এবার আর 28 দিন নয়, 30 দিন হতে চলেছে Jio, Airtel, BSNL এবং Vi এর রিচার্জের ভ্যালিডিটি

Updated on 31-Jan-2022
HIGHLIGHTS

TRAI টেলিকম সংস্থাগুলিকে এমন একটি ট্যারিফ প্ল্যান অফার দেওয়ার নির্দেশ দিয়েছে, যার ভ্যালিডিটি 30 দিনের

মাসিক প্ল্যানের জন্য বছরে 13 বার রিচার্জ করতে হয় গ্রাহকদের

ভারতীয় মোবাইল অপারেটররা দুই-তিন দিন যোগ করে বছরে একটি পুরো মাস বাঁচায় এবং ইউজারদের থেকে এক মাসের অতিরিক্ত রিচার্জ করায়

গত বছর, ভারতের সমস্ত টেলিকম কোম্পানির ট্যারিফ প্ল্যান বাড়ানোর পরে, এই ইস্যুটি উঠেছিল যে প্ল্যানের ভ্যালিডিটি 28 দিনের পরিবর্তে 30 দিনে বাড়ানো উচিত যাতে ইউজাররা বেশি না হলেও কিছুটা স্বস্তি পাবেন। বর্তমানে, পরিষেবা প্রদানকারী সংস্থাগুলি তরফে মাসিক প্ল্যান বলে প্রিপেইড রিচার্জে 28 দিনের ভ্যালিডিটি দেয়। তবে, এখন টেলিকম ইউজারদের জন্য সুখবর রয়েছে কারণ শীঘ্রই ইউজাররা 30 দিনের ভ্যালিডিটি সহ প্রিপেইড প্ল্যান রিচার্জ করাতে পারবেন। আসলে, TRAI টেলিকম সংস্থাগুলিকে এমন একটি ট্যারিফ প্ল্যান অফার দেওয়ার নির্দেশ দিয়েছে, যার ভ্যালিডিটি 30 দিনের।

30 দিনের থাকবে একটি প্রিপেইড প্ল্যান

TRAI সমস্ত টেলিকম সংস্থাগুলিকে বলেছে যে 30 দিনের ভ্যালিডিটির সাথে একটি প্ল্যান ভাউচার, একটি বিশেষ ট্যারিফ ভাউচার এবং একটি কম্বো ভাউচার দেওয়া উচিত। এর সাথে, TRAI আরও বলেছে যে সংস্থাগুলিকে অবশ্যই কমপক্ষে একটি প্ল্যান ভাউচার, একটি বিশেষ ট্যারিফ ভাউচার এবং একটি কম্বো ভাউচার দিতে হবে যা প্রতি মাসে একই তারিখে রিচার্জ করা যেতে পারে।

ইউজাররা করেছেন অভিযোগ

TRAI বলেছে যে এটি ইউজারদের কাছ থেকে অভিযোগ পেয়েছে যে তাদের মাসিক প্ল্যানের জন্য বছরে 13 বার রিচার্জ করতে হয় এবং এতে গ্রাহকরা প্রতারিত বোধ করেন।

কেন 28 দিনের ভ্যালিডিটি দেওয়া হয়

প্রায়শই যখন আমরা একটি মাসের কথা বলি, আমরা বলি 30 দিন, যখন 31-এর অনেকগুলি মাস এবং 28 বা 29-এর মধ্যে একটি মাস রয়েছে, তবে লোকেরা এটিকে 30 দিনের মাস হিসাবে বিবেচনা করে। কিন্তু আমরা যখন মাসকে সপ্তাহে ভাগ করি, তখন সাধারণত 4 সপ্তাহকে মাস বলা হয় যা 28 দিন এবং মোবাইল কোম্পানিরা এটিকে প্রিপেইড রিচার্জ প্ল্যানের ভ্যালিডিটি দিয়েছে। ভারতীয় মোবাইল অপারেটররা দুই-তিন দিন যোগ করে বছরে একটি পুরো মাস বাঁচায় এবং ইউজারদের থেকে এক মাসের অতিরিক্ত রিচার্জ করায়।

Connect On :