5G এখনই ব্যবহার করবেন না, হতে পারে হিতে বিপরীত! কেন? দেখুন

5G এখনই ব্যবহার করবেন না, হতে পারে হিতে বিপরীত! কেন? দেখুন
HIGHLIGHTS

অক্টোবর মাসে দেশে 5G পরিষেবা লঞ্চ হয়েছে

Airtel এবং Jio বর্তমানে দেশের বিভিন্ন প্রান্তে 5G পরিষেবা পৌঁছে দিচ্ছে

তবে 5G ব্যবহার করতে গিয়ে গ্রাহকরা একাধিক সমস্যায় পড়ছেন

2022 সালের অক্টোবর মাসে দেশে 5G পরিষেবা চালু হয়ে গিয়েছে। Airtel এবং Jio দেশের বিভিন্ন প্রান্তে এখন এই পরিষেবা পৌঁছে দিচ্ছে। বহু মানুষ ইতিমধ্যে 4G থেকে 5G পরিষেবায় সুইচ করে গেছেন। কিন্তু সেই সুইচ করার পরই তাঁরা বুঝেছেন যে আদতে ভালো করতে গিয়ে মন্দই হল! যাঁরা যাঁরা 5G পরিষেবা ব্যবহার করছেন এখন তাঁরা নানা সমস্যার সম্মুখীন হচ্ছেন। ফলে এখন 5G ব্যবহার না করাই ভালো দেশে। কেন? আসুন দেখে নেওয়া যাক। 

দেশের অধিকাংশ মানুষ আজও 4G ব্যবহার করেন। এবং এতে কিছু মন্দ স্পিড পাওয়া যায় না। হ্যাঁ 5G তে এর থেকে 10গুণ স্পিড মিলবে সে কথা ঠিকই। কিন্তু এখনই কি 5G তে আপগ্রেড করে যাওয়া ঠিক হবে? নাকি যে আশায় আপগ্রেড করবেন ভাবছেন সেটাই পূর্ণ হবে না? যাঁরা 5G ব্যবহার করছেন বর্তমানে তাঁরা কিন্তু দ্বিতীয়টাই বলছেন। তাই দেখে নিন কেন আপনি এখনই 5G তে সুইচ করবেন না। করলে কোন কোন সমস্যায় আপনাকে পড়তে হবে। 

ডেটা খরচ

সবার আগেই এই সমস্যার কথা আসবে। ব্যাপক পরিমাণে ডেটা খরচ হচ্ছে 5G তে। যেহেতু এখানে 4G -এর তুলনায় 10 গুণ বেশি স্পিড মিলবে সেহেতু অতিরিক্ত ডেটা খরচ হবে। আপনি ভাববেন 5G -তে দারুণ স্পিডে ভিডিও দেখব, আদতে কিছুক্ষণ চলার পরই সেটা বাফার করবে। কারণ 5G মানেই অনেকটা ডেটা একেবারে খরচ হয়ে যাওয়া। 

কল ড্রপ

যাঁরা যাঁরা 5G ব্যবহার করছেন তাঁরা অনেকেই কল ড্রপের সমস্যায় ভুগছেন। অনেকেই টুইটার বা ইনস্টাগ্রাম বা অন্য সোশ্যাল মিডিয়ায় পোস্ট করে জানিয়েছেন যে তাঁরা 5G -তে সুইচ করে যাওয়ার পরই তাঁদের কল ড্রপের সমস্যা অনেক বেড়ে গিয়েছে। 

স্লো নেটওয়ার্ক

5G -তে দুরন্ত গতির নেটওয়ার্কের বদলে অনেকে আবার দারুণ স্লো নেটওয়ার্ক পাচ্ছেন। ফলে সবটা মিলিয়েই তাঁদের বেশ অসুবিধার মধ্যে পড়তে হচ্ছে। যেহেতু দেশের অনেক জায়গায় এখনও 5G চালু হয়নি, একই সঙ্গে কোনও 5G রিচার্জ প্ল্যান নেই সেহেতু এই সমস্যায় পড়তে হচ্ছে গ্রাহকদের। 

5G problems

ডিভাইস

অনেক সময় 5G ডিভাইস থাকা সত্বেও 5G পরিষেবা ব্যবহার করা যাচ্ছে না। এর মূল কারণ হচ্ছে অনেক টেলিকম কোম্পানি দেখাচ্ছে যে তাঁদের পরিষেবা সেই ডিভাইসে সাপোর্ট করে না। এটা এক ধরনের বাগ যার সম্মুখীন গ্রাহকরা হচ্ছেন। 

iPhone ব্যবহারকারীদের অভিযোগ

অনেক iPhone ব্যবহারকারী জানাচ্ছেন যে তাঁরা 5G পরিষেবা ব্যবহার করলে দ্রুত ফোনের ব্যাটারি নিঃশেষ হয়ে যাচ্ছে। এটার কারণ হচ্ছে যেই সিগন্যাল স্ট্রেংথ কমে যাচ্ছে অমনি আপনার ডিভাইসের ট্রান্সমিটার হাই লেভেল সিগন্যালটিকে অ্যাম্পলিফাই করে। এটার ফলে দ্রুত কমতে থাকে ব্যাটারি। 

ফলে এই সব কারণের জন্যই মূলত এখন 5G পরিষেবা ব্যবহার করা উচিত নয়। ব্যবহার করতে চাইলেও রোজকার ডেটা লিমিট বেঁধে দেওয়া উচিত। তবে এই বিষয়ে উল্লেখযোগ্য, Jio এর তরফে ইতিমধ্যেই দেশের 100টি শহরে 5G পরিষেবা পৌঁছে দেওয়া হয়েছে তাও মাত্র 100 দিনে।

Subhasmita Kanji

Subhasmita Kanji

I am Subhasmita Kanji from Kolkata. I have completed my Masters in Geography from University of Calcutta. In Media sector I have worked for several eminent houses like 4th Pillars, Bangla Jago Tv, Hindustan Times Bangla, and Digit Bangla. View Full Profile

Digit.in
Logo
Digit.in
Logo