ডাইনলোড স্পিডে এয়ারটেল এগিয়ে থাকলেও জিও ও খুব একটা পিছিয়ে নেই

ডাইনলোড স্পিডে এয়ারটেল এগিয়ে থাকলেও জিও ও খুব একটা পিছিয়ে নেই
HIGHLIGHTS

প্রায় 10 মাস পর্যন্ত এয়ারটেল, জিও, আইডিয়া আর ভোডাফোনের নেটওয়ার্কের পার্ফর্মেন্স দেখার পরে ওপেন সিগন্যাল তাদের একটি রিপোর্টে বলেছে যে মোড ডাউনলোড স্পিডের ক্ষেত্রে এয়ারটেল এগিয়ে গেছে তবে জিওও বেশি পিছিয়ে নেই

ওপেন সিগন্যাল ভারতে দূরসঞ্চার অপারেটিং সিস্টেমের সমস্ত ডাউনলোড স্পিড দেখে একটি নতুন রিপোর্ট বানিয়েছে। তবে এই নতুন রিপোর্টে এটা দেওয়া হয়নি যে কয়েক মাসে টেলিকমে কার পার্ফর্মেন্স কেমন। ভারতে চারটি 4G প্রোভাইড কোম্পানি আছে-এয়ারটেল, জিও, ভোডাফোন আর আইডিয়ার মোট ডাউনলোড স্পিড এই মাসের ওপরে নির্ভর। এই গবেষনা অনুসারে 2017সালের মে মাস থেকে ফেব্রুয়ারি 2018 পর্যন্ত তথ্য নেওয়া হয়েছে। আর এই ক্ষেত্রে এয়ারটেল সব থেকে বেশি নেটওয়ার্ক অপারেটার যা উচ্চতম মোট ডাউনলোড স্পিড যুক্ত। আর এছাড়া রিলায়েন্স জিও ও অবশ্য এর কাছাকাছি আছে আর এয়ারটেলকে করা প্রতিযোগতা দিচ্ছে। আর এই সময়ে রিলায়েন্স জিও দ্বিতীয় স্থানে অবস্থান করছে আর এয়ারটেল নিজের যায়গা করে নিয়েছে একদম প্রথমে।

এটা খেয়াল রাখতে হবে যে অপারেটিংয়ের গড় 4G স্পিডের সঙ্গে রিপোর্টে 3G র স্পিড আর নেটওয়ার্ক অ্যাভেলেবিলিটির ওপরেও খেয়াল করা হয়েছে। ওপেন সিগন্যাল রিপোর্টে এয়ারটেল, জিও, ভোডাফোন আর আইডিয়ার শীর্ষ নেটওয়ার্ক হিসাবে নিয়ে এসেছে আর প্রথম বার এটি জুন 2017 থেকে আগস্ট 2017 পর্যন্ত এয়ারটেল, আইডিয়া আর ভোডাফনের জন্য মোট গতির ওপরে নির্ভর করেছে। তবে তিনটি দূরসঞ্চার কোম্পানি গত বছরের সেপটেম্বর মাসে স্পিড দেখিয়েছিল আর যা ফেব্রুয়ারি 2018 পর্যন্ত ভালভাবে বৃদ্ধি হয়েছে। ওপেনসিগন্যাল বলেছে যে এলটিআই বা 3G নেটওয়ার্কের গতির বৃদ্ধির কারন নয় বরং তিনটি দূরসঞ্চার কোম্পানি এলটিআই হিসাবে বৃদ্ধি করেছে।

Paytm য়ের ইলেক্ট্রনিক্স ডিল দেখার জন্য এখানে ক্লিক করুন

এছাড়া এই তিনমাসে তিনটি অপারেটিংএর 4G নেটওয়ার্কের অ্যাভেলিবিলিটিতে উল্লেখ যোগ্য বৃদ্ধি দেখা গেছে। এয়ারটেল, আইডিয়া আর ভোডাফোনের জন্য মোট গতিতে বৃদ্ধি দেখা গেছে  আর আইডিয়া 2017 সালের মে তঘেকে ফেব্রিয়ারি 2018 পর্যন্ত প্রায় এক মেগাবাইট য়ের বেশি স্পিডের LTI কানেকশান পর্যন্ত পৌঁছেছে। আর শেষে 2017 সালের ডিসেম্বরে এয়ারটেলের মোট গতি জিওর থেকেও বেশি আর সেখানে আইডিয়া আর ভোডাফন একি ডাউনলোড স্পিড দেখিয়েছে।

জিও নেটওয়ার্কের উপ্লব্ধতা আর স্পিড দেখে ওপেনসিগন্যাল বলেছে যে VoLTE ওনলি নেটওয়ার্ক অপারেটিং স্পিডের স্কোর সম্পূর্ণ ভাবে নিজেদের 4G কানেকশানের ডাউনলোড স্পিডের ওপরে নির্ভর করে। আর মনে হচ্ছে যে ওপেন সিগন্যালের আগের রিপোর্ট অনুসারে এই ক্ষেত্রে কোন সন্দেহ নেই যে জিও 96% য়ের বেশি LTI সিগন্যাল দিতে সক্ষম। তবে রর মোট 4G স্পিডের সঙ্গে কিছু সমস্যাও আছে আর ত্যাই সমস্যার মুল কারন।

Paytm য়ের ইলেক্ট্রনিক্স ডিল দেখার জন্য এখানে ক্লিক করুন

Digit.in
Logo
Digit.in
Logo