Mobile Data হুহু করে শেষ হয়ে যাচ্ছে? Jio, Airtel-এর গ্রাহকরা দেখুন কোন উপায়ে মিলবে সমাধান

Updated on 20-Dec-2022
HIGHLIGHTS

Airtel বা Jio -এর গ্রাহকরা ইন্টারনেট না ব্যবহার করেও ডেটা ক্ষয় করেন অনেক সময়

অল্প ব্যবহারেও দ্রুত ফুরিয়ে যায়, এমন সমস্যায় অনেকেই ভুগে থাকেন

এই সমস্যা থেকে মুক্তি পাওয়া যায় সহজেই, মেনে চলতে হবে 4টি টিপস

মোবাইল ডেটা ব্যবহার করছেন না, ইন্টারনেটও অন নেই, তবুও হুহু করে কমে যাচ্ছে ডেটা? সামান্য সোশ্যাল মিডিয়া ঘাঁটলেও এক সমস্যা দেখা দিচ্ছে? তাহলে বলি, আপনি একা নন। আপনার মতো আরও একাধিক Jio এবং Airtel -এর গ্রাহকরা এই এক সমস্যায় ভুগছেন। আর এই সমস্যা বাড়তে বাড়তে এমন পর্যায়ে গেছে হয়ে বিষয়টা নিয়ে সংসদে পর্যন্ত আলোচনা হয়েছে। Reliance Jio, Airtel এই দুটি বেসরকারি টেলিকম সংস্থাকে এক হাত নেয় কংগ্রেস। তারা দাবি করেন এই বেসরকারি সংস্থাগুলো যা ইচ্ছে তাই করে যাচ্ছে। তাদের তেমনই অনুমতি দেওয়া হয়েছে সরকারের তরফে। যদিও কেন্দ্রীয় সরকার এই অভিযোগ মানতে নারাজ। কিন্তু আলোচনা যখন হচ্ছে বিষয়টা তো ঘটছেই। নইলে আর কেন আলোচনা হবে! 

তবে এই বিষয়ে বলি টেলিকম সংস্থাগুলোর এই সমস্যার নেপথ্যে কোন হাত নেই। তবে এটাও ঠিক ডেটা ব্যবহার না করতে অনেক সময় ডেটা ফুরিয়ে যাচ্ছে। এখন ভাবছেন কেন এমন হয়? তাহলে বলি, আপনার ফোনের ব্যাকগ্রাউন্ডে যদি অনেক অ্যাপ চলে তাহলে এমনটা হতে পারে কিন্তু। কী করে Jio বা Airtel এর গ্রাহকরা এই সমস্যা থেকে মুক্তি পাবেন ভাবছেন? দেখুন। মেনে চলুন এই সোজা 4টি টিপস। 

1.সবার আগে আপনার সেটিংসে যান। সেখানে গিয়ে  মোবাইলে ডেটা ব্যবহার করার একটা লিমিট বেঁধে দিন। কী করবেন এটার জন্য? ডেটা ইউসেজ অপশনে যান, সেখানে গিয়ে ডেটা লিমিট এবং বিলিং সাইকেল অপশনে পপর ক্লিক করুন। এখানে আপনি কত GB ডেটা খরচ করতে চান সেটা সেট করে দিন। ধরন 1 GB বা 500MB, এতটা ডেটা খরচ হওয়ার পর নেট আপনা থেকেই বন্ধ হয়ে যাবে। 

2.আপনার ফোনের ব্যাকগ্রাউন্ডে একাধিক অ্যাপ চললে দ্রুত ডেটা ক্ষয় হয়। কিন্তু আপডেট নিলেও এক সমস্যা হয়। এটা আটকানোর জন্য আপনি আপনার ফোনে Wifi অপশনে গিয়ে সেখানে অটো আপডেট অপশন অন করে দিন। এতে আপনি যখন কেবল Wifiতে থাকবেন তখনই আপনার অ্যাপসগুলো আপডেট হবে ফোনে। 

3.ডেটা সেভার মোড অন রাখুন। এই মোড অন থাকলে অকারণ ডেটা খরচ হবে না। 

4.সোশ্যাল মিডিয়ায় ভিডিওর অটো প্লে অপশন অফ করে দিন। মনে রাখবেন সোশ্যাল মিডিয়ায় ভিডিও দেখলে সেটাই কিন্তু সব থেকে বেশি ডেটা খরচ করে।

Subhasmita Kanji

I am Subhasmita Kanji from Kolkata. I have completed my Masters in Geography from University of Calcutta. In Media sector I have worked for several eminent houses like 4th Pillars, Bangla Jago Tv, Hindustan Times Bangla, and Digit Bangla.

Connect On :