স্মার্টফোন এক্সচেঞ্জ বা বিক্রি করতে চলেছেন! তবে সাবধান হন…

স্মার্টফোন এক্সচেঞ্জ বা বিক্রি করতে চলেছেন! তবে সাবধান হন…
HIGHLIGHTS

এমন কিছু স্পেশাল সফটোয়্যার আছে যা এই ফোনের তথ্য পার্মানেন্টলি মুছে ফেলতে পারে।

আমরা এমন একটা সময়ে অবস্থান করছি যখন প্রায় দিনই প্রযুক্তির উন্নতির সঙ্গে সঙ্গে প্রযুক্তির মাধ্যমে ফ্রডের খবরও পেয়ে থাকি। এক দিকে উন্নত থেকে উন্নততর প্রযুক্তি আমাদের যতটা এগিয়ে রেখেছে ঠিক সে ভাবেই আমাদের অন্য এক ধরনের বিপদের মুখে ঠেলে দিচ্ছে।

এই নতুন বিপদের নাম সাইবার ক্রাইম। এই ক্রাইমে যে কেউ যখন আপনাদের ব্যক্তিগত তথ্য হাতিয়ে নিতে পারে। বা অনলাইন বিভিন্ন মারন গেমের মাধ্যমে ছিনিয়ে নিতে পারে প্রান। আর এসবের জন্য কোথাউ না কোথাউ হয়ত আমাদের অসতর্কতা দায়ি হয়ে যায়।

আজকাল ব্যাঙ্কের ফোন বলে ভুয়ো কল করে যেমন জালিয়াতি বাড়ছে তেমনি বাড়ছে মানুষের সচেতনতাও। তবে এসবের মধ্যে আমরা আরও একটু সচেতন হলে আরও ভাল। আর আজকের এই আর্টিকেলে আমরা আপনাদের সেই বিষয়েই বলব।

আজকাল প্রায়ই ফোন লঞ্চ হচ্ছে, আর এদের অনেকের সঙ্গেই থাকে এক্সচেঞ্জ অফার আর আমরা সেই অফারের মাধ্যমে নিজেদের পুরনো ফোন বিদায় করে নতুন ফোন নিয়ে নি। হ্যাঁ অবশ্য তার আগে পুরনো ফোন থেকে সব দরকারি অ্যাপ আনইন্সটল করে তা রিসেট করে দি। কিন্তু তাতেও কমছেনা বিপদ!

কারন আমাদের এই বিক্রি করা বা এক্সচেঞ্জ করা ফোন যদি হ্যাকারদের হাতে যায় তবে তারা একটি বিশেষ সফটোয়্যারের মাধ্যমে আমাদের দরকারি খুটিনাটি তথ্য হাতিয়ে নিতে পারে সহজেই, তাদের জন্য এটা খুব সহজ কাজ। ভাবছেন তবে উপায়!

এক্ষেত্রে আপনাদের বলে রাখি যে এমন কিছু স্পেশাল সফটোয়্যার আছে যা এই ফোনের তথ্য পার্মানেন্টলি মুছে ফেলতে পারে।

এই সময়ে সবার সব দরকারি তথ্য নিজেদের স্মার্টফোনেই রাখেন। আর অনেক অ্যাপেও এই তথ্য গুলি দেওয়া থাকে। আর এবার ফোন বিক্রি বা এক্সচেঞ্জ করার আগে তাই সেই সব সফটোয়্যার ব্যাবহার করে সেই সব দরকারি তথ্য ফোন থেকে সম্পূর্ণ ভাবে উরিয়ে দিন যাতে হ্যাকাররাও কোন কারনে আপনার ফোন হাতে পেলে তা থেকে কোন কুকর্ম করতে না পারে।

শুধু ফোনই না ল্যাপটপ বা এক্সটার্নাল হার্ডড্রাইভের থেকেও এই জাতীয় তথ্য মুছে ফেলা যায়। জানা গেছে যে এর মধ্যে প্রায় 20 লক্ষ মানুষ এই সফটোয়্যার ব্যাবহার করেছেন। 50টি ডিভাইস থেকে সব দরকারি তথ্য মুছে ফে লতে পারে এই স্পেশাল সফটোয়্যারটি এটি বিটরেজারের স্টাটার প্যাক, এর দাম 21,000টাকা বলে জানা গেছে।

 

Digit.in
Logo
Digit.in
Logo