Airtel, BSNL আর Vodafone য়ের মধ্যে ওয়াই ফাই হটস্পট ডাটা আর দামের মধ্যে পার্থক্য..

Airtel, BSNL আর Vodafone য়ের মধ্যে ওয়াই ফাই হটস্পট ডাটা আর দামের মধ্যে পার্থক্য..
HIGHLIGHTS

এ বছেরর শেষের মধ্যে সারা দেশে ওয়াই ফাই হটস্পটের কাজ হয়ে যাবে

এখনও পর্যন্ত এই কাজে এগিয়ে আছে BSNL

দেশের সমস্ত টেলিকম কোম্পানি গুলি থেকে এটা জানা গেছে যে সারা দেশে আগামী সময়ে অসংখ্য ওয়াই ফাই হটস্পট লাগানো হবে। আর এই বছরের মধ্যেই এই কাজ হয়ে যাবে। কারন প্রায় সব টেলিকম কোম্পানি গুলিই এই কাজে উঠেপড়ে লেগেছে। আমরা যদি কোন টেলিকম প্লেয়ারের বিষয়ে বলি তবে আপনাদের বলে রাখি যে এয়ারটেল, ভোডাফোন আইডিয়া আর BSNL এই বিষয়ে কাজ করছে। আর এই টেলিকম কোম্পানি গুলি তাদের ওয়াই ফাই হটস্পট ইত্যাদি তাদের ইউজার্সদের ফ্রি ডাটা দিচ্ছে।

এই ওয়াই ফাই হটস্পটের ফলে আগামী দিনে ইউজার্সরা যে কোন সময়ে হাই স্পিড ডাটার অ্যাক্সেস পাবেন। আর এবার আসুন দেখা যাক যে BSNL আর ভোডাফোন আইডিয়া তাদের ওয়াই ফাই হটস্পটের মাধ্যমে আপনাদের কি দিচ্ছে, আর এদের মধ্যে পার্থক্যই বা কোথায়।

আমরা যদি ওয়াই ফাই হটস্পটের বিষয়ে বলি তবে BSNL য়ের সামনে এই বিষয়ে কেউ নেই। এখনও যদিও কোম্পানির কাছে সম্পূর্ণ ভাবে 4G নেটওয়ার্ক নেই। তবু কোম্পানি এখনও পর্যন্ত 30,000 লোকেশানে মানে প্রায় 16,367 সাইটে ওয়াইফাই হটস্পট লাগিয়েছে। আর এছাড়া BSNL য়ের ওয়েবসাইটে এই বিষয়ে লার্জ ডিরেক্টারি আছে। সেখানে গিয়ে আপনি আপনারা নিকটতম ওয়াই ফাই হটস্পটের বিষয়ে জানতে পারবেন।

আর আমরা যদি ভোডাফোনের বিষয়ে বলি তবে এতে এখনও পর্যন্ত মাত্র 200 টি ওয়াইফাই হটসপ্ট লাগিয়েছে যেমন- মুম্বাই, পুরি আর ব্যাঙ্গালোর। আর এছাড়া আমরা যদি এয়ারটেলের বিষয়ে বলি তবে আপনাদের বলে রাখি যে এয়ারটেল তাদের ওয়াই ফাই পরিষেবা নিয়ে আসবে যা BSNL য়ের আর ভোডাফোনের মতনই কাজ করবে। আর এছাড়া এর মাধ্যমে দিল্লি, কর্নাটক, সম্পূর্ণ হায়দারবাদের মতন প্রায় 500 টি লোকেশানে পরিষেবা শুরু করছে।

আমরা যদি ভোডাফোনের বিষয়ে বলি তবে এর কিছু নির্ধারিত ট্যারিফ প্ল্যান নেই, তবে এটা ঠিক যে কোম্পানি পোস্টপেড আর প্রিপেড ইউজার্সদের জন্য কম্বাইন ডাটা অফার করেছে, আর এর মানে এই যে 1GB ডাটার পরে আপনারা এক্সট্রা 1GB ডাটা পাবেন। আর এর ব্যাবহার ওয়াই ফাই হটস্পটে করা যাবে। তবে আপনারা যদি নিজেদের 1GB ডাটা লিমিট শেষ করে দেন তবে আপনারা 3G বা 4G ওয়াই ফাই কোটা ব্যাবহার করে ইন্টারনেট ব্যাবহার করতে পারবেন।

আর এছাড়া ভোডাফোন ইউজার্সদের ডাটা ব্যালেন্স *111# নিজেদের ফোন থেকে ডায়াল করে দেখতে পারেন,। এছাড়া আমরা যদি এয়ারটেলের বিষয়ে বলি তবে আপনাদের বলে রাখি যে এয়ারটেল আপনাদের 10GB ডাটা ওয়াই ফাই হটস্পট ব্যাবহার করার জন্য আনলিমিটেড কম্বো প্যাক দেওয়া হতে পারে। আর এই ডাটা লিমিট শেষ হওয়ার পরে আপনার ওয়াই ফাই হটস্পটের ব্যাবহার করার পরে বাচা ডাটা ব্যাবহার করতে পারবেন।

আর আমরা যদি BSNL য়ের বিষয়ে বলি তবে এর মাধ্যমে আপনারা ইউজার্সদের কোন রকমের ফ্রি ডাটা দিচ্ছে না। আর কোম্পানি এই প্ল্যান লঞ্চ করেছে। এই প্ল্যানের প্রাথমিক দাম 19 টাকা আর এতে আপনারা 2GB ডাটা দু দিনের বৈধতার সঙ্গে পাচ্ছেন। আর এছাড়া বাকি প্ল্যানে 39 টাকা, 59 টাকা আর 69 টাকার একটি প্ল্যান আছে। আর এবার আপনারা এর মধ্যে থেকে নিজের দরকার আর পছন্দ মতন প্ল্যান বাছতে পারবেন।

নোটঃ Digit Bangla এখন Telegram য়েও, সারা দিনের সেরা টেক খবর পেতে আমাদের সাবস্ক্রাইব করুন।

Digit.in
Logo
Digit.in
Logo