5G Plans Price: ৫জি সার্ভিসের জন্য কত করতে হবে খরচ, 4G-এর তুলনায় কত বেশি দামি হবে ট্যারিফ?

5G Plans Price: ৫জি সার্ভিসের জন্য কত করতে হবে খরচ, 4G-এর তুলনায় কত বেশি দামি হবে ট্যারিফ?
HIGHLIGHTS

দেশে 5G স্পেকট্রাম নিলাম শেষ হয়ে গিয়েছে বহুদিন

এয়ারটেল, রিলায়েন্স জিও এবং ভোডাফোন আইডিয়া শীঘ্রই আনতে চলেছে 5G পরিষেবা

জানেন ভারতে 5G প্ল্যান রিচার্জ করতে গেলে কত টাকা খরচ করতে হবে?

5G services in India: নরেন্দ্র মোদী (Narendra Modi), ভারতের প্রধানমন্ত্রী স্বাধীনতা দিবসের দিন যখন লালকেল্লা থেকে ভাষণ দিচ্ছিলেন তখন জানান দেশে শীঘ্রই 5G পরিষেবা লঞ্চ হতে চলেছে। অর্থাৎ 5G পরিষেবা এখন ভারতে চালু হওয়া কেবল সময়ের অপেক্ষা। বহুদিন ধরেই ভারতের সমস্ত টেলিকম সংস্থাগুলো 5G পরিষেবা নিয়ে কাজ করে চলেছে যাতে দেশবাসীকে উন্নতমানের পরিষেবা দেওয়া যায়।

Reliance Jio, Airtel, Vodafone Idea, অর্থাৎ দেশের প্রায় সব কটি টেলিকম সংস্থাই আর কয়েক মাসের মধ্যেই 5G পরিষেবা (5G services in India) চালু করে দেবে। অনেক রিপোর্ট তো বলছে আগস্টের শেষেই হয়তো রিলায়েন্স জিও এবং এয়ারটেল 5G পরিষেবা লঞ্চ করতে চলেছে ভারতে। তাই বলে এটা ভাববেন না যে ভোডাফোন আইডিয়া বিশেষ পিছিয়ে আছে।

তবে এখন যে প্রশ্ন সবার মনেই ঘুরপাক খাচ্ছে, সেটা হল খরচ কত হবে? 5G পরিষেবা পেতে হলে কত গাঁটের কড়ি খরচ করতে হবে? সেটা কি 4G এর মতোই হবে নাকি তার থেকে বেশি?

5G Service

এখনও কোনও টেলিকম সংস্থাই জানায়নি যে 5G পরিষেবার দাম কেমন হতে চলেছে। তবে এয়ারটেলের সিইও গোপাল ভিত্তল (Gopal Vittal) একটি সংবাদমাধ্যমকে দেওয়া ইন্টারভিউয়ে জানিয়েছে তাঁদের 5G প্ল্যানের দাম 4G এর মতোই হবে। তিনি জানান, অন্যান্য দেশের দিকে তাকালেই বোঝা যাবে 4G এর তুলনায় 5G এর প্ল্যানের দাম খুব বেশি নয়।

এয়ারটেলের তরফে তাও কিছু জানানো হয়েছে, কিন্তু Reliance Jio, Vodafone Idea এর তরফে মুখে কুলুপ এঁটে রাখা হয়েছে। কিছুই জানানো হয়নি এখনও এই বিষয়ে। কিন্তু এই কথা নিশ্চিত ভাবে বলা যায় আগামীতে জিও এবং ভোডাফোন আইডিয়ার 5G প্ল্যানের দামে বেশ বড় রকমেরই হেরফের দেখা যাবে। স্পেকট্রাম নিলামের আগে জানা গিয়েছিল যে 4G এর তুলনায় 5G পরিষেবার খরচ একটু বেশি হবে। কিন্তু প্রথম দিকে এই পরিষেবা যাতে সকলের কাছে পৌঁছে দেওয়া যায় তার জন্য দাম কম রাখা হবে।

5G plans in india

এর আগে যখন প্রথম 4G ভারতে আনা হয়েছিল তখনও একই ভাবে Reliance Jio এর প্ল্যানগুলোর দাম খুব কম রাখা হয়েছিল। কিন্তু এখন দেশে কোন টেলিকম সংস্থা সবার আগে 5G পরিষেবা চালু করে সেটাই দেখার! একই সঙ্গে এই পরিষেবা ভারতে কবে লঞ্চ করবে সেটা নিয়েও ঘনিয়েছে রহস্য। তবুও শোনা যাচ্ছে জিও এবং এয়ারটেল হয়তো চলতি বছরের শেষের দিকেই 5G পরিষেবা আনবে ভারতে।

প্রধানমন্ত্রী জানিয়েছেন 5G পরিষেবায় 4G এর তুলনায় প্রায় 10 গুণ বেশি স্পিডের নেটওয়ার্ক পাওয়া যাবে। এছাড়া একটি সমীক্ষা থেকে জানা গেছে ভারতের 89% মানুষই এই পরিষেবার জন্য মুখিয়ে আছে এবং আপগ্রেড এর জন্য প্রস্তুত। গ্রাহকরা তৈরি, এখন কেবল টেলিকম সংস্থাগুলোর তরফে এই 5G পরিষেবা লঞ্চ করার অপেক্ষা।

Digit.in
Logo
Digit.in
Logo