5G: মার্চ 2023-এর মধ্যে 200 শহরে চালু হবে 5G, পরিকল্পনা সরকারের

5G: মার্চ 2023-এর মধ্যে 200 শহরে চালু হবে 5G, পরিকল্পনা সরকারের
HIGHLIGHTS

দেশের একাধিক শহরে 5G পরিষেবা চালু হয়ে গিয়েছে

আগামী বছরের মার্চের মধ্যে আরও 200 শহরে এই পরিষেবা চালু করতে চাইছে সরকার

এরপর গ্রাম এবং মফঃস্বলে এই পরিষেবা চালু করবে

ভারতে ইতিমধ্যেই 5G পরিষেবা চালু হয়ে গিয়েছে। 1 অক্টোবর দেশের একাধিক শহরে এই পরিষেবা শুরু হয়েছে। ইন্ডিয়ান মোবাইল কংগ্রেসের ষষ্ঠ সংস্করণের অনুষ্ঠানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi) এই পরিষেবার শুভ সূচনা ঘটান। এরপর Reliance Jio দেশের 4টি শহর এবং Airtel দেশের 8টি শহরে এই পরিষেবা চালু করে। আগামীতে আরও একাধিক শহরে এই পরিষেবা শীঘ্রই শুরু হবে বলে জানা গিয়েছে।

অশ্বিনী বৈষ্ণব (Ashwini Vaishnaw) কেন্দ্রীয় টেলিকম মন্ত্রী জানিয়েছেন যে আগামী বছর মার্চের মধ্যেই ওড়িশার অন্তত 4টি শহরে এই পরিষেবা চালু করে দেওয়া হবে। প্রথম ফেজে ওড়িশার চারটি শহরে এই পরিষেবা চালু করা হবে 2023 এর মার্চের মধ্যে। আর 2023 এর মধ্যে গোটা রাজ্যের 80% জায়গায় এই পরিষেবা শুরু করে দেওয়া হবে বলেই তিনি জানান।

এছাড়াও অশ্বিনী বৈষ্ণব জানিয়েছেন আগামী বছরের মার্চের মধ্যে দেশের 200টি শহরে 5G পরিষেবা চালু করা হবে, এরপর একে একে ছোট শহর, মফঃস্বল, ইত্যাদিতে এই পরিষেবা চালু করা হবে। কিন্তু সেগুলো কোন শহর সেটা এখনও জানা যায়নি।

5g in india

তবে এই বিষয়ে উল্লেখযোগ্য, কেন্দ্রীয় টেলিকম মন্ত্রক প্রথমে জানিয়েছিল যে দেশের 13টি বড় শহরে এই পরিষেবা চালু করা হবে। কিন্তু সেটা করা হয়নি। Jio মাত্র চারটি শহরে এখন এই পরিষেবা দিচ্ছে, এই শহরগুলো হল কলকাতা, দিল্লি, মুম্বাই এবং বারাণসী। অন্যদিকে, Airtel দেশের 8টি শহরে এই পরিষেবা চালু করেছে, যেগুলো হল শিলিগুড়ি, বারাণসী, দিল্লি, মুম্বাই, বেঙ্গালুরু, চেন্নাই, হায়দ্রাবাদ, ইত্যাদিতে।

Airtel 5G 309mbps স্পিড ডেলিভার করে এবং 25.4 mbps আপলোড স্পিড পাওয়া গিয়েছিল ইন্ডিয়ান মোবাইল কংগ্রেসের অনুষ্ঠানে। সেখানে 4G তে 50.5mbps ডাউনলোড স্পিড এবং 1.87 mbps আপলোড স্পিড পাওয়া যাচ্ছিল। এখান থেকেই স্পষ্ট 5G তে 4G এর তুলনায় ঠিক কতটা অতিরিক্ত স্পিড পাওয়া যায়। তবে 5G পরিষেবার এটাই সর্বোচ্চ স্পিড নয়। Okla যে পরীক্ষা করেছিল তাতে আরও বেশি স্পিড পাওয়া গিয়েছিল।

তবে এখনও Vodafone Idea এর তরফে জানানো হয়নি যে তারা কবে 5G পরিষেবা আনছে। অন্যদিকে জিও এয়ারটেল পরিষেবা চালু করলেও তার প্ল্যানের মূল্য কত হবে সেটা এখনও জানায়নি। বিনামূল্যেই গ্রাহকরা এখন 5G পরিষেবা পাবেন কারণ দেশ জুড়ে বর্তমানে 5G ট্রায়াল চলছে।

Digit Bangla
Digit.in
Logo
Digit.in
Logo