Jio Airtel Vi BSNL: কম খরচে Jio Vi Airtel কে টেক্কা BSNL এর

Jio Airtel Vi BSNL: কম খরচে Jio Vi Airtel কে টেক্কা BSNL এর
HIGHLIGHTS

দেশে 1.28 কোটি মোবাইল ইন্টারনেট ইউজার কমেছে মাত্র এক মাসে

প্রায় 1.29 কোটি ওয়্যারলেস ইউজার হারিয়েছে Reliance Jio

এই সময় গ্রাহক সংখ্যা বাড়িয়ে লাভবান হয়েছে BSNL এবং Airtel

2021 সালের শেষ দিকে সমস্ত বড় টেলিকম কোম্পানি তাদের ট্যারিফ প্ল্যানের দাম বাড়িয়েছে। সবার প্রথমে দাম বাড়িয়েছিল Airtel। এরপর একে একে সেই পথে হাঁটে Vodafone-idea এবং Reliance Jio। যদিও রাষ্ট্রায়ত্ত কোম্পানি BSNL একই পথে হাটেনি, বরং তারা এই সময় তাদের প্রিপেড প্ল্যানগুলি সস্তায় লোভনীয় অফারের সাথে ছেড়েছিল। এই সমস্ত কারণে বিশাল ক্ষতিগ্রস্ত হয় Reliance Jio এবং Vi কোম্পানি এবং লাভবান হয় BSNL। যদিও, দাম বাড়ানোর পরেও লাভের মুখই দেখেছে  Bharti Airtel। বর্তমানে কোন কোম্পানি, তাদের গ্রাহকদের সবচেয়ে সস্তায় আকর্ষণীয় অফার দিচ্ছে জেনে নিন।

গত বছরের শেষ দিকে টেলিকম কোম্পানি গুলি রিচার্জ প্ল্যানের খরচ বাড়াতেই, কয়েক মাসের মধ্যে ভারতে মোবাইল ইন্টারনেট ইউজার সংখ্যা এক ধাক্কায় 1.28 কোটি কমেছে। রিপোর্ট অনুযায়ী সবচেয়ে বেশি ক্ষতি হয়েছে Jio কোম্পানির, এছাড়াও Vi-ও হারিয়েছে প্রচুর গ্রাহক। এই সময় গ্রাহক সংখ্যা বাড়িয়ে লাভবান হয়েছে BSNL এবং Airtel।

Telecom Regulatory Authority of India (TRAI) এর রিপোর্ট অনুযায়ী, দেশে 1.28 কোটি মোবাইল ইন্টারনেট ইউজার কমেছে মাত্র এক মাসে। দেশের অন্যতম টেলিকম জায়েন্ট Bharti Airtel এই পরিস্থিতিতেও নিজেদের গ্রাহকদের ধরে রাখতে সফল হলেও, Reliance Jio এবং Vodafone-idea হারিয়েছে অসংখ্য গ্রাহক। TRAI এর রিপোর্ট থেকে আরও জানা গেছে যে, প্রায় 1.29 কোটি ওয়্যারলেস ইউজার হারিয়েছে Reliance Jio। প্রচুর পরিমান গ্রাহক হারিয়ে বর্তমানে Jio এর মোবাইল ইন্টারনেট গ্রাহক সংখ্যা 41.57 কোটি। Vi এর বর্তমান গ্রাহক সংখ্যা 26.55 কোটি। তারা এক মাসে হারিয়েছে 16.14 লাখ মোবাইল ইন্টারনেট গ্রাহক।

প্রায় 1.29 কোটি ওয়্যারলেস ইউজার হারানোর পরেও Reliance Jio এর মার্কেট শেয়ার এখনো সবার উপরেই রয়েছে। Jio এর পরে রয়েছে Bharti Airtel। Airtel 450,000 এরও বেশি নতুন গ্রাহক পাওয়ার পর মার্কেটে তাদের শেয়ার এখন 30.81%। Vi তাদের মোট গ্রাহকসংখ্যার থেকে প্রায় 1.6 মিলিয়ন গ্রাহক হারানোর পর তাদের মার্কেট শেয়ার এখন 23% তে নেমে এসেছে।

রিপোর্ট অনুযায়ী, 2021 সালের ডিসেম্বর মাসে সবচেয়ে বেশি অ্যাক্টিভ ওয়্যারলেস গ্রাহক (VLR) ছিল Airtel এর। সেই সময়, BSNL এবং MTNL এর মতো কেন্দ্রীয় মালিকানাধীন কোম্পানিগুলির গ্রাহক শতাংশ ছিল সবচেয়ে কম।

Reliance Jio এর গ্রাহক সংখ্যা এক ধাক্কায় এতো কমে যাওয়ার কারণ হিসেবে বিশেষজ্ঞরা বলেছেন, নভেম্বর মাসে Jio এর ট্যারিফ প্ল্যান হঠাৎ বৃদ্ধি পাওয়াই তাদের লসের প্রধান কারণ। এই সময় BSNL দারুন কিছু অফার নিয়ে আসে সস্তায়। ফলে Jio এর বহু গ্রাহক BSNL এ শিফট করে যায়। প্ল্যানগুলির দাম বাড়ার আগে পর্যন্ত Jio এর গ্রাহক সংখ্যা ভালোই ছিল। একই ঘটনা ঘটে Vodafone-idea কোম্পানির সাথেও। সম্প্রতি শোনা যাচ্ছে যে, Reliance Jio তাদের ইনঅ্যাক্টিভ ইউজারদের মোট সাবস্ক্রিপশন থেকে সরিয়ে দেওয়ার কাজ শুরু করতে পারে।

Digit Bangla
Digit.in
Logo
Digit.in
Logo