ফ্রি কল পরিষেবা বন্ধ জিওর! দিতে হবে প্রতি মিনিটে 6 পয়সা কল রেট

Updated on 10-Oct-2019
HIGHLIGHTS

এই পরিষেবা শুধু অন্য অপারেটারদের কলের জন্য হচ্ছে

নিজের নেটওয়ার্কের কল ফ্রি থাকছে

পোস্টপেড আর প্রিপেড উভয় গ্রাহকদেরই প্রতি মিনিটে 6 পয়সা করে মুল্য দিতে হবে

ভারতে জিও তাদের ফ্রি পরিষেবার জন্যই জনপ্রিয়তার শীর্ষে পৌঁছেছিল। সারা দেশের বাকি টেলিকম অপারেটাররা যখন জিওর সঙ্গে নিজেদের টিকিয়ে রাখার জন্য একের পর এক ফ্রি বা সস্তার পরিষেবা নিয়ে আসছে। ঠিক সেই সময়ে আর এবার সেই ফ্রি পরিষেবাতেই কুঠারাঘাত জিওর।

দিওয়ালীর আগেও এল জিওর সম্পূর্ণ ফ্রি পরিষেবা বন্ধের খবর। এবার জিও গ্রাহকদের প্রতি লে প্রতি মিনিটে 6 পয়সা করে চার্জ দিতে হবে। আর জিও জানিয়েছে যে টেলিকম রেগুলেটারি অথারেটি অফ ইন্ডিয়া (TRAI) য়ের ঠিক করা ইন্টারকানেক্ট ইউসেজ চার্জের (IUC) র জন্য গ্রাহকদের অন্যা নেটওয়ার্কে কলের জন্য এক্সট্রা টাকা দিতে হবে।

তবে জিও এও জানিয়েছে যে শুধুমাত্র অন্য নেটওয়ার্ক কলেই এই চার্জ দিতে হবে। জিওর নেটওয়ার্কে আউট গোয়িং কল, ইঙ্কামিং কল বা ক্যান্ডলাইন কল ফ্রিতে করা যাবে। IUC চার্জের জন্য নতুন টপ আপ প্ল্যানও এনেছে কোম্পানি। আর এই নতুন প্ল্যান পোস্টপেড আর প্রিপেড উভয় গ্রাহকদের জন্যই চালু হচ্ছে। মানে পোস্টপেড গ্রাহকদের বিলেও প্রতি মিনিটে 6 পয়সা করে চার্জ অ্যাড হবে।

জিও জানিয়েছে যে IUC র জন্য কোম্পানিকে আউটগোয়িং কলের জন্য এক্সট্রা দাম দিতে হচ্ছে। আর তিন বছরে কোম্পানি অন্য অপারেটারদের প্রায় 13 কোটি টাকা দিয়েছে বলে জানিয়েছে রিলায়েন্স জিও। আর এবার তাই অন্য পরিষেবায় আউটগোয়িং কলের ফ্রি থাকছে না গ্রাহকদের জন্য।

তবে এর পরে টেলিকম জগতে আর কি হবে , বা অন্য অপারেটারও কি করবে সেই বিষয়ে একাধিক প্রশ্ন উঠেছে।  

Connect On :