Jio ভারতে আনছে Standalone 5G পরিষেবা, এর অর্থ কী এবং কী কী সুবিধা হবে

Jio ভারতে আনছে Standalone 5G পরিষেবা, এর অর্থ কী এবং কী কী সুবিধা হবে
HIGHLIGHTS

দীপাবলির মধ্যেই দেশে চালু হয়ে যাবে 5G পরিষেবা এমনটাই জানিয়েছেন মুকেশ আম্বানি

একই সঙ্গে তিনি স্ট্যান্ড অ্যালোন 5G এর কোথাও ঘোষণা করেন

এই প্রযুক্তির সাহায্যেই মনে করা হচ্ছে জিও বাকিদের সবার থেকেই অনেকটা এগিয়ে থাকবে

Reliance এর যে বার্ষিক সভা বা AGM অনুষ্ঠিত হল সেখানেই প্রথমবার শোনা যায় Stand Alone 5G শব্দবন্ধটিকে। মুকেশ আম্বানি (Mukesh Ambani), রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের চেয়ারম্যান নিজে জানিয়েছেন জিও এই স্ট্যান্ড অ্যালোন 5G পরিষেবা আনতে চলেছে। এটার সাহায্যেই মনে করা হচ্ছে জিও Airtel, Vodafone Idea সকলকেই ছাপিয়ে যাবে।

29 আগস্ট, সোমবার রিলায়েন্সের বার্ষিক সভায় মুকেশ আম্বানি জানান যে আগামীদিনে বিশ্বের সব থেকে বড় 5G network হতে চলেছে Jio 5G। এই পরিষেবা 4G নেটওয়ার্কের উপর কোনও ভাবেই নির্ভরশীল হবে না। তাই জিওর তরফে এই পরিষেবাকে স্বতন্ত্র প্রযুক্তি বা স্ট্যান্ড অ্যালোন 5G বলছে।

কোন কোন দেশে ইতিমধ্যেই এই স্ট্যান্ড অ্যালোন প্রযুক্তি আছে?

এই টেকনোলজি বর্তমানে অস্ট্রেলিয়া, সৌদি আরব, এবং দক্ষিণ আফ্রিকায় চালু আছে। অর্থাৎ এখানে স্ট্যান্ড অ্যালোন 5G প্রযুক্তি কাজ করছে। রিলায়েন্সের তরফে জানানো হয়েছে যে স্ট্যান্ড অ্যালোন 5G সব থেকে ভাল কভারেজ দিতে সক্ষম। এই টেকনোলজির সাহায্যেই জিও অনেক বড় বড় মেশিনেও মেশিন টু মেশিন যোগাযোগ, 5G ভয়েস, নেটওয়ার্ক স্লাইসিং ইত্যাদির কাজ করতে পারবে। জিওর তরফে এই স্ট্যান্ড অ্যালোন 5Gকে True 5G বলেও ডাকা হচ্ছে। Metaverse এর মতো ফিচারের সুবিধা সহজেই এই প্রযুক্তির সাহায্যে পাওয়া যাবে।

Jio 5G stand alone technology

স্ট্যান্ড অ্যালোন 5G টেকনোলজি বলতে কী বোঝানো হয়েছে?

স্ট্যান্ড অ্যালোন টেকনোলজির জন্য কোম্পানিকে সম্পূর্ন আলাদা একটি পরিকাঠামো নির্মাণ করতে হয়। এর ফলে তৈরি করতে হয় আলাদা টাওয়ার। যে 5G আলাদা টাওয়ার ইনস্টল না করেই দেওয়া হবে সেটা আদতে নন স্ট্যান্ড অ্যালোন প্রযুক্তি। কোনও কোম্পানি LTE EPC এর উপর নির্ভর করবে না স্বতন্ত্র 5G পরিষেবা দিতে হলে। 5G কোর নেটওয়ার্ক একটি সার্ভিস বেসড আর্কিটেকচার হিসেবে নির্মাণ করা হয়েছে। এই টেকনোলজি মূলত অটোমেশন, অটোমেটিক গাড়ি নিয়ন্ত্রণ এবং 5G পরিষেবাগুলির জন্য মূলত ব্যবহার করা হয়ে থাকে। ডিজিটাইজেশনের ক্ষেত্রে স্ট্যান্ড অ্যালোন 5G প্রযুক্তিকে একটি আশীর্বাদ হিসেবে গণ্য করা যেতে পারে। সেরা 5G পরিষেবা পাওয়ার জন্য স্ট্যান্ড অ্যালোন 5Gকেই নেওয়া উচিত, সেটা এর মাধ্যমেই সম্ভব।

স্ট্যান্ড অ্যালোন 5G নন স্ট্যান্ড অ্যালোন 5Gর থেকে কোথায় আলাদা?

এই প্রযুক্তির ক্ষেত্রে গ্রাহকদের নেটওয়ার্ক 5G রেডিও অ্যাকসেস নেটওয়ার্ক বা RAN দিয়ে থাকে যেটা LTE প্যাকেট কোর প্রযুক্তির সঙ্গে হাই ভলিউম ট্রান্সফার ডেটা দেয়। তবে এই প্রযুক্তির জন্য 5G RANকে 4G কোর নেটওয়ার্কের উপর নির্ভর করতে হবে সিগন্যালিং তথ্য নিয়ন্ত্রণ করার জন্য এবং অবশ্যই পরিচালনার জন্য। যদিও মুখে 5G পরিষেবার কথা বলা হবে আদতে 4G RAN প্রযুক্তি কাজ করতে থাকবে। এই ধরনের টেকনোলজিকে বলা হয় নন স্ট্যান্ড অ্যালোন 5G প্রযুক্তি। হাতে কলমে গোটা বিষয় বোঝার জন্য আমাদের বেশ কিছু অপেক্ষা করতে হবে।

Digit.in
Logo
Digit.in
Logo