ভারতে শুরু 5G পরিষেবা, যা যা আপনার জেনে রাখা উচিত, দেখুন

Updated on 11-Oct-2022
HIGHLIGHTS

ভারতে শুরু হল 5G পরিষেবা

জিও এবং এয়ারটেলের গ্রাহকরা পাবেন এই পরিষেবা

নতুন সিমের দরকার নেই, পুরনো 5G ফোনেই পাবেন পরিষেবা

5G services ইতিমধ্যেই চালু হয়ে গিয়েছে ভারতে। দেশের নির্দিষ্ট কিছু শহরে এই পরিষেবা এখন উপলব্ধ আছে ব্যবহারের জন্য। Jio এবং Airtel এর গ্রাহকরা দেশের একাধিক শহরে এখন 5G পরিষেবা ব্যবহার করতে পারবেন। বর্তমানে এই দুই টেলিকম সংস্থার তরফে 5G পরিষেবা শুরু করা হয়েছে। তবে এখন যতই নির্দিষ্ট কিছু শহরে এই পরিষেবা চালু হোক জানা গিয়েছে আগামী বছর অর্থাৎ 2023 সালের মধ্যে দেশের বিভিন্ন প্রান্তে 5G পরিষেবা শুরু হয়ে যাবে। দেশে এখন একাধিক ব্র্যান্ডের 5G ফোন লঞ্চ করে গিয়েছে। গ্রাহকরা এই ফোন আর জিও বা এয়ারটেলের মধ্যে কোনও একটি সিম যদি ব্যবহার করেন তাহলে তাঁরা এই 5G পরিষেবা পেয়ে যাবেন। কিন্তু তাঁদের থাকতে হবে সেই নির্দিষ্ট শহরগুলোর একটিতে।

তবে বিষয়টা এতটাও সহজ নয়। আপনি যদি 5G পরিষেবা ব্যবহার করতে চান তাহলে আপনাকে বেশ কিছু জিনিস মনে রাখতে হবে। দেখুন সেগুলো কী কী। 

1. আপনার কাছে 5G স্মার্টফোন আছে মানেই যে আপনি 5G পরিষেবা ব্যবহার করতে পারবেন এমনটা কিন্তু মোটেই নয়। আপনার ফোন যে সংস্থার তাদের আগে আপডেট দিতে হবে, এরপরই আপনি ব্যবহার করতে পারবেন 5G পরিষেবা। এর যদি আপনার ফোনের সেটিংসে গিয়ে 5G অপশন না পান তাহলে বুঝবেন যে আপনার ফোনে এখনও এই আপডেট আসেনি।

2. আপনি যদি চান যে 5G পরিষেবা ব্যবহার করবেন তাহলে আপনার কাছে 5G Smartphone এবং 5G পরিষেবা দুই থাকতে হবে। অবশ্য এই দুটো থাকার পরেও আপনার ফোনের বেশ কিছু সেটিং বদলাতে হবে আপনাকে। আপনাকে আপনার ফোনের সেটিংসে গিয়ে নেটওয়ার্ক এবং কানেকটিভিটির অপশনে 5G অপশনকে বাছতে হবে। এরপরই আপনি আপনার 5G ফোনে 5G পরিষেবা পাবেন।

3. আপনি যদি জিও বা এয়ারটেলের গ্রাহক হন তাহলে আপনাকে মোটেই নতুন সিম কিনতে হবে না। বা বদলাতে হবে না।

4. যাঁরা 5G ব্যবহার করতে শুরু করেছেন তাঁরা পেয়ে যাবেন 4G এর তুলনায় দারুন স্পিডের ইন্টারনেট পরিষেবা। 360mbps ডাউনলোড স্পিড এবং 25.4 mbps আপলোড স্পিড মিলবে 5G পরিষেবায়। এমনটাই ইন্ডিয়ান মোবাইল কংগ্রেসে জানানো হয়েছে।

5. জিও আপাতত চারটি শহরে 5G পরিষেবা এনেছে, এই চারটি পরিষেবা হল কলকাতা, দিল্লি, মুম্বাই, এবং বেনারস। কিন্তু জিওর তরফে জানানো হয়েছে যে তাঁরা আগামী 2022 সালের ডিসেম্বরের মধ্যে গোটা দেশে 5G চালু করে দেবেন।

6. অন্যদিকে এয়ারটেল দেশের 8টি শহরে 5G পরিষেবা এনেছে। বেনারস, শিলিগুড়ি, নাগরপুর, দিল্লি, মুম্বাই, চেন্নাই, প্রভৃতিতে। অন্যদিকে দেশের অন্যান্য সব বড় শহরে 2023 এর ডিসেম্বরের মধ্যে 5G চালু করবে বলেই জানিয়েছে এই সংস্থা।

7. অন্যদিকে Vodafone Idea এখনও জানায়নি যে তারা কবে 5G চালু হবে। শুধু জানিয়েছে যে জলদি আসছে 5G।

8. এখন যে গ্রাহকরা 5G প্ল্যান ব্যবহার করছেন তাঁরা বিনামূল্যেই এই পরিষেবা পাবেন। এটার জন্য আলাদা কোনও খরচ বহন করতে হবে না। বর্তমান 4G প্ল্যানে তাঁরা 5G ব্যবহার করতে পারবেন। জিও এবং এয়ারটেল খুব শীঘ্রই 5G plans আনতে চলছে।

Connect On :