অপেক্ষার অবসান! ভারতে আসছে Vi-এর 5G পরিষেবা, কবে থেকে কোথায় মিলবে সার্ভিস?

Updated on 15-Apr-2023
HIGHLIGHTS

Vodafone Idea -এর তরফে অবশেষে তাদের 5G পরিষেবা নিয়ে আসা হচ্ছে

এখনও পর্যন্ত দেশে কেবল মাত্র 4G পরিষেবা উপলব্ধ আছে Vi -এর

Jio এবং Airtel দুজনেই 5G পরিষেবা চালু করে দিয়েছে দেশে

অপেক্ষার অবসান ঘটতে চলেছে। অবশেষে Vodafone Idea -এর তরফে 5G পরিষেবা দেশে লঞ্চ করা হতে চলেছে। এমনটাই এই কোম্পানির তরফে জানানো হল। আদিত্য বিড়লা গ্রুপের চেয়ারপারসন কুমার মঙ্গলম টিভি18 -কে দেওয়া একটি সাক্ষাৎকারে জানিয়েছেন তাঁরা শীঘ্রই 5G পরিষেবা দেশে লঞ্চ করতে চলেছে। এখন Jio এবং Airtel- এর থেকে চরম প্রতিদ্বন্দ্বিতার মুখে পড়তে হচ্ছে এই টেলিকম সংস্থাকে। একই সঙ্গে এই টেলিকম সংস্থা সাম্প্রতিককালে বহু গ্রাহককে হারিয়েছে। এমন অবস্থায় দাঁড়িয়ে Motorola এবং Xiaomi স্মার্টফোনের সঙ্গে হাত মিলিয়ে 5G পরিষেবা লঞ্চ করতে চলেছে। ভারতের সেরা তিন টেলিকম সংস্থার মধ্যে বাকি দুই সংস্থা, অর্থাৎ Jio এবং Airtel 5G পরিষেবা লঞ্চ করে ফেললেও একমাত্র Vodafone Idea সেটা করেনি। 

তবে আদিত্য বিড়লা গ্রুপের চেয়ারপারসন যতই বলুন এই টেলিকম সংস্থার তরফে শীঘ্রই 5G পরিষেবা লঞ্চ হতে চলেছে তিনি কিন্তু বাস্তবে কোনও নির্দিষ্ট ডেট বা সময়ের কথা ঘোষণা করেননি। তিনি কেবল জানিয়েছেন 5G পরিষেবা জলদি নিয়ে আসা হবে। AIMA অ্যাওয়ার্ডসে গিয়ে তিনি বলেন এই কথা। যদিও কোনও দিনক্ষণ কিছুই জানাননি। অন্যদিকে Jio এবং Airtel -এর সঙ্গে প্রতিযোগিতায় অনেকটাই পিছিয়ে পড়েছে Vi। ফল হিসেবে ধারাবাহিক ভাবে তাদের গ্রাহক সংখ্যা কমেই চলেছে। 2021 সালের এপ্রিল থেকে 2022 এর ডিসেম্বরের মধ্যে প্রায় 45.4 মিলিয়ন সাবস্ক্রাইবার হারিয়েছে। এর মধ্যে মাত্র বারো মাসে এই টেলিকম সংস্থা 24.2 মিলিয়ন গ্রাহক হারিয়েছে। 

2022 এর ডিসেম্বরের 31তারিখ তৃতীয় কোয়ার্টার রিপোর্টে Vi এর তরফে জানানো হয় তারা প্রায় 7,990 কোটি টাকার লোকসান করেছে। অন্যদিকে সেপ্টেম্বরের কোয়ার্টারে তাদের লোকসানের পরিমাণ ছিল 7,595.5 কোটি। যদিও ডিসেম্বরের কোয়ার্টারের হিসেবে এই সংস্থার রেভিনিউ গ্রাফ কিন্তু ঊর্ধ্বমুখী। এই অবস্থাতে দাঁড়িয়েও তাঁদের রেভিনিউ 0.1% বেড়েছে। 

Vi -এর দুই প্রতিযোগী Airtel এবং Jio 5G পরিষেবা চালু করে দিয়েছে। একমাত্র পিছনে পরে আছে Vi। যদি তারা জলদি 5G পরিষেবা লঞ্চ করে দেয় তাহলে হয়তো অবস্থার খানিক বদল ঘটবে। ভারত সরকারের তরফে 5G পরিষেবা নেওয়ার কথা বলা হচ্ছে গ্রাহকদের।

Subhasmita Kanji

I am Subhasmita Kanji from Kolkata. I have completed my Masters in Geography from University of Calcutta. In Media sector I have worked for several eminent houses like 4th Pillars, Bangla Jago Tv, Hindustan Times Bangla, and Digit Bangla.

Connect On :