BSNL এর 4G ট্রায়াল হল শেষ, শীঘ্রই চালু হবে পরিষেবা

BSNL এর 4G ট্রায়াল হল শেষ, শীঘ্রই চালু হবে পরিষেবা
HIGHLIGHTS

28 ফেব্রুয়ারি, BSNL এর 4G ট্রায়ালটি সম্পন্ন করা হয়েছে

BSNL এর 4G সার্ভিস চালুর জন্যে TCS টেকনোলজিকাল সাপোর্ট দিয়েছে

BSNL খরচ কমানোর জন্য মনোপোল ব্যবহার করতে চলেছে

অবশেষে সম্পূর্ণ হল BSNL এর 4G ট্রায়াল। কেন্দ্রীয় সরকার মালিকানাধীন Bharat Sanchar Nigam Limited এর গ্রাহকরা অনেক দিন ধরেই অপেক্ষা করে আছেন 4G সার্ভিস পাওয়ার জন্য। দীর্ঘদিন ধরে অপেক্ষার প্র অনেক গ্রাহকই হতাশ হয়ে পরেন ।তবে এবার তাদের মুখে হাসি ফুটতে চলেছে। BSNL এর 4G ট্রায়াল চলছিল বেশ কিছুদিন ধরেই। রিপোর্ট অনুযায়ী, 28 ফেব্রুয়ারি, Tata Consultancy Service  (TCS) এর সাহায্যে এই ট্রায়ালটি সম্পন্ন করা হয়েছে৷ ট্রায়ালটি সফল হয়েছে বলে জানানো হয়েছে। বর্তমানে অন্য একটি রেডিয়ো ওয়েভের টেস্টিং চলছে বলে জানা গেছে। এই টেস্টিংটি সম্ভবত 10 দিনের মধ্যে শেষ হয়ে যাবে।

BSNL ইতিমধ্যেই দেশের বড় বড় শহরগুলিতে 4G ইন্টারনেট সার্ভিস প্রোভাইড করতে শুরু করেছে। দেশজুড়ে প্রায় 1লাখ 4G টাওয়ার বসানো হয়েছে। ভবিষ্যতে আরও টাওয়ারের আপগ্রেডেশন হবে বলে জানা গেছে।

4G ট্রায়াল এতো দেরিতে সম্পন্ন হওয়া নিয়ে BSNL দোষারোপ করেছে TCS-কে। BSNL এর 4G সার্ভিস চালুর জন্যে TCS টেকনোলজিকাল সাপোর্ট দিয়েছে। 4G চালু করার জন্য প্রয়োজনীয় সমস্ত যন্ত্রপাতি প্রোভাইড করেছে TCS। কিন্তু যে ট্রায়াল গতবছর নভেম্বরে শেষ হওয়ার কথা তা এতোদিন পরে হল, কারণ TCS এর উপর যে রেডিয়ো প্রযুক্তি বানানোর দায়িত্ব ছিল তা সঠিক সময় তারা বানিয়ে উঠতে পারেনি। গত বছর ডিসেম্বর মাসে BSNL একটি চিঠি পাঠিয়ে TCS-কে সতর্ক করে। এই বছরের বাজেটেও 4G এর কাজ দ্রুত শেষ করতে বলা হয়। অবশেষে সমস্ত যন্ত্রপাতির ব্যবস্থা করে ফেব্রুয়ারি মাসের মধ্যে ট্রায়াল সম্পন্ন করে BSNL।

রিসেন্ট রিপোর্ট অনুযায়ী, এই বছরের এপ্রিল মাসের মধ্যে BSNL, দেশজুড়ে 4G কানেকশনের জন্য প্রয়োজনীয় যন্ত্রপাতি বসিয়ে ফেলবে। এই কাজ সম্পূর্ণ হলেই চালু হয়ে যাবে বহু প্রতীক্ষিত BSNL 4G।

4G কানেকশনের বিষয় দেশের কেন্দ্রীয় মন্ত্রী Sushil Kumar Mishra জানিয়েছিলেন, BSNL খরচ কমানোর জন্য মনোপোল ব্যবহার করতে চলেছে। 4G কানেকশন আনার জন্য স্মার্ট টাওয়ারের ব্যবহার করা হচ্ছেনা। তিনি আরও জানিয়েছেন, দেশজুড়ে 1 লাখ টাওয়ার বসানো হবে। যার মধ্যে বিহারেই 4000 টাওয়ার বসানোর কাজ চলছে। কেন্দ্রীয় মন্ত্রী আশা করছেন BSNL 4G 15ই অগাস্ট চালু করা হবে। এখন 4G চালু হওয়া নির্ভর করছে দেশে টাওয়ার বসানোর কাজ কবে শেষ হবে তার উপর।

Digit Bangla
Digit.in
Logo
Digit.in
Logo