নতুন বছরের আগেই একাধিক শহরে এল Jio 5G, দেখুন তো তালিকায় আপনার শহর আছে কিনা

Updated on 28-Dec-2022
HIGHLIGHTS

অক্টোবরেই Jio ভারতে 5G পরিষেবা চালু করেছে

বিগত কয়েক মাস ধরেই এই টেলিকম সংস্থা ধীরে ধীরে ভারতের বিভিন্ন শহরে এই পরিষেবা চালু করছে

এখন আরও একটি নতুন রাজ্যে চালু হল এই পরিষেবা, একাধিক জায়গা পৌঁছে গেল 5G

বেশ কিছু মাস আগেই Jio তাদের 5G পরিষেবা ভারতে লঞ্চ করেছিল। এরপর থেকে ধীরে ধীরে এই বেসরকারি টেলিকম সংস্থা দেশের বিভিন্ন শহরে 5G পরিষেবা ছড়িয়ে দিতে থাকে। তবে এই তালিকায় নতুন সংযোজন হল অন্ধ্র প্রদেশ। অন্ধ্র প্রদেশ সরকারের সঙ্গে হাত মিলিয়ে জিও সেখানে তাঁদের 5G পরিষেবা চালু করল। সোমবার একটি অনুষ্ঠানের মাধ্যমে এই পরিষেবা চালু করা হয়। 

অন্ধ্র প্রদেশের চারটি শহরে এই পরিষেবা আপাতত ভাবে চালু করা হল। এই শহরগুলোর মধ্যে আছে তিরুমালা, বিশাখাপত্তনম, বিজয়ওয়াড়া এবং গুন্টুর। মনে করা হচ্ছে আগামী কয়েক মাস বা সপ্তাহের মধ্যেই এই পরিষেবা অন্ধ্র প্রদেশের অন্যান্য শহরেও পৌঁছে দেওয়া হবে। 
বিজয়ওয়াড়ায় সোমবার একটি অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল। জিও এবং অন্ধ্র প্রদেশের রাজ্য সরকারের যৌথ উদ্যোগে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়। এখানে উপস্থিত ছিলেন অন্ধ্র প্রদেশের তথ্য ও সম্প্রচার মন্ত্রী, তথা উন্নয়নমন্ত্রী শ্রী গুডিভারা অমরনাথ, মুখ্য সচিব, ডক্টর কে এস জহর রেড্ডি, প্রমুখ। Jio এর তরফে জানানো হয় তাঁরা অন্ধ্র প্রদেশের সর্বত্র 5G পরিষেবা পৌঁছে দেওয়ার জন্য 6,500 কোটি টাকার বিনিয়োগ করেছে। একই সঙ্গে জানানো হয়েছে 2023 এর ডিসেম্বরের মধ্যে অন্ধ্র প্রদেশের সমস্ত গ্রাম, শহর, তালুকে এই পরিষেবা পৌঁছে যাবে। 

এই পরিষেবা চালু করার পর Jio -এর মুখপাত্র বলেন, অন্ধ্র প্রদেশে তাঁরা 5G পরিষেবা চালু করতে পেরে ভীষণই খুশি। খুব অল্প সময়ের মধ্যেই যে তাঁরা এই রাজ্যের প্রতিটা কোনায় 5G পরিষেবা পৌঁছে দেবেন সেটাও জানান। তাঁর কথা অনুযায়ী ইঞ্জিনিয়াররা দিন রাত এক করে কাজ করে চলেছেন এটা নিয়ে। তিনি অন্ধ্র প্রদেশের মুখ্যমন্ত্রী জগমোহন রেড্ডিকে ধন্যবাদ জানান ভারতকে ডিজিটাল ইন্ডিয়া করার লক্ষ্য এগিয়ে নিয়ে যাওয়ার জন্য সাহায্য করার জন্য। 

কোন কোন শহরে Jio 5G উপলব্ধ?

ইতিমধ্যেই জিও একাধিক ভারতীয় শহরে চালু হয়ে গিয়েছে। যে যে শহরে Jio 5G পরিষেবা মিলছে সেগুলো হল, দিল্লি, কলকাতা, মুম্বাই, বেনারস, বেঙ্গালুরু, হায়দ্রাবাদ, চেন্নাই, নাথদ্বারা, পুনে, গুরুগ্রাম, নয়ডা, গাজিয়াবাদ, ফরিদাবাদ, গুজরাটের ৩৩টা হেডকোয়ার্টার। 

Jio -এর তরফে 5G পরিষেবা লঞ্চ করার সময় জানানো হয়েছিল যে তাঁরা 2023 এর ডিসেম্বরের মধ্যে গোটা দেশের কোনায় কোনায় 5G পরিষেবা পৌঁছে দেবে। বর্তমানে উল্লিখিত শহরগুলোতে Jio 5G পরিষেবা পাওয়া যাচ্ছে। যাঁরা এই পরিষেবা পেতে চান তাঁরা 5G মোবাইল আপডেট করান। আর 4G এর দামেই পেয়ে যান 5G পরিষেবা।

Subhasmita Kanji

I am Subhasmita Kanji from Kolkata. I have completed my Masters in Geography from University of Calcutta. In Media sector I have worked for several eminent houses like 4th Pillars, Bangla Jago Tv, Hindustan Times Bangla, and Digit Bangla.

Connect On :