এভাবে আপনি আপনার ফোনকে ডকুমেন্ট স্ক্যানার বানাতে পারবেন

এভাবে আপনি আপনার ফোনকে ডকুমেন্ট স্ক্যানার বানাতে পারবেন
HIGHLIGHTS

স্মার্টফোনের ভাল ক্যামেরা আর স্মার্টঅ্যাপ্লিকেশানের কম্বিনেশান সহজ আর ভাল মোবাইল স্ক্যানিং করে

এখন কোন নোট বা ডকুমেন্ট স্ক্যান করা খুব সহজ হয়ে গেছে। এর জন্য আপনাকে কোন ফটোস্ট্যাট শপ বা কোন বাজারের এমন দোকানে যেতে হবে না যেখানে ডকুমেন্ট স্ক্যান করা হয়। আপনি আপনার দরকারি ডকুমেন্ট বাড়িতে বসেই স্ক্যান করতে পারবেন। আর এর জন্য আপনাকে কোন মেশিন বা কোন পোর্টেবেল স্ক্যানার কিনতেও হবে না। বরং আপনি আপনার মোবাইল ফোন দিয়েই স্ক্যান করতে পারবেন। আর এর জন্য অবশ্য আপনাকে একটি অ্যাপ ডাউনলোড করতে হবে।

এটি কোন নতুন আইডিয়া নয়, “স্ক্যানার” অ্যাপ দীর্ঘকাল ধরেই আছে। কিন্তু বেশ কিছু সময় ধরে প্রায় সমস্ত ফোনেই ক্যামেরা থাকার ফলে এই অ্যাপের সুবিধা পাওয়া যাচ্ছে। এই অ্যাপ গুলিতে স্ক্যানেবেল Evernote বেশ ভাল। তবে এটি শুধু iOS ডিভাইসের জন্য। তবে অ্যান্ড্রয়েড ইউজার দের চিন্তার কিছু নেই কারন মাইক্রোসফটের অফিস অ্যাপ বেশ ভাল আর এটি দুটি প্ল্যাটফর্মেই পাওয়া যায়।

আপনি যদি আগে থেকেই একজন Evernote ব্যবহারকারী হন তবে স্ক্যানেবেল একটি ভাল বিকল্প। আর এর সঙ্গে এতে অফিস সংক্রান্ত কাজ করা যায়। এপ্নি এডিব স্ক্যানও চেক করতে পারেন, এটি দুটি প্ল্যাটফর্মেই পাওয়া যায়, কিন্তু স্টোরেজের জন্য অ্যাডোব নিজেদের ক্লাউড সার্ভিস তৈরি করেছে। আসলে এতে কিছু অপশান আছে যা বেশির ভাগ ক্লাউড সার্ভিস স্ক্যান করতে পারে।                    

স্ক্যানেরের ব্যবহারের সময় আপনি নিজের ডকুমেন্ট এমন ভাবে রাখুন যাতে ভিউফাইন্ডারের মধ্যে তা ফিট করে যায়। আর এর পরে এই অ্যাপটি তা তাড়াতাড়ি অটোমেটিকালি ক্যাপচার করে নেবে। আর এর পরে ইমেজ কোয়ালিটি সোজা, দ্রুত আর শার্প ইম্প্রুভড হয়। এটি খুব সহজেই মাল্টিপেল ডকুমেন্টঅ স্ক্যান করতে পারে। একটি পেজ স্ক্যান করার পরে এটি পরের পেজের জন্য প্রায় সঙ্গে সঙ্গেই রেডি হয়ে যায়।

সোর্সঃ 

Digit.in
Logo
Digit.in
Logo