Airtel 4G এই সব জায়গায় আরও শক্তিশালী হবে, VoLTE পরিষেবা উন্নত হতে পারে

Updated on 25-Jan-2019
HIGHLIGHTS

এয়ারটেল সারা দেশে 10টি সার্কেলে 900MHz স্পেক্ট্রাম নিয়ে আসছে, যা থেকে অনুমান করা হচ্ছে যে এটি ইনডোর ইন্টারনেট কানেক্টিভিটি আরও ভাল করবে

ভারতে 4G পরিষেবা শুরু হওয়ার পরে অনেক সময় কেটেগেছে। এয়ারটেল প্রথম কোম্পানি গুলির মধ্যে একটি যারা ভারতে নিজেদের 4G পরিষেবা শুরু করেছিল। প্রথমে কোম্পানি কিছু বাছাই করা সার্কেলে তাদের 4G পরিষেবা শুরু করেছিল, আর এর পরে বৃহত্তর ক্ষেত্রে তা শুরু করে। তবে 4G নেটওয়ার্ক অত শক্তিশালী নয় যতটা হবে বলে দাবি করা হয়েছিল। রিলায়েন্স জিও আরও বেশি স্পিডের 4G LTE পরিষেবা অফার করে। আর সেখানে এয়ারটেল তাদের 4G নেটওয়ার্ক বাড়ানোর জন্য আর কোয়ালিটি ভাল করার জন্য কাজ করছে। আর এবার মনে হচ্ছে যে এয়ারটেল তাদের 4G পরিষেবা আরও ভাল করার কাজ শুরু করেছে।

এয়ারটেল সারা দেশে 10টি সার্কেলে 900mHz স্প্রেক্ট্রাম দিচ্ছে। 900mHz য়ের এই সময়ের স্প্রেক্ট্রাম 2300MHz(TD LTE) আর 1800MHz(FD LTE) অ্যাড করা হবে। আর এই রোল আউট শুরুতে 10টি বড় টেলিকম সার্কেলে দেওয়া হবে যার মধ্যে কলকাতার সঙ্গে আছে, দিল্লি, মুম্বাই, রাজস্থান, কর্নাটক, অন্ধ্রপ্রদেশ, পাঞ্জাব, হিমাচল প্রদেশ, উত্তর পূর্ব আর আসাম।

সব সার্কেলে নতুন স্প্রেক্ট্রাম দেওয়া হচ্ছে আর এতে একটু সময় লাগবে। মেট্রো শহরে অন্য সার্কেলের তুলনায় নতুন নেটওয়ার্ক আগে আসবে বলে মনে হচ্ছে। এয়ারটেল বাকি সার্কেলের জন্য স্প্রেক্ট্রাম রোলআউটের সময় জানায়নি। আর সম্ভবত 900MHz ব্যান্ডের এই বছরের শেষের মধ্যে করা হবে।

900MHz স্প্রেক্ট্রামের সব থেকে বড় সুবিধা এই হবে যে এয়ারটেল 4G সাবস্ক্রিপশান ইনডোর ইন্টারনেট কানেক্টিভিটি উন্নতি করবে। 900MHz ব্যান্ড ফাস্ট 4G ইন্টারনেট স্পিডের অ্যাক্সেস করা ইউজার্সরা বাড়িতে বসে, শপিং মল আর অফিস ইত্যাদিতে ভাল স্পিড পাবে।

আর রিলায়েন্স জিওর বিপক্ষে এটি এয়ারটেলের একটি বড় পদক্ষেপ। জিও এই সময়ে তাদের সাবস্ক্রাইবারদের সস্তায় ভাল 4G পরিষেবা দিচ্ছে।

Connect On :