার্টিকে আপনাদের বিষয়ে তথ্য দিচ্ছে।

কি করে স্মার্ট টিভি মানুষের ব্যাক্তিগত ডাটা নিয়ে নিচ্ছে? প্রতিটি টেলিভিশান ব্র্যান্ডেরই এই বিষয়ে আলাদা আলদা ভাবে এই ফিচার ইমপ্লিমেন্ট করছে।

আজকে আমরা সেই বিষয়েই এই আর্টিকেলে দেখব।

কি করে এগুলি ইন্যাক্টিভ করবেন

আলাদা আলাদা ব্র্যান্ডের আলাদা আলাদা নিয়ম আজকে এখানে কিছু ব্র্যান্ডের কিছু নিয়মই আমরা এখানে দেখব।

LG টিভি

যেমন LG র লাইভ প্লাস অপশান আছে সেটিংস মেনু তে। আর LG র সেটিংস মেনুর আইকনের ডান দিকে দেখুন। আর এবার এখানে অল সেটিংসে জান আর জেনারেল অপশানে জান আর সেখানে স্ক্রল করে লাইভ প্লাস অপশানটি দেখুন।

পুরনো মডেলের জন্য LG টিভির প্রাইভেসি পলিসিতে জান আর সেখানে ভিউইং ইনফর্মেশান আর পার্সো নালাইজড অ্যাডভারসিটিংয়ে জান আর এবার সেখানে ইউসার এগ্রিমেন্টে জান আর এটি অ্যাবাউট টিভির নিচেই পাবেন।

সোনি টিভি

সোনি টিভির সেটিংস থেকে সামবা ইনাক্টিভ টিভি করুন।

এর জন্য সোনির অ্যান্ড্রয়েড নির্ভর স্মার্ট টিভির সেটিংসে জান আর এখানে সিস্টেম পার্ফর্মেন্স অপশানে জান। আর এখানে ইন্টারঅ্যাক্টিভ টিভি সেটিংসে জান বা সাম্বা ইন্টারঅ্যাক্টিভ টিভি ডিসেবেল করুন।

পুরনো সোনি টিভির জন্য সেটিংসে জান সেখান থেকে পার্ফর্ম্নেস, সেটআপ, নেটওয়ার্ল সাম্বা ইন্টারঅ্যাক্টিভ টিভি তে জান আর এটি ইনঅ্যাক্টিভ করুন।

Samsung টিভি

স্যামসাংয়ের টিভিতে ভিউইং ইনফর্মেসন আছে এটি ইনঅ্যাক্টিভ করতে হবে। এর নয় সেটিংসে জান আর এটি মেন মেনুতে পাবেন আর এবার সাপোর্টে জান আর সেখানে স্ক্রোল ডাউন করে টার্মস আর পলিসিতে জান। এখানে ভিউইং ইনফর্মেশান সেকশানে জান আর ভয়েস রেকগজেশান সেকশানে জান।

আর যদি পুরনো স্যামসাং টেলিভিশান হয় তবে এটি ইনঅ্যাক্টিভ করতে হলে আপনাদের সেটিংসে যেতে হবে। আর এবার এখানে সাপোর্ট আর টার্ম আর পলিসি সেকশানে জান। আর এখানে সিঙ্ক প্লাস আর ভয়েস রেকগজেশান পরিষেবা থাকবে তা ডিসেবেল করুন।

তবে খেয়াল রাখতে হবে যে ভয়েস রেকজেশান পরিষেবা বন্ধ করলে কিন্তু টিভির ভয়েস রিলিটেড ফাংশানও বন্ধ হবে।

Xiaomi র টিভি

সাওমির টিভিতে ইউসারদের এগ্রিমেন্ট ইনফর্মেশান ডিসেবেল করতে হবে আর এর সঙ্গে হেল্প আস ইম্প্রুভ আওয়ার ডিভাইসও সেটিংস থেকে ডিসেবেল করতে হবে।

প্যাচওয়েলOS ইয়ের জন্য ইউসার এগ্রিমেন্ট ইনফর্মেশান ডিসেবেল করতে হবে।

VU টিভি

এই ব্র্যান্ডের জন্য আপনাদের সিম্বা ইন্টারঅ্যাক্টিভ টিভি ডিসেবেল করতে হবে।

এর জন্য সেটিংসে জান আর সেখানে সিস্টেম প্রেফারেন্স অপশানে গিয়ে সাম্বা ইন্টারঅ্যাক্টিভ টিভি অপশানটি ডিসেবেল করুন। 

নোটঃ Digit Bangla এখন Telegram য়েও, সারা দিনের সেরা টেক খবর পেতে আমাদের সাবস্ক্রাইব করুন।

Digit.in
Logo
Digit.in
Logo