কোন স্পিডের ব্রডব্যান্ড কানেকশন আপনার জন্য ভাল হবে? জানুন বিস্তারিত

Updated on 10-Feb-2022
HIGHLIGHTS

একই সময়ে 3 টির বেশি ডিভাইস যদি কানেক্টেড না হয় তাহলে 50Mbps এর কানেকশন নেওয়া আপনার জন্যে বেস্ট ডিশিসন হবে।

একসাথে প্রায় 10 টিরও বেশি ডিভাইস কানেক্ট করতে হলে 1Gbps কানেকশন নিতে পারেন।

Google জানিয়েছে 4k রেজোলিউশন গেম খেলার জন্য মিনিমাম 35Mbps স্পিড প্রয়োজন।

মানুষের জীবনে Work From Home (WFH) আসার পর থেকে দেশে ব্রডব্যান্ডের চাহিদা বিপুল হারে বেড়েছে। এখন আর মানুষ ডেটা লিমিট নিয়ে চিন্তিত নয়, কানেকশন স্পিডকে গুরুত্ব দেয়। এই স্পিডের উপরেই রিচার্জ প্ল্যানের দামও ঠিক করা হয়। কিন্তু কাজের জন্যে কত স্পিডের রিচার্জ প্ল্যান প্রয়োজন তা নিয়ে অনেকেই বুঝে উঠতে পারেন না। কোন প্ল্যান রিচার্জ করবেন তা বোঝার জন্য আগে জানতে হবে আপনার বাড়িতে কটি ডিভাইস কানেক্টেড থাকবে এবং আপনার কাজের জন্য কতো স্ট্রং নেটওয়ার্ক লাগে।

এখানে বিভিন্ন স্পিডের নেট রিচার্জ প্ল্যানের সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হল,  যা আপনার ব্রডব্যান্ড রিচার্জ করতে সাহায্য করতে পারে-

50Mbps

বাড়িতে যদি নেট ইউজারের সংখ্যা কম হয় এবং একই সময়ে 3 টির বেশি ডিভাইস যদি কানেক্টেড না হয় তাহলে 50Mbps এর কানেকশন নেওয়া আপনার জন্যে বেস্ট ডিশিসন হবে। এতে আপনার টাকাও বাঁচবে আবার আপনার কাজও হয়ে যাবে। এই স্পিডে আপনি ইমেল, সোশ্যাল মিডিয়া সার্ফিং, SD রেজোলিউশন ভিডিও আরামসে দেখতে পারবেন।

100Mbps

কাজের পাশাপাশি OTT সিরিজ বা অন্যান্য অনলাইন স্ট্রিমিং দেখার অভ্যাস থাকলে এই প্ল্যানটি রিচার্জ করতে পারেন। এই কানেকশনে একসাথে 5টি ডিভাইস ব্যবহার করলেও নেটস্পিড কমে না। অনলাইন ক্লাস, অনলাইন গেমিং, 4K ভিডিও স্ট্রিমিং সব কিছু স্মুথলি চলে এতে।

200Mbps

বাড়িতে যদি লোকসংখ্যা অনেকবেশি হয়। এবং একইসাথে অনেকে ভারি কাজ করলে 200Mbps কানেকশন ব্যবহার করা উচিত। এতে একসঙ্গে 7 টি ডিভাইস কানেক্ট করলেও অসুবিধা হয়না। একইসাথে অনেকে অনলাইন ক্লাস, অনলাইন গেম, অনলাইন স্ট্রিমিং, OTT স্ট্রিমিং করতে পারে কোনো সমস্যা ছাড়াই।

200Mbps এর বেশি স্পিড

আপনার বাড়িতে লোকসংখ্যা অসংখ্য এবং একসাথে প্রায় 10 টিরও বেশি ডিভাইস কানেক্ট করতে হলে 1Gbps কানেকশন নিতে পারেন। এতে একই সময় অসংখ্য মানুষ ইন্টারনেট ব্যবহার করলেও নেটওয়ার্ক স্লো হয়না।

নেট রিচার্জের আগে যে যে বিষয়গুলি মনে রাখবেন-

কত স্পিড প্রয়োজন তা জানা

রিচার্জের আগে জানতে হবে আপনার কেমন স্পিড প্রয়োজন। শুধু আপনার নয় আপনার বাড়ির সমস্ত ডিভাইসে কেমন নেট স্পিডের প্রয়োজন তা জেনে তবে রিচার্জ করুন।

অনলাইন ক্লাস, মিটিং ও HD ভিডিও স্ট্রিমিং এর জন্য বেশি স্পিডের প্রয়োজন

বর্তমানে অনলাইন ক্লাস হোক বা অফিসের মিটিং সব কিছুই হয় Zoom, Google Meet, Skype এর মাধ্যমে। এইসকল মিটিং এর জন্য হাই স্পিড নেট অত্যন্ত প্রয়োজন। বিশেষত স্ক্রিন শেয়ারিং ফিচার ইউজ করতে গেলে নেটওয়ার্ক স্ট্রং হওয়া অত্যন্ত জরুরি। ইন্টারনেট প্ল্যান রিচার্জ এর আগে এই বিষয়গুলিও মনে রাখবেন।

অনলাইন গেমিং এর জন্য প্রয়োজন কম ল্যাটেন্সি

অনলাইনে যারা সিরিয়াসলি গেম খেলে তাদের নেটওয়ার্ক ঠিক থাকা অত্যন্ত গুরুত্বপূর্ণ।  অনলাইন গেমিং এর জন্য হাই স্পিড ইন্টারনেটের সাথে প্রয়োজন কম লেটেন্সি৷ Google জানিয়েছে 4k রেজোলিউশন গেম খেলার জন্য মিনিমাম 35Mbps স্পিড প্রয়োজন।

আপলোড স্পিডের গুরুত্ব

শুধু ডাউনলোড স্পিড বেশি হলেই হবে না। আপলোড স্পিডও স্ট্রং কি না তা জেনে রিচার্জ করা উচিত। নাহলে যদি কারুর কাজের জন্য বড় সাইজের ফাইল পাঠাতে হয়ে তখন আপলোড স্পিড কম হলে অনেকটা সময় লেগে যাবে।

4K স্ট্রিমিং এর জন্য প্রয়োজন এক্সট্রা স্পিড

সাধারণ ভিডিও স্ট্রিমিং এর থেকে 4k স্ট্রিমিং-এ নেট অনেক বেশি স্ট্রং হতে হয়। বিশেষজ্ঞদের মতে মিনিমাম 25Mbps স্পিড প্রয়োজন Amazon Prime, Netflix এর 4K ভিডিও স্ট্রিমিং এর জন্য। তাই 4k ভিডিও স্ট্রিমিং এর কথা ভাবলে সেই অনুযায়ী রিচার্জ করুন।

এই সকল বিষয়গুলি মাথায় রেখে ইন্টারনেট কানেকশন নেওয়া উচিত। তাহলে আপনার প্রয়োজনীয় নেটও এসে যাবে এবং অকারণে বেশি খরচ ও হবেনা।

Connect On :