Jio 5G দীপাবলির আগেই কলকাতায় আসছে, জানালেন মুকেশ আম্বানি

Updated on 30-Aug-2022
HIGHLIGHTS

জিও 5G নিয়ে বড় ঘোষণা করলেন মুকেশ আম্বানি

দীপাবলির আগেই Jio 5G পরিষেবা চালু করে উপহার দেবেন কলকাতাবাসীদের

কলকাতা সহ আরও তিনটি শহরে, দিল্লি, মুম্বাই এবং চেন্নাইয়ে চালু হবে 5G

5G spectrum auction শেষ হয়ে গিয়েছে বহুদিন। সরকারের তরফে প্রস্তুতি নেওয়ার চিঠিও পাঠিয়ে দেওয়া হয়েছে সমস্ত টেলিকম সংস্থাকে। সরকারের তরফে টেলিকম মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব (Ashwini Vaishnaw) জানিয়েছেন 12 অক্টোবরের মধ্যে দেশের 13টি শহরে চালু হয়ে যাবে 5G পরিষেবা। এখন তাই কেবল সময়ের অপেক্ষা। সরকারের তরফে এমন ঘোষণার পর থেকেই নানান জল্পনা শুরু হয়েছিল। অবশেষে সেই জল্পনার অবসান ঘটল। Reliance Jio এর তরফে মুকেশ আম্বানি (Mukesh Ambani) ঘোষণা করলেন যে দীপাবলির আগেই ভারতের 4টে শহরে চালু হয়ে যাবে 5G পরিষেবা।

29 আগস্ট, সোমবার রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ লিমিটেডের বার্ষিক সাধারণ সভা বা এজিএম ছিল। আর সেখানেই এই ঘোষণা করেছেন রিলায়েন্স গোষ্ঠীর চেয়ারম্যান মুকেশ আম্বানি। কলকাতা সহ, দিল্লি, মুম্বাই এবং চেন্নাইয়ে দীপাবলির আগেই চালু হয়ে যাবে 5G পরিষেবা। এই পঞ্চম জেনারেশনের ইন্টারনেট পরিষেবা দেশের এই চারটি শহরেই চালু হবে প্রথম ধাপে। অন্যান্য বড় শহরে 5G চালু করার জন্য এই সংস্থা 2 লাখ কোটি টাকা বিনিয়োগ করবে বলে জানিয়েছে।

প্রথম ধাপে এই চারটি শহরে 5G পরিষেবা চালু হলেও পরে তা ধরে ধীরে গোটা দেশেই চালু করা হবে। মুকেশ আম্বানি এই মিটিংয়ে জানিয়েছেন 2023 এর ডিসেম্বরের মধ্যেই গোটা দেশে 5G পরিষেবা পৌঁছে দেবে জিও। জিও 5G কোনও ভাবেই 4G এর উপর নির্ভরশীল হবে না। এটা একটি স্ট্যান্ড অ্যালন পরিষেবা হবে। তাই গ্রাহকরা পাবেন হাই স্পিড ইন্টারনেট সার্ভিস।

এছাড়াও মুকেশ আম্বানি জানান দেশের সর্বত্র থেকে সব কিছুর সঙ্গেই গ্রাহকরা যুক্ত থাকতে পারবেন এই জিও 5G এর সাহায্যে। ডেটা এর উপর নির্ভরশীল অর্থনীতি তৈরি হবে ভারতে তাও আমেরিকা এবং চিনের আগেই। 5G নিলাম শেষ হওয়ার পরেই টেলিকম মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব বলেছিলেন যে 12 অক্টোবরের মধ্যেই দেশে 5G পরিষেবা চালু হয়ে যাবে। প্রথমে 13টি শহরে এই পরিষেবা চালু হবে বলে তিনি জানিয়েছিলেন। এছাড়াও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi) 5G এর প্রসঙ্গে লালকেল্লা থেকে ঘোষণা করেছিলেন স্বাধীনতা দিবসের দিন। কেন্দ্রের তরফে বলা হয়েছে 10 গুণ বেশি স্পিড পাওয়া যাবে 5G পরিষেবায় 4G এর তুলনায়।

এছাড়াও 29 আগস্টের মিটিংয়ে আরও একটি বিষয়ে ঘোষণা করা হয়। Qualcomm, জনপ্রিয় চিপ তৈরি করার সংস্থার সঙ্গে হাত মিলিয়ে জিও তাদের 5G ফোনটি আনতে চলেছে। আগামীদিনে জিও Microsoft সহ অন্যান্য টেক কোম্পানির সঙ্গে হাত মিলিয়ে ডিজিটাল পরিকাঠামো উন্নত করবে এই সংস্থা, এমনটাই জানা গেল।

Connect On :