2019 সালের টেলিকমে এই ট্রেন্ড গুলি চলবে

2019 সালের টেলিকমে এই ট্রেন্ড গুলি চলবে
HIGHLIGHTS

2018 সাল শেষ হয়েছে আর নতুন বছরে এবার টেলিকমে নতুন কী কী আসবে বা আসতে পারে সেই বিষয়ে আমরা আজকে আপনাদের জানাব

আমরা 2019 সালে এসে গেছি আর 2018 সালে টেলিকম ইন্ডাস্ট্রিতে অনেক চরাই উতরাই দেখা গেছে। আমরা দেখেছি যে ট্যারফি প্ল্যানের দাম কমেছে কোম্পানি গুলি সেলফ কেয়ার অ্যাপের ব্যাবহার শুরু করেছে আর টেলিকম অপারেটাররা নিজদের পরিষেবাতে উন্নতি করেছে। আর এবার নতুন বছর আসতে না আসতে প্রশ্ন শুরু হয়ে গেছে যে এই বছরে নতুন কী ? আর আজকে আমরা এখানে সেই বিষয়েই আলোচনা করব। আজকে আমরা এখানে এই আর্টিকেলে আপনাদের বলব যে এই নতুন বছরে টেলিকম ইন্ডাস্ট্রিতে নতুন কী আসবে বা আসতে পারে। আসুন সেই সব কিছু একঝলকে দেখে নেওয়া যাক।

ভারতে 5G আসবে

আপনাদের মনে করিয়ে দি যে 2009 সালে 4G পরিষেবা শুরু হলেও ভারতের গ্রাহকরা 2012 সালে এই পরিষেবা ব্যাবহার করা শুরু করে। ভারতে রিলায়েন্স জিও লঞ্চ হওয়ার প্রী এবার অন্য কোম্পানি গুলিও তাড়াতাড়ি 4G LTE নেটওয়ার্ক তৈরি করেছে। আর এই সময়ে ভারতে LTE কভারেজের 96% আছে তবে নেটওয়ার্কের লোকদের কাছে এবার সব থেকে বড় প্রশ্ন 5G।

2018 সালের দ্বিতীয় কোয়াটারে ভারতীয় টেলিকম কোম্পানি গুলি 5G সফটোয়্যার রোল আউট করে। আর 2019 সালের সেকেন্ড কোয়াটারে 5G স্প্রেক্ট্রাম অকশান হবে আর সম্ভবত এয়ারটেল আর ভোডাফোন আইডিয়ার মতন বড় কজোম্পানি গুলি আর্থিক ভাবে শক্তিশালী তাই তারা এর দাবি করতে পারে। তবে জিও স্প্রেক্ট্রামের এই অকশানের অপেক্ষায় আছে আর যাতে জিও এবার 5G পরিষেবা দিতে পারে।

ইউরোপ আর আমেরিকার মতব বড় দেশ গুলির টেলিকম অপারেটাররা 2019 সালে 5G পরিষেবা লঞ্চ করতে পারে। আর এর সঙ্গে আশা করা হচ্ছে যে এই বছরের দ্বিতীয় কোয়াটারের মধ্যে 5G সাপোর্ট যুক্ত ফোনও লঞ্চ করা হবে।

ডাউনলোড আর আপলোড স্পিড বাড়বে

সমস্ত ইন্টারনেট ইউজার্সরা 2019 সালে ভাল করে ডাউনলোড আর আপলোড স্পিড চায়। 2018 সালের প্রথমে কোম্পানি গুলি ডাউনলোড স্পিড ভাল করার কাজ করেছে। ভারতীয় এয়ারটেল আর রিয়াল্যেন্স জিও হায়দ্রাবাদ, বেঙ্গালুরু আর মুম্বাইয়ের মতন বড় বড় শহরে বড় MIMO আর প্রি 5G প্রযুক্তির প্রসার করেছে। হায়াদ্রাবাদের বেশ কিছু অঞ্চলে এয়ারটেল 100Mbps য়ের থেকে বেশি ডাউনলোড স্পিড দেয় আর যা ভারতীয় ইউজার্সদের জন্য একটি দারুন ব্যাপার।

VoLTE আর VOWi-Fi সাধারন ব্যাপার হবে

রিলায়েন্স জিও ভারতের প্রথম টেলিকম অথারিটি যারা VoLTE  পরিষেবা নিয়ে এসেছিল। 2017 সালের শেষে এয়ারটেল তাদের নেটওয়ার্ক VoLTE র কথা জানিয়েছে তা অল্প কিছু শহরে হলেও। আর এই সময়ে এয়ারটেল 21টি টেলিকম সার্কেলে তাদের VoLTE পরিষেবা নিয়ে এসেছে আর সেখানে ভোডাফোণ 17 টি সার্কেলে আর আইডিয়া 20 টি সার্কেলে এই VoLTE পরিষেবা নিয়ে এসেছে।

