5G Internet Service শুরুর আগেই প্রধানমন্ত্রী করলেন 6G নিয়ে বড়সড় ঘোষনা

Updated on 27-Aug-2022
HIGHLIGHTS

কেন্দ্রীয় টেলিকম মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব জানিয়েছেন 12 অক্টোবরের মধ্যেই দেশের চালু হবে 5G

রীতিমত শেষ মুহূর্তের তোড়জোড় চলছে টেলিকম সংস্থাগুলোতে

5G লঞ্চের আগেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী করলেন বড় ঘোষণা, 6G নিয়ে চলছে প্রস্তুতি

সম্প্রতি টেলিকম মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব (Ashwini Vaishnaw) জানিয়েছেন 2022 এর অক্টোবরের 12 তারিখের মধ্যেই দেশে আনুষ্ঠানিক ভাবে উদ্বোধন হয়ে যাবে 5G internet service এর। কিন্তু তার আগেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi) করলেন একটি বড় ঘোষণা। তিনি জানালেন এই দশকের শেষেই হয়তো 6G পরিষেবা পাবে দেশবাসী।

কেন্দ্রীয় টেলিকম মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব জানিয়েছেন 12 অক্টোবরের মধ্যে ভারতের 13 শহরে চালু হবে 5G ইন্টারনেট পরিষেবা। এই তালিকায় আছে কলকাতা, হায়দ্রাবাদ, চেন্নাই, আমেদাবাদ, জামনগর, গুরুগ্রাম, বেঙ্গালুরু, চণ্ডীগড়, দিল্লি, গান্ধীনগর, লখনউ, মুম্বাই এবং পুনে। টেলিকম মন্ত্রীর ঘোষণার পরই নরেন্দ্র মোদী স্মার্ট ইন্ডিয়া হ্যাকথনের ফাইনালে গিয়ে তিনি বলেন ইতিমধ্যেই তাঁরা 6G নিয়ে প্রস্তুতি শুরু করে দিয়েছেন। এর ফলে সরকার চেষ্টা করবে যাতে চলতি দশকের শেষেই 6G পরিষেবা লঞ্চ করে দেওয়া হয়। একই সঙ্গে তিনি জানান কেন্দ্র আলাদা করে গেমিং এবং বিনোদনের উপর জোর এবং উৎসাহ দেবে।

জানা গিয়েছে অশ্বিনী বৈষ্ণব টেলিকম সার্ভিস প্রোভাইডারদের সঙ্গে কথা বলছেন। এবং তাদের তিনি বলেছেন তারা যেন প্রস্তুত থাকে 5G লঞ্চ করার জন্য। ভারতে যে 5G spectrum auction হয়েছিল সেখানে যে টেলিকম সংস্থাগুলো অংশ নিয়েছিল তাদের মধ্যে জয়ী হয় চারটি, রিলায়েন্স জিও (Reliance Jio), ভারতী এয়ারটেল (Bharti Airtel), ভোডাফোন আইডিয়া (Vodafone Idea) এবং আদানি ডেটা নেটওয়ার্কস (Adani Data Networks)। এরাই আগামী দিনে ভারতে 5G পরিষেবা দেবে। প্রতিটি সংস্থার কাছে ইতিমধ্যেই সরকারি চিঠিও পৌঁছে গেছে। অর্থাৎ তারা এবার প্রস্তুতি শুরু করতে পারে পরিষেবা দেওয়ার।

জানা গিয়েছে আপাতত 13টি শহরে 5G পরিষেবা চালু হলেও আগামী 3 বছরের মধ্যেই গোটা দেশে এই পরিষেবা চালু হয়ে যাবে। এয়ারটেল জানিয়ে দিয়েছে তারা প্রস্তুত 5G পরিষেবা দেওয়ার জন্য। তারা চাইছে সবার আগে তারাই যেন 5G পরিষেবা চালু করতে পারে দেশে। তবে এক্ষেত্রে বিশেষ পিছিয়ে নেই জিও। তবে কোন টেলিকম সংস্থা কত দাম রাখবে তাদের 5G প্ল্যানের সেই বিষয়ে এখনই কিছু জানা যায়নি। কিন্তু সকলেই সাধারণ নাগরিকের আয়ত্তের মধ্যে দাম রাখবে বলে জানিয়েছে।

Connect On :