ওপেন সিগন্যালঃ Airtel অনেক বেশি স্পিডের ডাইনলোড স্পিড দেয়, আর Jio দেয় সেরা 4G কভারেজ

ওপেন সিগন্যালঃ Airtel অনেক বেশি স্পিডের ডাইনলোড স্পিড দেয়, আর Jio দেয় সেরা 4G কভারেজ
HIGHLIGHTS

ওপেন সিগন্যালের রিপোর্ট অনুসারে, এই সময়ের সমস্ত 4G সার্ভিস প্রোভাইডারদের মধ্যে Airtel সব থেকে বেশি স্পিডের ডাটা নেটওয়ার্ক দেয়, আর সেখানে Jio র উপলব্ধতা সবথেকে বেশি, Jio’র গর ডাউনলোড স্পিডের উন্নতি হয়েছে কিন্তু এখনও এটি অন্যদের থেকে পেছনে আছে

অক্টোবরের নেটওয়ার্ক রিপোর্ট অনুসারে ওপেন সিগন্যাল বলেছে যে Airtel 3G আর 4G নেটওয়ার্কের ওপর বেশি স্পিডের ডাউনলোড স্পিড অফার করে। প্রায় 6 মাস আগে, এয়ারটেল সমস্ত 4G সার্ভিস প্রোভাইডারদের মধ্যে টপ ডাউনলোড স্পিডের খেতাব পেয়েছিল। নতুন রিপোর্ট অনুসারে এয়ারটেল, 9.2Mbps এর গড় স্পিডে LTE ডাইনলোড স্পিড অফার করে, আর সেখানে 3.6Mbps এর 3G গড় স্পিড অফার করে। তবে এই স্পিড ওপেন সিগন্যালের গত রিপোর্ট অনুসারে কম।

আর সেখানে স্পিড টেস্ট অ্যাপস বলছে যে, জিও সমস্ত 4G সার্ভিস প্রোভাইডারদের মধ্যে সবথেকে বেশি স্পিডেরর ডাউনলোড স্পিড অফার করে। ওপেন সিগন্যাল অনুসারে এয়ারটেল এদের সবার মধ্যে বেশি ভাল স্পিড দেয়। রিপোর্টে এও জানা গেছে যে বিগত ৬ মাসে জিওর LTE ডাইনলোড স্পিড উন্নত হয়েছে। ওপেন সিগন্যাল বলেছে যে, জিওর 4G LTE নেটওয়ার্কের গড় ডাউনলোড স্পিড 5.8Mbps।যা দেশের চারটি 4G অপারেটারের মধ্যে সবথেকে স্লো। তবে Jio তাদের 130 মিলিয়ান ইউজার্সের সঙ্গে সবথেকে বেশি 4G কভারেজ যুক্ত অপারেটার।

 

রিপোর্টে এও বলা হয়েছে যে জিওর প্রথম  LTE অব্দি দৌড় ভাল হয়েছে কারন বেশিরভাগ ইউজার্স 95.6 শতাংশর বেশি LTE সিগন্যাল অব্দি যেতে সক্ষম। ওপেন সিগন্যালের অ্যাভেলেবেলিটি মেট্রিকে জিও তাদের প্রতিদ্বন্দ্বীদের থেকে 32 শতাংস আগে আছে।

ওপেন সিগন্যাল বলেছে যে 1 জুন থেকে 31 আগস্ট 2017 অব্দি 708,504 গুলি ডিভাইস থেকে এখনও অব্দি 7.36 আরবের সংখ্যা একত্রিত করা হয়েছে। এই সব ডাটা ওপেন সিগন্যাল অ্যাপের ইউজার্সদের মাধ্যমে একত্রিত করা হয়েছে।

টপ থ্রি পরিষেবা প্রদানকারী – এয়ারটেল, ভোডাফোন আর আইডিয়ার পরীক্ষার সময় ওপেন LTE তে উন্নতি দেখা গেছে কিন্তু স্পিড কমে গেছে। 4G গ্রহাকদের মধ্যে ভোডাফোন ইজার্সদের কম দেরি হয়েছে যেখানে জিওর স্পিডে সবথেকে বেশি দেরি দেখা গেছে। 3Gতে ভোডাফোন আর এয়ারটেল দুজনেই কম দেরি করে বলে দেখা গেছে। রিপোর্টে এও বলা হয়েছে যে  31 মার্চ 2017 যবে থেকে জিও ফ্রি ডাটা দেওয়া বন্ধ করেছে তাদের স্পিডের উন্নতি হয়েছে। জিওর গড় ডাউনলোড স্পিড 3.9Mbps থেকে 5.8Mbps হয়েছে। 

Aparajita Maitra
Digit.in
Logo
Digit.in
Logo