5G Network in India: চলতি বছরেই দেশের 20-25 শহরে শুরু হবে 5G

Updated on 20-Jun-2022
HIGHLIGHTS

চলতি সপ্তাহেই 5 স্পেকট্রাম নিলামের অনুমতি দিয়েছে কেন্দ্রীয় সরকার

টেলিকমমন্ত্রী জানিয়েছেন এই বছরেই দেশের 20-25টি শহরে চালু হয়ে যাবে 5G

শনিবার, 18 জুন এমনটাই জানিয়েছেন টেলিকমমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব।

অবশেষে দেশে চালু হতে চলেছে 5G পরিষেবা। এই বছরের মধ্যেই দেশের 20-25 টি শহরে 5G পরিষেবা চালু হয়ে যাবে। 18 জুন, শনিবার টেলিকমমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব জানিয়েছেন এমনটাই। একই সঙ্গে তিনি ইঙ্গিত দিয়েছেন যে অন্যান্য দেশের তুলনায় ভারতে 5G এর খরচের দাম অনেকটাই কম থাকবে। এমনিতেই পৃথিবীর অন্যান্য দেশগুলোর তুলনায় ভারতে নেটের দাম কম। 

দিল্লির এক অনুষ্ঠানে শনিবার দিন অশ্বিনী বৈষ্ণব জানান নে তিনি আত্মবিশ্বাসের সঙ্গেই বলছেন যে এই বছরের মধ্যেই দেশের কম করে 20-25 টি শহরে 5G পরিষেবা শুরু হয়ে যাবে। 5G ব্যবহার করতে কত খরচ হতে পারে, সেই বিষয়ে তিনি বলেন আমাদের দেশে এমনই ডেটার দাম সব থেকে কম, এবারও সেটাই বজায় থাকবে। গোটা পৃথিবীতে নেটের দাম কত সেই বিষয়ে তিনি জানান বিশ্বে ডেটার দাম গড়ে 25 ডলার। সেখানে ভারতে মাত্র 2 ডলার! 5G পরিষেবার ক্ষেত্রেও একই জিনিস বজায় থাকবে বলেই জানান তিনি। 

এর সঙ্গে বৈষ্ণব আরও বলেন, 4G ইন্টারনেটের না গতি 5G তার থেকে প্রায় 10 গুণ বেশি গতি দেবে। ফলে হাই স্পিড গতি সম্পন্ন পরিষেবা মিলবে 5G থেকে। টেলিকমমন্ত্রী আরও জানিয়েছেন যে, ভারত 4G এবং 5G স্ট্যাক তৈরি করছে যাতে ভারত ভবিষ্যতে ডিজিটাল নেটওয়ার্কের একটি বিশ্বস্ত উৎস হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করতে পারে। তিনি আরও জানান অন্যান্য দেশগুলো ভারতে তৈরি 4G এবং 5G প্রোডাক্ট এবং টেকনোলজিগুলোকে অগ্রাধিকার দিতে প্রস্তুত।

এই সপ্তাহেই 5G স্পেকট্রাম নিলামের বিষয়ে কেন্দ্রীয় সরকার অনুমতি দিয়েছে। ওয়াকিবহাল মহল মনে করছে এই মাসের শেষেই নিলাম প্রক্রিয়া শুরু হয়ে যাবে। 

টেলিকমমন্ত্রী তাঁর বক্তৃতায় আরও জানান যে আগামীদিনে 5G এবং 6G পরিষেবায় ভারত অন্যান্য দেশকে নেতৃত্ব দেবে এবং গোটা বিশ্বে একটি কর্তৃত্বমূলক স্থান অধিকার করতে সক্ষম হবে।

Connect On :