Reliance Jio ফের বাড়াতে চলেছে মোবাইল রিচার্জের দাম, বাড়াতে পারে ট্যারিফও

Updated on 31-Aug-2022
HIGHLIGHTS

রিলায়েন্স জিও আবারও বাড়াতে চলেছে তাদের মোবাইল রিচার্জের দাম

একই সঙ্গে মনে করা হচ্ছে বাড়ানো হবে ট্যারিফ এর দাম

5G পরিষেবার জন্য যে 2 লাখ কোটি টাকার ইনভেস্টমেন্ট করা হবে সেই জন্য এই দাম বাড়ানো হবে বলে জানা গিয়েছে

Reliance Jio আরও একবার তাদের মোবাইল রিচার্জের দাম বাড়াতে পারে বলে শোনা যাচ্ছে। একই সঙ্গে এই সংস্থা বাড়াতে পারে ট্যারিফ এর দাম। একটি রিপোর্টে এমনই তথ্য ধরা পড়েছে। জেফরিজ নামক এক বিদেশি গবেষক সংস্থা যা শেয়ার বাজারের সঙ্গে যুক্ত তারাই দাবি করেছে এমনটা।

কেন মনে করা হচ্ছে জিও ফের মোবাইল রিচার্জের দাম বাড়াবে?

মুকেশ আম্বানি (Mukesh Ambani) রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের চেয়ারম্যান তাঁদের কোম্পানির বার্ষিক সাধারণ সভায় জানান যে এই সংস্থা 2 লাখ কোটি টাকা বিনিয়োগ করতে চলেছে 5G পরিষেবা চালু করার জন্য। আর তারপরই জেফরিজের তরফে এমনটা মনে করা হচ্ছে। তারা মনে করছে যে যদি Jio কে এই বিপুল সংখ্যার টাকা বিনিয়োগ করতে হয় তাহলে তাদের ট্যারিফ চার্জ বাড়াতেই হবে। এছাড়া আর কোনও উপায় নেই।

জেফরিজের তরফে কী জানানো হয়েছে?

জেফরিজ (Jefferies) তাদের একটি রিপোর্টে দাবি করেছে যে প্রতি গ্রাহকের থেকে এই সংস্থা 150 টাকা গড় আয় করছিল 2021-22 সালে। এরপর প্রতি গ্রাহকের থেকে এই সংস্থার গড় আয় বেড়ে 200টাকা হয়ে যাবে, এবং জেফরিজ দাবি করছে যে 2025 সালের মধ্যেই জিও ফের তাদের ট্যারিফ বাড়াবে। কিন্তু এটা তখনই সম্ভব যখন প্রিপেইড এবং পোস্টপেইড ট্যারিফ বাড়ানো হবে।

কিছুদিন আগেই 5G spectrum auction শেষ হয়েছে দেশে। আর এই নিলামের পরেই তৈরি হয়েছে ট্যারিফ বাড়ানোর সম্ভাবনা। দেশের তিনটি বড় টেলিকম সংস্থা, Jio, Airtel, Vodafone Idea সহ আদানি গ্রুপ এই নিলামের জন্য মোট 1,50,173 কোটি টাকার দরপত্র দিয়েছে। আর সেই কারণেই প্রতিটা টেলিকম সংস্থাই তাদের ট্যারিফ রেট বাড়াতে পারে বলে মনে করা হচ্ছে।

Reliance Jio এর জন্য মুকেশ আম্বানি, রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের চেয়ারম্যান 88,078 কোটি টাকার বিড করেছে। এই সংস্থা দীপাবলির আগেই দেশের বড় বড় শহরে 5G পরিষেবা চালু করতে চলেছে। শুধু রিলায়েন্স জিও নয়, অন্যান্য টেলিকম সংস্থাগুলোও 5G পরিষেবা চালু করবে 12 অক্টোবরের মধ্যে। আর তারা যে 5G সার্ভিসের জন্য ইনভেস্ট করবে সেটার রিটার্ন পাওয়ার জন্য তাদের রাজস্ব বাড়াতেই হবে। আর সেই কারণেই এই টেলিকম সংস্থাগুলোর উপরে মোবাইলের ট্যারিফ বাড়ানোর চাপ আসছে। আর এতে প্রথমেই নিশানা বানানো হবে পোস্টপেইড ডেটা রেট এবং মোবাইল ট্যারিফগুলোকে। Reliance Jio সহ Airtel, Vodafone Idea, সবাই তাদের ট্যারিফ রেট বাড়ানোর কথা বলেছিল এর আগে। আর যদি এই খবর সত্যি হয় তাহলে প্রিপেইড এর সঙ্গে পোস্ট পেইড এর ট্যারিফ বাড়ানোর প্রস্তুতি নিচ্ছে প্রতিটা সংস্থাই। এমনই ইঙ্গিত মিলেছে সব টেলিকম সংস্থার থেকে।

Connect On :