Reliance Jio 5G এর নতুন রেকর্ড, কলকাতায় কত স্পিডে ইন্টারনেট মিলছে জানেন?

Reliance Jio 5G এর নতুন রেকর্ড, কলকাতায় কত স্পিডে ইন্টারনেট মিলছে জানেন?
HIGHLIGHTS

সবাইকে তাক লাগিয়ে দিল জিও

600Mbps স্পিডে 5G পরিষেবা দিচ্ছে দিল্লিতে

দেশের সামগ্রিক 5G ইন্টারনেটের স্পিড হচ্ছে 500mbps

1 অক্টোবর দেশ জুড়ে লঞ্চ হয়ে গিয়েছে 5G পরিষেবা। Indian Mobile Congress এর ষষ্ঠ সংস্করণের অনুষ্ঠানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi) এই পরিষেবা চালু করেন। বর্তমানে দেশের তিনটি বড় বেসরকারি টেলিকম সংস্থার মধ্যে দুটি সংস্থা 5G পরিষেবা চালু করেছে। Airtel এবং Jio এই পরিষেবা এনেছে। তবে দেশের কিছু নির্দিষ্ট শহরেই এই পরিষেবা চালু হয়েছে।

5G পরিষেবা লঞ্চ হতে না হতেই জিও সকলকে তাক লাগিয়ে দিল। দেশের সামগ্রিক 5G পরিষেবার স্পিড যেখানে 500Mbps সেখানে জিও দিচ্ছে 600 Mbps স্পিড।

বর্তমানে টেলিকম সংস্থাগুলো তাদের ক্ষমতা যাচাই করছে বলে জানা গিয়েছে। জানিয়েছে উকলার রিপোর্ট। উকলার স্পিড টেস্ট ইন্টিলিজেন্স এর একটি রিপোর্ট অনুযায়ী 16.27 Mbps থেকে 809.94 Mbps অবধি স্পিড মিলতে পারে। 5G স্পিডে কতটা বিস্তৃত ভাবে ডাউনলোড করা যায় সেটা এখন এই সংস্থাগুলো যাচাই করছে। অর্থাৎ এখন তারা টেস্টিং পর্যায়ে রয়েছে। কিন্তু যখন এই পরিষেবা বাণিজ্যিক ভাবে উপলব্ধ হবে তখন অনেক স্টেবল নেটওয়ার্ক মিলবে বলেই জানা গিয়েছে।

Jio 5G

জিও এখন চারটি শহরে তাদের 5G পরিষেবা দিচ্ছে, আর Airtel 8টি শহরে। ফলে এই দুটো সংস্থাই যেখানে 5G পরিষেবা দিচ্ছে তেমন 4টি জায়গায় উকলার তরফে একটি তুলনা করে দেখা হয়েছে যে কোন পরিষেবায় কত স্পিড মিলছে এখন। Airtel যখন দিল্লিতে কম বেশি 200mbps স্পিডে ডাউনলোড গতি দিচ্ছে 5G পরিষেবায় তখন Jio 600Mbps স্পিডে ডাউনলোড করার সুযোগ দিচ্ছে। আর কলকাতায় কত স্পিড মিলছে জানেন? কলকাতায় এয়ারটেল দিচ্ছে 33.83 Mbps স্পিডে ডাউনলোড করার গতি দিচ্ছে আর জিও সেখানে দিচ্ছে 482.02 স্পিড। মুম্বাইয়ে এই ছবিটা আবার আলাদা। সেখানে জিও 515.38 Mbps স্পিড দিচ্ছে আর Airtel সেখানে মাত্র 271.01 স্পিড দিচ্ছে ডাউনলোড করার জন্য।

এই তিন শহরে যখন জিওর স্পিড এয়ারটেলের থেকে বেশি  তখন বারাণসীর ছবিটা আবার একদম আলাদা। 485.22 স্পিড দিচ্ছে জিও 5G আর সেখানে এয়ারটেল দিচ্ছে 516.57 স্পিড।

jio 5G

Jio True 5G for all প্রোগ্রামের মাধ্যমে জিও এখন তাদের 5G পরিষেবা ট্রায়াল করছে। দেশের চারটে শহরে এটি এখন উপলব্ধ, কলকাতা, বারাণসী, দিল্লি এবং মুম্বাইতে। অন্যদিকে এয়ারটেল দেশের 8টি শহরে 5G চালু করেছে, দিল্লি, মুম্বাই, শিলিগুড়ি, বেনারস, হায়দ্রাবাদ, প্রভৃতি।

উকলার রিপোর্ট অনুযায়ী দেশের প্রায় 89% গ্রাহক 5G তে আপগ্রেড করতে তৈরি। এছাড়াও দেখা গিয়েছে 5G স্মার্টফোনগুলো দারুন স্পিডে 5G পরিষেবা দিচ্ছে।

Digit Bangla
Digit.in
Logo
Digit.in
Logo