ঘুরিয়ে নাক ধরল BSNL! দাম না বাড়িয়েও মহার্ঘ্য হল প্রিপেইড প্ল্যান, কীভাবে? দেখুন

ঘুরিয়ে নাক ধরল BSNL! দাম না বাড়িয়েও মহার্ঘ্য হল প্রিপেইড প্ল্যান, কীভাবে? দেখুন
HIGHLIGHTS

BSNL তাদের 94 টাকার প্রিপেইড প্ল্যানের সুবিধাগুলোকে ঢেলে সাজাল

এই জিনিসটা BSNL অতি নিশ্চুপে করল, TelecomTalk প্রথম ব্যাপারটা লক্ষ্য করে

এই প্ল্যানে এতদিন যে সুবিধা মিলত সেটাই এবার নতুন করে সাজানো হল

BSNL বা Bharat Sanchar Nigam Limited তাদের যে 94 টাকার প্রিপেইড প্ল্যান আছে সেটাকে নতুন করে ঢেলে সাজিয়েছে। আর এই গোটা বিষয়টা এই রাষ্ট্রায়ত্ত টেলিকম সংস্থা অত্যন্ত চুপিসাড়ে করেছে। আর এই পরিবর্তনটা প্রথমে লক্ষ্য করে TelecomTalk। গ্রাহকরা এতদিন এই প্ল্যানে যে সুবিধাগুলো পেত সেটা অনেকটাই কমিয়ে দেওয়া হয়েছে। তবে শুধু যে এই প্ল্যানের ক্ষেত্রেই BSNL এমনটা করেছে তেমনটা কিন্তু মোটেই নয়। সাম্প্রতিকতম সময়ে BSNL একাধিক প্ল্যানের সুবিধা কমিয়ে দিয়েছে।

আদতে এটা কিছুই নয়, ঘুরিয়ে দাম বাড়াচ্ছে BSNL। সোজাসুজি প্ল্যানের দাম না বাড়িয়ে উল্টে প্ল্যানের সুবিধা কমিয়ে দিয়েছে। আসলে এখন BSNL এর প্ল্যানগুলো আর সস্তা থাকছে না। সেগুলোও অন্যান্য বেসরকারি টেলিকম সংস্থার প্ল্যানের মতোই মহার্ঘ্য হয়ে উঠছে ক্রমশ। দেখে নিন আগে এই প্ল্যানে কী সুবিধা মিলত আর এখন কী মিলবে। 

BSNL এর 94 টাকার প্ল্যানের নতুন এবং পুরনো সুবিধা

আগে দেখে নিন এখন থেকে BSNL এর 94 টাকার প্ল্যানে কোন কোন সুবিধা মিলবে। এখানে এখন 3 GB ডেটা সহ 200 মিনিটের ভয়েস কলের সুবিধা পাওয়া যাবে। আর এক প্ল্যানের বৈধতা হল 30দিন।

BSNL Revised Prepaid plan

অন্যদিকে আগে এই প্ল্যানে 90 দিনের বৈধতা মিলত, যেখানে সঙ্গে থাকত 3 GB ডেটা সহ 100 মিনিটের ফ্রি ভয়েস কলের সুবিধা। এটাই এই প্ল্যানের সব থেকে বড় বদল। হ্যাঁ এটা ঠিক যে প্ল্যানের বৈধতার দিন কমলেও ফ্রি ভয়েস কলের সময় বেড়েছে, 100 এর বদলে এখন 200 মিনিটের কথা বলার সুযোগ পাওয়া যাবে। কিন্তু আগে যেখানে 94 টাকার প্ল্যান রিচার্জ করলে তিন মাস চলত, এখন সেখানে এক মাস যাবে। অর্থাৎ তিন মাসে তিনবার রিচার্জ করাতে হবে। ফলে খরচ বাড়ল 3 গুণ!

BSNL এভাবেই ঘুরিয়ে তাদের প্ল্যানগুলোর দাম বাড়িয়ে দিল। BSNLকে কখনই তেমনভাবে প্ল্যানের দাম বাড়াতে দেখা যায়নি। কিন্তু এভাবে এক ধাক্কায় এতটা দাম বাড়ানোতে অনেকেই সমস্যায় পর্বে। অন্যদিকে এখনও এই টেলিকম সংস্থা 4G পরিষেবা আনেনি গোটা দেশজুড়ে। BSNL এর গ্রাহকরা এখনও 4G এর অপেক্ষা করছেন। কিন্তু তার মধ্যে যদি এভাবে দাম বাড়ানো হয় তাহলে তাঁরা সমস্যায় পড়বেন বইকি।

কিন্তু জানা গিয়েছে TCS এবং সেন্টার ফর ডেভেলপমেন্ট অফ টেলিম্যাটিক্স এর সঙ্গে জোট বেঁধে গোটা দেশে 4G পরিষেবা আনতে চলেছে। মনে করা হচ্ছে 2023 সালের শুরুর দিকে ওই জানুয়ারি ফেব্রুয়ারি মাসের মধ্যেই দেশে 4G পরিষেবা চালু করবে BSNL। তার মধ্যে প্রিপেইড প্ল্যানে এতটা দাম বাড়াল এই রাষ্ট্রায়ত্ত টেলিকম সংস্থা।

Subhasmita Kanji

Subhasmita Kanji

I am Subhasmita Kanji from Kolkata. I have completed my Masters in Geography from University of Calcutta. In Media sector I have worked for several eminent houses like 4th Pillars, Bangla Jago Tv, Hindustan Times Bangla, and Digit Bangla. View Full Profile

Digit.in
Logo
Digit.in
Logo