গ্রামীণ ভারতে এবার চালু হবে হাইস্পিড ইন্টারনেট পরিষেবা, ঘোষনা BSNL এর

Updated on 26-Feb-2022
HIGHLIGHTS

2012 সালে ভারতের গ্রামগুলিতে হাইস্পিড ইন্টারনেট সার্ভিস দেওয়ার জন্য BharatNet প্রকল্প শুরু হয়েছিল

বর্তমানে BSNL এর 8000 মাইক্রো প্রাইভেট অপারেটর রয়েছে

2025 সালের মধ্যে দেশ জুড়ে প্রায় সমস্ত গ্রামে BharatNet ইন্টারনেট সার্ভিস চালু হয়ে যাবে

 

দেশ জুড়ে BharatNet সার্ভিস চালু করার জন্য BSNL অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। জানা গেছে, ভারতের প্রায় 60% গ্রামাঞ্চলে Bharat Net এর ইন্টারনেট কানেকশন পৌছে দেওয়া সম্ভব হবে। BharatNet এর বিষয়ে BSNL চেয়ারম্যান, Pravin Kumar Purwar জানিয়েছেন, "গ্রামীণ ভারতে ইন্টারনেট কানেকশন চালু করার জন্য BSNL ইতিমধ্যেই বেশ কয়েকটি প্রোজেক্টে কাজ শুরু করে দিয়েছে।"

একটি ইন্টারভিউতে Pravin Kumar বলেছেন, "BharatNet প্রোজেক্টের জন্য আমরা অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছি। BharatNet, দেশের প্রায় 60% গ্রাম পঞ্চায়েতে ইন্টারনেট কানেকশন স্থাপন করবে। এছাড়াও, গ্রামীণ ভারতে মোবাইল পরিষেবার জন্য আমরা ইতিমধ্যে দেশজুড়ে প্রায় 2400টি মোবাইল টাওয়ার বসিয়েছি।"

BSNL চেয়ারম্যান বেশকিছু গুরুত্বপূর্ণ ডেটা সকলের সামনে তুলে ধরেছেন। তিনি জানিয়েছেন, বর্তমানে BSNL এর 8000 মাইক্রো প্রাইভেট অপারেটর রয়েছে। এই অপারেটরের মাধ্যমে দেশের প্রায় 20 লাখ সাবস্ক্রাইবারকে, Fibre to the Home (FTTH)  ইন্টারনেট সার্ভিস প্রোভাইড করা হচ্ছে। এর মধ্যে 40% কানেকশন গ্রামীণ অঞ্চলের বলে জানা গেছে।

Pravin Kumar Purwar গ্রাম পঞ্চায়েতে BSNL এর ভালো সার্ভিসের কথা জানাতে গিয়ে বলেছেন, "প্রায় 90,000 এক্সচেঞ্জ গ্রাম থেকেই হয়। ওয়ারলাইন সাবস্ক্রাইবারের 50% এবং ওয়ারলেস সাবস্ক্রাইবারের 40% আসে গ্রামাঞ্চল থেকেই।"

BharatNet

2012 সালে ভারতের গ্রামগুলিতে হাইস্পিড ইন্টারনেট সার্ভিস দেওয়ার জন্য BharatNet প্রকল্প শুরু হয়েছিল। ফাইবার কেবলের মাধ্যমে হাই স্পিড ইন্টারনেট পৌছে দেওয়ার পরিকল্পনা করে BSNL। যদিও বারংবার ডেডলাইন পেরিয়ে গেলেও দেশের বহু গ্রাম পঞ্চায়েতে এখনও BharatNet এর ইন্টারনেট চালু করে উঠতে পারেনি BSNL। তাই, এবারের কেন্দ্রীয় বাজেটে BharatNet প্রোজেক্টটি দ্রুত সম্পূর্ণ করতে বলেছেন দেশের অর্থমন্ত্রী Nirmala Sitharaman। শোনা যাচ্ছে, 2025 সালের মধ্যে দেশ জুড়ে প্রায় সমস্ত গ্রামে BharatNet ইন্টারনেট সার্ভিস চালু হয়ে যাবে। এর ফলে, ভবিষ্যতে গ্রামের মানুষরাও হাই স্পিড ইন্টারনেটের সুবিধা ভোগ করতে পারবে। যা ভারতের উন্নতির জন্যে একটি বড় স্টেপ হতে পারে।

Connect On :