2019 সালে এয়ারটেল আর ভোডাফোন আইডিয়া সারা দেশে VoLTE নিয়ে আসবে। আর শুধু তাই ন্য জিও আর অন্য কোম্পানি গুলি সারা দেশে VoWi-Fi পরিষেবা নিয়ে আসবে। আর সম্প্রতি একটি রিপোর্ট অনুসারে মধ্য প্রদেশে আর অন্য কিছু সার্কেলে VoWi-Fi র পরিষেবারর টেস্টিং করা হয়েছে। DoT অ্যাপ্রুভালের পরে জিও ভারতে প্রথম VoWi-Fi নিয়ে আসবে।

সেলফ কেয়ার অ্যাপে উন্নতি

এই সময়ে মাই এয়ারটেল, মাই জিও, মাই ভোডাফোন, মাই আইডিয়া আর মাই BSNL য়ের মতন সেলফ কেয়ার অ্যাপ স্মার্টফোন ইউজার্সদের জন্য আছে। আর সমস্ত প্রিপেড আর পোস্টপেড ইউজার্সদের সেলফ কেয়ার অ্যাপের ব্যাবহার করতে পারবেন আর নিজেদের অ্যাকাউন্টে থাকা ব্যালেন্স, প্রিপেড রিচার্জ ইত্যাদির মাধ্যমে অ্যাকাউন্টের বিষয়ে সমস্ত খবর জানতে পারেন।

রিলায়েন্স জিও র মাই জিও অ্যাপের বেশ কিছু ফাংশান আছে আর এর সঙ্গে ইউজার্সরা অ্যাপে বেশ কিছু সমস্যার সম্মুখীন হন। এই সময়ে মাই এয়ারটেল আর মাই আইডিয়া অ্যাপের বেস্ট সেলফ কেয়ার অ্যাপ হিসাবে উঠে এসেছে। BSNL সম্প্রতি তাদের এই অ্যাপের আপডেট নিয়ে এসেছে আর এয়াব্র অন্যান্য টেলকম অপারেটাররাও হয়ত এই ধরনের অ্যাপ নিয়ে আসবে।

কন্টেন্ট পার্টনার্শিপ

2018 সাল পর্যন্ত অনুমান করা হয়েছিল যে কন্টেন্ট টাই আপ গ্রাহকদের আকর্ষিত করার জন্য বড় ব্যাপার হবে। আর একটি সাধারন পোস্টপেড গ্রাহকরাও অ্যামাজন প্রাইম, নেটফ্লিক্সের মতন পরিষেবার সুবিধা চায়। আর জিও  এই ধরনের অনেক জিনিস করে। আর সেখানে এয়ারটেল, ভোডাফোন আর BSNL অ্যামাজনের সঙ্গে চুক্তি করে এক বছরের জন্য নিজেদের পোস্টপেড গ্রাহকদের অ্যামাজন প্রাইমের সাবস্ক্রিপশান দিচ্ছে।

এয়ারটেল আর ভোডাফোন Netflix য়ের ফ্রি সাবস্ক্রিপশান অফার করেছে কিন্তু আইডিয়া সেলুলার আর BSNL এই পরিষেবা অফার করেনি। আর বলা হচ্ছে যে বেশ কিছু টপ কোম্পানি গুলি হটস্টারের সঙ্গে চুক্তি করেছে আর যা ইউজার্সদের ফ্রি হটস্টার প্রিমিয়াম মেম্বারশিপ দিচ্ছে। আর এছাড়া এই যে জিওর কন্টেন্টের সঙ্গে মিলে কিছু অরিজিনাল কন্টেন্টও দেওয়া হচ্ছে।

কম দামে গিগাবাইট ব্রডব্যান্ড পরিষেবা শুরু হবে

ভারতের টেলিকম ইন্ডাস্ট্রিতে পরবর্তী বড় জিনিস ব্রডব্যান্ড। ওয়ারলেস মার্কেটে আসার পরে এবার জিও ব্রডব্যান্ড পরিষেবাতে আসতে চাইছে। 2018 সালের জুলাই মাসে জিও তাদের গিগাফাইবার হাই-স্পিড ব্রডব্যান্ড পরিষেবার কথা জানিয়েছে। আর এবার এই পরিষেবা কিছু বাছাই করা গ্রাহকদের দেওয়া হবে।

আশা করা হচ্ছে যে জিও গিগাফাইবার পরিষেবাতে 1Gbps পর্যন্ত স্পিড অফার করবে। আর এই দেশে এই ধরনের কিছু ইন্টারনেট পরিষেবা প্রোভাইডার 1 Gbps পর্যন্ত স্পিড দেয়। কিন্তু এই বছর মনে করা হচ্ছে যে V-Fiber, You Broadband, Hathway য়ের মতন পরিষেবা প্রোভাইড করার চেষ্টা করবে।

Digit.in
Logo
Digit.in
Logo