এবার জিও এবং গুগল মিলে ভারতে লঞ্চ করবে একটি সস্তা 4G স্মার্টফোন : রিপোর্ট

Updated on 14-Mar-2017
HIGHLIGHTS

নেটওয়ার্ক কানেক্টিভিটিতে গুগল-ই এখন বিশ্বসেরা। স্মার্টফোন থেকে ইন্টারনেটে স্মার্ট-নেটওয়ার্কের ব্যবহার— সবেতেই গুগল এখন জোরকদমে এগিয়ে চলেছে।

জানা গিয়েছে, গুগল ও রিল্যায়েন্স জিও এক সঙ্গে এমন একটি স্মার্টফোন তৈরি করতে চলেছে যাতে কেবল মাত্র রিল্যায়েন্স ৪জি নেটওয়ার্কই কাজ করবে৷ সমস্ত শ্রেণির মানুষ যাতে ইন্টারনেট পরিষেবা উপভোগ করতে পারে সেই জন্য ফোনটির মূল্য রাখা হয়েছে সাধারণ মানুষের বাজেটের মধ্যে৷ রিলায়েন্স জিও-র সঙ্গে এবার গাঁটছাড়া বাঁধছে গুগল। দ্রুতগতিতে এগিয়ে চলা ভারতীয় মোবাইল ইন্ডাস্ট্রির নবীন সদস্য জিও-কে প্রযুক্তি সরবরাহ এবং ব্র্যান্ডিং-এ সাহায্য করবে গুগল। ‘বিজনেস লাইন’-এ প্রকাশিত হওয়া একটি প্রতিবেদনে এমনই দাবি করা হয়েছে।

চলতি বছরের শুরুতেই আইআইটি খড়্গপুরে এসে গুগুল-এর সিইও সুন্দর পিচাই জানিয়েছিলেন, ভারতে ইন্টারনেট পরিষেবাকে দ্রুত ঘরে ঘরে পৌঁছতে দিতে হলে এখানে কমদামে অত্যাধুনিক স্মার্টফোন সরবরাহ করতে হবে। গুগল এই নিয়ে কাজ করছে বলেও তখন জানিয়েছিলেন সুন্দর পিচাই।

আরও দেখুন : নকিয়া এবং #HMD গ্লোবাল তার নতুন নকিয়া 3310 কে চালু করে..

‘বিজনেস লাইন’-এ প্রকাশিত প্রতিবেদনে দাবি করা হয়েছে যে, রিলায়েন্স জিও ‘অ্যাফোর্ডেবল স্মার্টফোন’ বা ‘কমদামি স্মার্টফোন’ তৈরিতে গুগলের সঙ্গে কাজ করছে। এবং মনে করা হচ্ছে আগামী কয়েক মাসের মধ্যেই এই স্মার্টফোন বাজারে চলে আসবে। এই কমদামি স্মার্টফোন শুধুমাত্র জিও-র নেটওয়ার্কেই কাজ করবে বলে সূত্রে দাবি করা হচ্ছে। গুগলের অ্যান্ড্রয়েড প্রযুক্তি এখন মোবাইল হ্যান্ডসেটের প্রাণভোমরায় পরিণত হয়েছে। অধিকাংশ স্মার্টফোনেই এখন ব্যবহার হয় অ্যান্ড্রয়েড প্রযুক্তি। সুতরাং, গুগলের সঙ্গে জিও-র গাঁটছাড়া তাদের তৈরি হ্যান্ডসেটকে প্রযুক্তিগতভাবে যেমন সাহায্য করছে, তেমনই গুগলের ব্র্যান্ডিং-এর মাধ্যমে আরও বড় বাজার ধরার চেষ্টায় রয়েছে জিও।

এছাড়াও, রিলায়েন্স জিও-কে স্মার্ট টিভি তৈরিতে অত্যাধুনিক সফটওয়্যারও জোগান দেবে গুগল। রিপোর্টে এমনই দাবি করা হয়েছে। মনে করে হচ্ছে, জিও এবং গুগলের গাঁটছাড়ায় এই স্মার্ট টিভি চলতি বছরের শেষেই বাজারে আসবে।

4G ভোল্টটিই সুবিধাযুক্ত মোবাইল হ্যান্ডসেটের জন্য এই মুহূর্তে জিও একাধিক চাইনিজ এবং তাইওয়ানের সংস্থার কাছ থেকে প্রযুক্তি কিনছে। ডিটিএইচ পরিষেবার জন্য রিলায়েন্স জিও যে স্মার্ট সেটটপ বক্স নিয় আসছে, তা-ও তৈরি করছে তাইওয়ানের এক সংস্থা।

আরও দেখুন : নতুন ডুয়েল ক্যামেরা নিয়ে ZTE Z17 মিনি ২১ মার্চ সম্ভবত বাজারে আসতে চলেছে

আরও দেখুন : এয়ারটেল দিচ্ছে তিন মাস ৩০ জিবি করে ডেটা ফ্রি!

Team Digit

Team Digit is made up of some of the most experienced and geekiest technology editors in India!

Connect On :