5G Launch: 12 অক্টোবর চালু হচ্ছে 5G, লঞ্চের প্রথম ধাপে গুরুত্ব পাচ্ছে কলকাতা:কেন্দ্র

5G Launch: 12 অক্টোবর চালু হচ্ছে 5G, লঞ্চের প্রথম ধাপে গুরুত্ব পাচ্ছে কলকাতা:কেন্দ্র
HIGHLIGHTS

কেন্দ্রের বড় ঘোষণা 5G লঞ্চ নিয়ে

আগামী 12 অক্টোবরের মধ্যেই লঞ্চ হয়ে যাবে 5G

প্রথম পর্যায়ে গুরুত্ব দেওয়া হয়েছে কলকাতাকে

5G পরিষেবা দেশে কবে থেকে শুরু হচ্ছে সেই বিষয়ে অবশেষে পাকাপাকি খবর পাওয়া গেল! অক্টোবরের মাঝামাঝির মধ্যেই দেশে শুরু হয়ে যাচ্ছে 5G Internet service। অশ্বিনী বৈষ্ণব (Ashwini Vaishnaw), কেন্দ্রীয় তথ্য প্রযুক্তিমন্ত্রী 25 আগস্ট, বৃহস্পতিবার এই ঘোষণা করেন। তিনি জানান আগামী 12 অক্টোবরের মধ্যেই দেশে চালু হয়ে যাবে 5G পরিষেবা। এই বিষয়ে নরেন্দ্র মোদীও (Narendra Modi) কিছুদিন আগে বলেছিলেন 5G পরিষেবা দ্রুত চালু হবে ভারতে, এবং এই পরিষেবায় 4G এর তুলনায় 10 গুণ দ্রুত পরিষেবা পাওয়া যাবে বলে জানিয়েছেন। টেলিকম অপারেটররা কাজ চালু করে দিয়েছেন, এবং অক্টোবরের মাঝামাঝি এই পরিষেবা চালু হবে বলেই জানান মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব। বর্তমানে ইনস্টলেশনের কাজ চলছে। 5G পরিষেবা উদ্বোধন হবে 12 অক্টোবরের মধ্যে, তারপর তা দেশের বিভিন্ন প্রান্তে পৌঁছে দেওয়া হবে। 

আপাতত প্রথম পর্যায়ে 13টি শহরকে বেছে নেওয়া হয়েছে, তারপর ধীরে ধীরে বিভিন্ন শহরে পৌঁছে দেওয়া হবে এই পরিষেবা। এভাবে ভাগ করার কারণ দ্রুত সব জায়গায় 5G পরিষেবা পৌঁছে দেওয়া। প্রথম ধাপে যে 13টি শহরে এই পরিষেবা পৌঁছে দেওয়া হবে সেগুলো হল কলকাতা, আমেদাবাদ, চেন্নাই, চণ্ডীগড়, বেঙ্গালুরু, দিল্লি, গান্ধীনগর, জামনগর, গুরুগ্রাম, হায়দ্রাবাদ, পুনে, লখনউ এবং মুম্বাই।

17,876 কোটি টাকা পেয়েছে ভারতের টেলিকম মন্ত্রক বিভিন্ন টেলিকম সংস্থার থেকে। অশ্বিনী বৈষ্ণব গত সপ্তাহেই সমস্ত টেলিকম সংস্থাকে নির্দেশ দেয় তারা যেন দ্রুত সমস্ত প্রস্তুতি সেরে নেয়। এই চারটি সংস্থা যেগুলো 5G পরিষেবা দেবে আগামী দিনে সেগুলো হল, ভারতী এয়ারটেল (Bharti Airtel), Vodafone Idea (ভোডাফোন আইডিয়া), রিলায়েন্স জিও (Reliance Jio) এবং আদানি ডেটা নেটওয়ার্কস (Adani Data Networks)।

5G Internet service

5G spectrum auction যেটা হয়েছিল সেটায় এই চারটি সংস্থাই অংশ নিয়েছিল। নিলাম শেষ হওয়ার পরেই তারা কাজ শুরু করার নির্দেশস্বরূপ চিঠি পেয়ে যায়। কিন্তু এই টেলিকম সংস্থাগুলো কত চার্জ করবে 5G পরিষেবার জন্য সেটা কন্ট্রোল কেন্দ্রীয় সরকার করতে পারবে না। টেলিকম সংস্থাগুলো যা সিদ্ধান্ত নেবে তাই দাম রাখা হবে, এই বিষয়ে কেন্দ্রীয় সরকার কোনও রকম হস্তক্ষেপ করবে না। কে রাজারমন, ডিপার্টমেন্ট অফ টেলিকমিউনিকেশনস এর সচিব এই বিষয়ে জানান, কেন্দ্রীয় সরকার 5G প্ল্যানের বিষয়ে কোনও হস্তক্ষেপ করবে না, টেলিকম সংস্থাগুলোই সিদ্ধান্ত নেবে। তবে কেন্দ্রের তরফে টেলিকম সংস্থাগুলোকে আর্জি জানানো হয়েছে যাতে তারা দাম সাধারণ মানুষের আয়ত্তের মধ্যেই রাখে।

এই বিষয়ে উল্লেখযোগ্য আগামী মাসের 29 তারিখ কেন্দ্র একাধিক আপডেট নিয়ে আসবে 5G পরিষেবার বিষয়ে, একাধিক ক্ষেত্রে চালু করা হবে 5G। কিন্তু কে আগে 5G পরিষেবা দেবে সেটা এখনো স্পষ্ট নয়, তবে এয়ারটেল এবং জিও এর মধ্যে জোর টক্কর চলছে।

Digit.in
Logo
Digit.in
Logo