Satellite Broadband of Jio: জিও লঞ্চ করতে চলেছে নিজস্ব স্যাটেলাইট-বেসড ব্রডব্যান্ড সার্ভিস

Updated on 17-Feb-2022
HIGHLIGHTS

Jio এই জয়েন্ট ভেঞ্চারের 51% ইক্যুইটির মালিক।

Elon Musk এর Starlink গত বছর ভারতে প্রি-অর্ডার নেওয়া শুরু করেছিল।

Reliance Jio তার Jio-এর ফাইবার-বেসড কানেকশন এবং FTTH বিজনেসের দিকে কাজ চালিয়ে যাবে।

Reliance Jio 14ই ফেব্রুয়ারি ঘোষণা করেছে যে, কোম্পানিটি Luxemburg এর টেলিকমিউনিকেশন কোম্পানি SES-এর সাথে পার্টনারশিপে গোটা ভারতে স্যাটেলাইট-বেসড ব্রডব্যান্ড সার্ভিস চালু করবে। Jio Space Technology Limited নামে একটি জয়েন্ট ভেঞ্চার জিওস্টেশনারি (GEO) এবং মিডিয়াম আর্থ অরবিট (MEO) স্যাটেলাইট কন্সটেলেশন কম্বিনেশনের মাধ্যমে ব্রডব্যান্ড সার্ভিস ডেভেলপমেন্টের নেতৃত্ব দেবে৷ জিও জানিয়েছে, ব্রডব্যান্ড সার্ভিসটি মাল্টি-গিগাবিট লিঙ্ক এবং এন্টারপ্রাইজের ক্যাপাসিটি, মোবাইল ব্যাকহল এবং রিটেল গ্রাহকদের সর্বোচ্চ 100Gbps স্পিডে ডেলিভার করতে সক্ষম হবে। 

যদিও Jio-এর নতুন স্যাটেলাইট-বেসড ব্রডব্যান্ড সার্ভিসের এখনও কোনও নাম ঠিক হয়নি, তবে এটি ভারতের ইন্টারনেট ইউজারদের কাছে পৌছে যাওয়ার চেষ্টা করতে থাকা Elon Musk এর Starlink এর জন্য একটি থ্রেট তৈরি করেছে। Musk এর Starlink গত বছর ভারতে প্রি-অর্ডার নেওয়া শুরু করেছিল, কিন্তু তার ইন্টারনেট সার্ভিসের লাইসেন্স সংক্রান্ত বিষয় ভারত সরকারের হস্তক্ষেপের পরে, কোম্পানিটিকে তার মার্কেট লঞ্চ বন্ধ করতে হয়েছিল। এই ধাক্কা খাওয়ার পর Starlink -কে আগ্রহী ইউজারদের প্রি-অর্ডারের টাকা ফেরত দিতে হয়েছিল। আগ্রহী ইউজাররাও সরকারের এই সিদ্ধান্তে সমানভাবে হতাশ হয়।

Starlink এখনও ভারতে অফিসিয়ালি চালু না হতে পারলেও, কোম্পানিটি ভারতের নিজস্ব ইন্টারনেট সার্ভিস প্রোভাইডারদের স্যাটেলাইট-বেসড ব্রডব্যান্ড টেকনোলজি স্পেস তৈরীর প্রয়োজনীয় অনুপ্রেরণা দিয়েছে। এর আগে Airtel ঘোষণা করেছে যে কোম্পানিটি ভারতে স্যাটেলাইট-বেসড ইন্টারনেট সার্ভিস প্রোভাইডের জন্য Hughes Communications India-এর সাথে একটি জয়েন্ট ভেঞ্চার গঠন করেছে। এই স্পেসে লেটেস্ট এন্ট্রি Jio-এর।

Jio জানিয়েছে যে, Jio এই জয়েন্ট ভেঞ্চারের 51% ইক্যুইটির মালিক, যেখানে SES এর 49% শেয়ার রয়েছে৷ রিলায়েন্স জিও বলেছে,"ইনভেস্টমেন্ট প্ল্যানের পার্ট হিসাবে, যৌথ উদ্যোগটি দেশের মধ্যে সার্ভিস প্রোভাইডের জন্য ভারতে এক্সটেনসিভ গেটওয়ে ইনফ্রাস্ট্রাকচার তৈরি করবে।"  Jio আরও জানিয়েছে,"Jio, যৌথ উদ্যোগের একজন এঙ্কর কাস্টোমার হিসাবে, গেটওয়ে এবং ইকুইপমেন্ট পার্চেসের সাথে মোট কন্ট্র্যােক্ট ভ্যালু প্রায় 100 মিলিয়ন মার্কিন ডলারের সাথে কিছু মাইলফলকের উপর ভিত্তি করে, একটি মাল্টি-ইয়ার ক্যাপাসিটি পার্চেস এগ্রিমেন্টে প্রবেশ করেছে।"

Jio Space Technology এর জয়েন্ট-ভেঞ্চার SES-12, SES-এর হাই-থ্রুপুট GEO স্যাটেলাইটকে লিভারেজ করবে যেটি গোটা ভারতকে পূরণ করবে, এবং O3b mPOWER, SES-এর MEO কন্সটেলেশন, Jio-এর টেরেস্ট্রিয়াল নেটওয়ার্ককে প্রসারিত ও উন্নত করতে ডিজিটাল সার্ভিস এবং অ্যাপ্লিকেশনগুলিতে অ্যাক্সেস বাড়াবে৷ কিন্তু, যখন নতুন উদ্যোগটি স্যাটেলাইট-বেসড ইন্টারনেটে ফোকাস করবে, Jio তার Jio-এর ফাইবার-বেসড কানেকশন এবং FTTH বিজনেসের দিকে কাজ চালিয়ে যাবে এবং এটিকে প্রসারিত করবে। Jio-র ডিরেক্টর আকাশ আম্বানি বলেছেন, "5G-এর ডেভেলপমেন্টের জন্য ইনভেস্টমেন্টও চলতে থাকবে।"

Connect On :