দেশে 5G পরিষেবা আনতে হাত মেলাল Jio-Qualcomm, মিলবে সেকেন্ডে 1GB স্পিড

দেশে 5G পরিষেবা আনতে হাত মেলাল Jio-Qualcomm, মিলবে সেকেন্ডে 1GB স্পিড
HIGHLIGHTS

Reliance Jio এবং Qualcomm সংস্থা হাতে হাত মিলিয়ে দেশে আনছে 5G হাই স্পিড ইন্টারনেট পরিষেবা

১ সেকেন্ডে 1Gbps (gigabyte) স্পিড নিশ্চিতকারী বিশ্বের উন্নত দেশগুলির তালিকায় প্রবেশ করবে ভারতও

দেশে প্রথম সস্তা দরে 4G টেলিকম পরিষেবা ও ফিচার ফোন হাতে তুলে দেয় রিলায়েন্স জিও সংস্থা

দেশের টেলিকম বাজারে একের পর এক ঝড় তুলে আনছে মুকেশ আম্বানির সংস্থা Jio। দেশে প্রথম সস্তা দরে 4G টেলিকম পরিষেবা ও ফিচার ফোন হাতে তুলে দেয় রিলায়েন্স জিও সংস্থা। এবার আবার নতুন করে সাধারন মানুষদের কাছে জলের দরে 5G পরিষেবা পৌঁছে দিতে চলেছে এই সংস্থা। সেই একই পদক্ষেপ অনুসরণ করে কোয়ালকমের (Qualcomm) সঙ্গে জোট বেঁধে টেলিকম প্রযুক্তিতে উন্নতি আনছে মুকেশ আম্বানির Jio।

Reliance Jio এবং Qualcomm সংস্থা হাতে হাত মিলিয়ে দেশে আনছে 5G হাই স্পিড ইন্টারনেট পরিষেবা। এইটা হলে ১ সেকেন্ডে 1Gbps (gigabyte) স্পিড নিশ্চিতকারী বিশ্বের উন্নত দেশগুলির তালিকায় প্রবেশ করবে ভারতও।

সংস্থা একটি বিবৃতির মাধ্য়মে জানিয়েছে যে, Jio কোয়ালকমের সাহায্যে এর 5G প্রযুক্তি সফলভাবে পরীক্ষা করেছে। আমেরিকা যুক্তরাষ্ট্রের সান দিয়েগোতে অনুষ্ঠিত ভার্চুয়াল ইভেন্টে এই ঘোষণা করা হয়েছিল। কোয়ালকম 5G সামিট চলাকালীন রিলায়েন্স জিওর প্রেসিডেন্ট ম্যাথু ওমন বলেছেন যে কোয়ালকম (Qualcom) এবং Jio 5G প্রযুক্তিতে একসাথে কাজ করছে যাতে শিগগিরই ভারতে এটি চালু করা যেতে পারে।

দুই সংস্থা তরফে জানিয়েছে যে তারা কোয়ালকম প্ল্যাটফর্মের সাহায্যে Jio-র 5G সলিউশন 1 Gbps স্পিডে অর্জন করেছে। এর মানে হল 1GB ফাইলের সাইজের একটি সিনেমা মাত্র এক সেকেন্ডে ডাউনলোড করা যাবে। এই অংশীদারিত্বের মধ্যে জিওর মার্কিন সহায়ক সংস্থা রেডিস কর্পোরেশনও রয়েছে।

জিওর 5G প্রযুক্তি সম্পূর্ণভাবে দেশীয় হবে। এর জন্য, জিও হোমগ্রোন 5G RAN (রেডিও অ্যাক্সেস নেটওয়ার্ক) ডিজাইন করেছে যা অতি উচ্চ গতির আউটপুট সরবরাহের জন্য উপযুক্ত। আমেরিকাতে এর পরীক্ষা করা হয়েছে।

Digit Bangla
Digit.in
Logo
Digit.in
Logo