BSNL আর Airtel য়ের অসাধারন প্ল্যান গুলির মধ্যেকার কিছু পার্থক্য, আসুন দেখা যাক এদের কোন প্ল্যানটি কেমন

BSNL আর Airtel য়ের অসাধারন  প্ল্যান গুলির মধ্যেকার কিছু  পার্থক্য, আসুন দেখা যাক এদের কোন প্ল্যানটি কেমন
HIGHLIGHTS

আজকে আমরা BSNLয়ের 379টাকা দামের 120GB ডাটা প্ল্যানের সঙ্গে Airtel য়ের একটি 349টাকা দামের প্ল্যানে যা 70GB ডাটা দিচ্ছে সেই প্রিপেড প্ল্যানের বিষয়ে আলোচনা করব

ভারতীয় টেলিকম বাজারে আজকাল প্রায়ই কোন না কোন টেলিকম অপারেটার কোন না কোন, নতুন পরিষেবা বা প্ল্যান নিয়ে হাজির হয়। আর অনেক সময়ে এই প্ল্যান গুলি প্রায় একি রকমের হয়ে থাকে। আর বড় বড় টেলিকম কোম্পানি গুলির এই প্ল্যান দেখে কোনটি আপনার জন্য ভাল হবে অনেক সময়ই আপনারা হয়ত তা বুঝতে পারেন না। আর তাই আজকে আমরা ভারতের দুটি অন্যতম বড় টেলিকম কোম্পানির দুটি একই রকমের প্ল্যান দেখব। আর তুলনা করে দেখার চেষ্টা করব যে কোন প্ল্যানটি কেমন আর কোনটি আপনাদের জন্য বেশি ভাল আর আজকে আমরা Airtel, Bsnl এই দুটি কোম্পানির প্ল্যানের একটি তুলনা মুলক আলোচনা করে দেখব।

টেলিকম বাজারে বিগত বেস কিছু সময় ধরেই হৈচৈ পরে আছে। আসলে জিও আসার পর থেকেই ভারতীয় টেলিকম বাজারে একটি বড় পরিবর্তন এসেছে। আর এখন সব টেলিকম অপারেটারই নিজেদের গ্রাহকদের ধরে রাখার জন্য প্রায়ই কোন না কোন প্ল্যান নিয়ে আসচে। আর এই সবের মধ্যে কিন্তু আসলে 4G প্ল্যানের সংখ্যাই বেশি । তবে ভারতের একটি বড় টেলিকম কোম্পানি BSNLয়ের কাছে কোন 4G প্ল্যান ছিল না তবে কিছু দিন হল তারাও এই পরিষেবায় নিজেদের যুক্ত করেছে। আর এদছারা এয়ারটেলের কাছে 4G পরিষেবা আগে থেকেই ছিল।

আর আজকে আমরা এই আর্টিকেলে আপনাদের সরকারের নিজস্ব কোম্পানির এমন দুটি প্ল্যানের কথা বলব জা স্মপ্রি লঞ্চ হয়েছে। আপনাদের জানিয়ে রাখি যে বিএসএনএল সম্প্রতি কেরলের গ্রাহকদের জন্য তাদের নতুন 379 টাকার প্ল্যান নিয়ে এসেছে, আর এই প্রিপেড প্ল্যানটি তাদের জন্য যাদের অনেক বেশি ডাটা দরকার হয় তাদের কথা মাথায় রেখেই করা হয়েছে। কোম্পানি এই প্ল্যানটিতে আপনারা প্রতিদিন 4GBডাটার সঙ্গে কলের অফারও পাবেন। আর বিএসএনলের সঙ্গে এয়ারটেলের 349টাকা দামের প্ল্যানের প্রতিযোগিতা হওয়া সম্ভব। কারন এয়ারটেলের এই প্ল্যানে আপনারা প্রতিদিন 2.5GB ডাটা পাবেন আর এছাড়া আপনারা এতে ফ্রি কল অফারও পাচ্ছেন। আর সুন তবে দেখা যাক যে এই দুটি প্ল্যানের মধ্যে ঠিক কি ধরনের পার্থক্য আছে। আর এছাড়া এর মধ্যে কোন প্ল্যানটি আপানদের জন্য বেশি ভাল হবে।

