Airtel আর Jio র মধ্যে কে এগিয়ে?

Updated on 13-Feb-2019
HIGHLIGHTS

Q3-Q4 য়ে এয়ারটেল সব থেকে দ্রুত কোম্পানি আর সেখানে জিও 4G পাওয়ার ক্ষেত্রে সবার আগে, এই খবর Ookla র মাধ্যমে জানা গেছে, আর এর মানে এই যে দুটি বড় টেলিকম কোম্পানি একে অপরকে করা টক্কর দিচ্ছে

যেখানে 4G পাওয়ার ক্ষেত্রে জিও সবার আগে সেখানে আমরা যদি এয়ারটেলের বিষয়ে বলি তবে Ookla অনুসারে এটি সব থেকে দ্রুত নেটওয়ার্ক হিসাবে প্রথমে আছে। আর আমরা যদি জিওর 4G বিষয়ে বলি তবে সেখানে কোম্পানির র‍্যাঙ্ক 98.8%।

আমরা যদি Ookla র 2018 সালের Q3-Q4 য়ের বিষয়ে বলি তবে এই সময়ে এয়ারটেল সব থেকে দ্রুত নেটওয়ার্ক ছিল। আর এর 4G স্পিডের বিষয়ে আমরা যদি বলি তবে আপনাদের বলে রাখি যে এটি প্রায় 11.23Mbps স্পিড ছিল। আর এর পরে দ্বিতীয় স্থানে ভোডাফোন স্পিড প্রায় 9.13Mbps। আর এছাড়া রিলায়েন্স জিও আর আইডিয়া সেলুলার আছে। আর এর মানে এই যে তৃতীয় আর চতুর্থ স্থান এয়ারটেল আর ভোডাফোনের পরে।

আমরা যদি এয়ারটেলের বিষয়ে বলি তবে এটি এই নিয়ে আরও একবার সব থেকে দ্রুত নেটওয়ার্কের খেতাব পেয়েছে। আর এর জন্য এয়ারটেল খুসি আর আমরা যদি আপনাদের জানিয়ে রাখি যে এয়ারটেলের নেটওয়ার্ক 99% জায়গায় পাওয়া যায়।

আর যদি 4G বিষয়ে বলা হয় তবে এই ক্ষেত্রে রিলায়েন্স জিও প্রথম স্থানে আছে আর সারা দেশে 4G পরিষেবা পাওয়া তে কোম্পানি 98.8% স্কোর করেছে। আর এর পরে 90.0% নম্বরে দ্বিতীয় স্থানে এয়ারটেল আর এর পরে ভোডাফোন আর আইডিয়া যথাক্রমে 84.6% আর 82.8% পেয়েছে।

আর যদি সধারন ভাবে টাওয়ারের বিষয়ে বল হয় তবে আপনাদের বলে রাখি যে এই ক্ষেত্রে জিও সবার আগে আছে। প্রায় 99.3% লোকেশানে এই পরিষেবা পাওয়া যায়। আর এছাড়া এয়ারটেল বেশি পিছিয়ে নেই, তাদের ক্ষেত্রে এই পরিসংখ্যান 99.1%। আর এর পরে ভোডাফোন আর আইডিয়া যথাক্রমে 99.0% আর 98.9%।

Connect On :