থ্যাঙ্কস টু জিও! ভারতেই সব থেকে সস্তা ইন্টারনেট!

থ্যাঙ্কস টু জিও! ভারতেই সব থেকে সস্তা ইন্টারনেট!
HIGHLIGHTS

ভারতে এই 1GB ডাটা প্রি মাত্র 0.26 মার্কিন ডলার খরচ হয়, আর ভারতীয় মুদ্রায় তা দাঁড়ায় 18.50 টাকার হিসাবে

হাইলাইট

  • বিশ্বে সব থেকে সস্তার ইন্টারনেট পরিষেবা দেয় ভারত
  • এই সময়ে সব থেকে বেশি দামের ইন্টারনেট পরিষেবা দেয় জিম্বাওয়ে
  • স্মার্টফোন ব্যাবহারকারী দেশ হিসাবেও ভারত দ্বিতীয় বৃহত্তম দেশ

 

আমরা জানি যে ভারতের টেলিকম বাজারে যবে থেকে রিলায়েন্স জিও এসেছে সেই সময় থেকেই ভারতে টেলিকম বাজারের চেহারা বদলে গেছে। আর জিওর সস্তা পরিষেবা দেওয়ার ফলে বাজারে উপস্থিত বাকি টেলিকম কোম্পানি গুলিও গ্রাহকদের একের পর এক সস্তা পরিষেবা দিয়ে থাকে। আর এবার একটি আন্তর্জাতিক সমীক্ষা বলেছে যে এই মুহূর্তে ভারতই বিশ্বের সব থেকে সস্তার ইন্টারনেট পরিষেবা দেওয়ার দেশ।

ব্রিটেনের অনলাইন মার্কেট রিসার্চ কোম্পানি price comparison site Cable .co.UK একটি সমীক্ষা করেছে সেখানে সারা বিশ্বের 1GB ডাটা ব্যবহারের জন্য গড় খরচ 8.53 মার্কিন ডলার দেখা গেছে। আর সেখানে ভারতে এই 1GB ডাটা প্রি মাত্র 0.26 মার্কিন ডলার খরচ হয়, আর ভারতীয় মুদ্রায় তা দাঁড়ায় 18.50 টাকার হিসাবে। এই মুহূর্তে বিশ্বের 230 দেশের মোবাইল ডাটা ব্যাবহারের খরচের একটি তুলনামূলক হিসাব করেই এই সমীক্ষা করা হয়েছে আর তার ভিত্তিতেই এই রিপোর্ট তৈরি হয়েছে।

এই রিপোর্ট অনুসারে ভারতের পরে সস্তার ডাটা দেয় যে সব দেশ সেগুলি হল-কিরগিসাতান, কাজাকিস্তান আর ইউক্রেন। আর শুধু তাই নয় এই সমীক্ষা থেকে এও জানা গেছে যে স্মার্টফোন ব্যাবহারের ক্ষেত্রে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম দেশ ভারত, এক্ষেত্রে প্রথম স্থান চিনের দখলে। এই সমীক্ষা অনুসারে ভারতে স্মার্টফোন ব্যাবহারকারীর সংখ্যা 43কোটি।

আর এই সময়ে সব থেকে বেশি দামের ইন্টারনেট পরিষেবা দেয় জিম্বাওয়ে, এখানে এই খরচ 1GB ডাটাতে 75.20 মার্কিন ডলার।

নোটঃ Digit Bangla এখন Telegram য়েও, সারা দিনের সেরা টেক খবর পেতে আমাদের সাবস্ক্রাইব করুন।

Digit.in
Logo
Digit.in
Logo