Paytm এই প্রোডাক্ট গুলির ওপর ভাল ডিস্কাউন্ট আর অফার দিচ্ছে

BSNL এর 379 টাকার প্রিপেড প্ল্যান

আমরা যদি BSNL য়ের এই প্ল্যানটির ডাটার বিষয়ে কথা বলি তবে প্রথমেই আপনাদের জানিয়ে রাখি যে এই প্ল্যানে আপনারা 30 দিনের জন্য 4GB ডাটা প্রতিদিনের হিসাবে পাচ্ছেন। আর এর মানে এই যে আপনারা সারা মাসে 120GB ডাটা পাবে। আর আমরা যদি এই প্ল্যানের ডাটার ব্যাপারটা দেখি তবে এই প্ল্যান তাদের সব থেকে বেশি কাজে লাগবে যারা অনেক বেশি ডাটা ব্যবহার করেন। আর আপনাদের এটাও অবশ্য বলে রাখি যে এখন শুধু কেরলেই BSNLয়ের 4G পরিষেবা পাওয়া যাচ্ছে।

আর এছাড়া আপনারা এই প্ল্যানের কল ফেসিলিটির বিষয়ে যদি জানতে চান তবে বলে রাখি যে এই প্ল্যানটিতে আপনারা আনলিমিটেড BSNL টু BSNL পাচ্ছেন। আর এছাড়া আপনারা BSNL থেকে অন্য নেটওয়ার্কে কল করতে পারবেন আর এর জন্য প্রতিদিন মাত্র 30 মিনিটের কল পাওয়া যাবে। আর এছাড়া এই প্ল্যানে আপনারা SMS এর সুবিধা পাবেন না।

Airtel য়ের  349 টাকা দামের প্রিপেড প্ল্যান

এই প্ল্যানটিতে ডাটার বিষয়ে আগে কথা বলা যাক। এখানে গ্রাহকরা 28 দিনে মোট 70GB ডাটা পাচ্ছে। আর এর মানে এই যে এই প্ল্যানটি BSNLয়ের প্ল্যানের তুলনায় 1.5GB  ডাটা কম দিচ্ছে। এই প্ল্যানে আপনারা প্রতিদিন 2.5GB ডাটা পাচ্ছেন।

আর এছাড়া এই প্ল্যানে কলিং ফেসিলিটির বিষয়েও কথা বলে নেওয়া যাক। এই প্ল্যানটিতে আপনারা আনলিমিটে লোকাল আর এসটিডি প্ল্যান পাবেন আর আপনারা রোমিংয়ে থাকলেও এই সুবিধা পাবেন। আর এছাড়া এয়ারটেলের এই প্ল্যানে কোন FUP নেই। আর এটি দেখতে এয়ারটেলের এই প্ল্যানটি যে কল করার ক্ষেত্রে ভাল কিন্তু ডাটার ক্ষেত্রে অত ভাল নয় তা বোঝা যাচ্ছে। আর এর সঙ্গে আপনাদের এও বলে রাখি যে এয়ারটেলের এই প্ল্যানে আপনারা প্রতিদিন 100টি SMSও পাবেন।

আমাদের YouTubeয়ে সাবস্ক্রাইব করতে এখানে ক্লিক করুন

আমাদের Instagramয়ে ফলো করতে এখানে ক্লিক করুন
 

আর আমরা আপনাদের এটাও বলে রাখি যে এই দুটি প্ল্যান একে অপরকে ভাল প্রতিযোগিতা দেবে আর এই দুটি প্ল্যানই নিজ নিজ ক্ষেত্রে অসাধারন। আর আপনাদের জানিয়ে রাখি যে এই প্ল্যানে ডাটার ক্ষেত্রে BSNLয়ের প্ল্যানটি অনেক এগিয়ে আছে আর কল ও অন্যান্য সুবিধার ক্ষেত্রে এয়ারটেলের প্ল্যানটি এগিয়ে আছে। আর এবার এসব দেখে আপনারা অনুমান করতে পারবেন যে আপনাদের বেশি ডাটার প্ল্যানটি দরকার না কলের বেশি সুবিধা যুক্ত প্ল্যান।

Digit.in
Logo
Digit.in
Logo