5G Spectrum Auction: 5G নিলামে সর্বোচ্চ দর Jio-র, 4G থেকে 10 গুণ ফাস্ট চলবে ইন্টারনেট

Updated on 02-Aug-2022
HIGHLIGHTS

5G স্পেকট্রাম নিলামে রীতিমত সকলকে বাজিমাত করে তাক লাগিয়ে দিল জিও

4G স্পেকট্রামের তুলনায় দ্বিগুণ এবং 3G স্পেকট্রাম নিলামের তুলনায় তিনগুণ অর্থে 5G স্পেকট্রাম নিলাম হল

5G ইন্টারনেটে 4G এর তুলনায় 10গুণ স্পিড মিলবে বলে দাবি করা হচ্ছে

সোমবার দিন শেষ হল ভারতের সব থেকে বড় স্পেকট্রাম নিলাম। এই 5G দূরসঞ্চার স্পেকট্রাম নিলাম টানা 7 দিন ধরে চলেছে। এই নিলামে 1.5 লক্ষ কোটি টাকার থেকেও দামী 5G Spectrum বিক্রি হয়েছে। 5G Spectrum Auction এ সর্বোচ্চ দর দিয়েছে রিলায়েন্স জিও। মুকেশ আম্বানির (Mukesh Ambani) Reliance Jio সব থেকে বেশি দর ডেকেছে এই নিলামে। 5G spectrum এর জন্য 150173 কোটি টাকা দর দেওয়া হয়েছে এই নিলামে, এমনটাই দাবি করা হয়েছে।

গত বছর অর্থাৎ 2021 সালে হয়ে যাওয়া 4G স্পেকট্রাম নিলামের দ্বিগুণ হচ্ছে এবারের 5G নিলামের অর্থ। 4G স্পেকট্রাম নিলাম হয়েছিল 77815 কোটি টাকায়। অন্যদিকে 3G স্পেকট্রাম নিলামের তুলনায় আবার 5G স্পেকট্রাম নিলামের অর্থ প্রায় তিনগুণ। 2010 সালে 3G স্পেকট্রাম নিলাম হয়েছিল ভারতে। দাবি করা হচ্ছে আগামীদিনে 4G এর থেকে 5G ইন্টারনেটে প্রায় 10 গুণ স্পিড পাওয়া যাবে। 5G স্পেকট্রাম রেডিও ফ্রিকোয়েন্সির জন্য সব থেকে বেশি দাম বলেছে রিলায়েন্স জিও। Reliance Jio এর পরেই রয়েছে ভারতী এয়ারটেল (Bharti Airtel) এবং ভোডাফোন আইডিয়া লিমিটেড (Vodafone Idea)।

সূত্রের খবর অনুযায়ী 26 মেগাহার্টজ স্পেকট্রাম  আদানি গ্রুপ কিনেছে। Adani Group আগামীদিনে একটি বেসরকারি টেলিকম নেটওয়ার্ক তৈরি করতে চলেছে তাই তারা 26 মেগাহার্টজের এই স্পেকট্রাম কিনেছে। কিন্তু এখনই স্পষ্ট নয় কোন সংস্থা কতটা স্পেকট্রাম কিনেছে। এটা তখনই জানা যাবে যখন নিলামের তথ্য সম্পূর্ণ ভাবে প্রকাশিত হবে। কেন্দ্রীয় সরকারের তরফে 10 ব্যান্ডের স্পেকট্রাম অফার করা হয়েছিল। এর মধ্যে প্রায় দুই তৃতীয়াংশ দর ছিল 5G ব্যান্ডের জন্য, যা হচ্ছে মূলত 3300MHz এবং 26GHz। অন্যদিকে 700MHz ব্যান্ডের জন্য বাকি এক চতুর্থাংশ এর বেশি চাহিদা ছিল। 2016 এবং 2021 সালের যে নিলাম আয়োজিত হয়েছিল সেখানে এটি বিক্রি হয়নি। ভারতের বর্তমান টেলিকম মন্ত্রী অশ্বিনী বৈষ্ণবের মতে ভারতে এখন মোবাইল শিল্প প্রসারিত হতে চাইছে। সেটাই যেন এই নিলাম চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিল। শুধু তাই নয় এই মোবাইল শিল্প এখন বিকাশের পর্যায়ে চলে গিয়েছে। তিনি আরও জানান যে নিলামে যে মূল্য নির্ধারণ করা হয়েছিল স্পেকট্রামের জন্য তা যুক্তিসঙ্গত। 5G স্পেকট্রাম নিলাম যেন সেটাই প্রমাণ করে দিল।

5G স্পেকট্রামের নিলাম শেষ। এখন টেলিকম সংস্থাগুলোকে দরপত্রের টাকা জমা দিতে হবে সরকারকে। তারপর সরকারের তরফে যে টেলিকম সংস্থা যে এয়ার ওয়েভসগুলো পেয়েছে সেগুলো বিতরণ করবে। এই গোটা প্রক্রিয়াটি শেষ হওয়ার পর পরিষেবা শুরু করবে এই সংস্থাগুলো। তবে এই বিষয়ে উল্লেখযোগ্য গোটা দেশে এক সঙ্গে 5G পরিষেবা উপলব্ধ হবে না। যেখানে যেখানে 5G নেটওয়ার্ক পরীক্ষা করা হয়েছে সেখানেই চালু করা হবে এই দুরন্ত গতির নেটওয়ার্ক পরিষেবা। আপাতত এই তালিকায় দেশের বড় তেরোটি শহরের নাম রয়েছে।

Connect On :