Statista Report: Xiaomi, OnePlus য়ের ফোন থেকে সব থেকে বেশি রেডিয়েশান হয়

Statista Report: Xiaomi, OnePlus য়ের ফোন থেকে সব থেকে বেশি রেডিয়েশান হয়
HIGHLIGHTS

সম্প্রতি জানা গেছে যে Xiaomi A1 ফোন থেকে সব থেকে বেশি রেডিয়েশান নির্গত হয় আর এই তালিকায় আছে OnePlus5T ও, আর সেখানে Samsung galaxy Note 9 আর ZTE Axon Elite ফোনে সব থেকে কম রেডিয়েশান নির্গত হয়, আর এই বিষয়টি Statista Report য়ে জানা গেছে

হাইলাইট

  • Xiaomi Mi A1 ফোন থেকে সব থেকে বেশি রেডিয়েশান নির্গত হয়
  • আর সেখানে সব থেকে বেশি রেডিয়েশান নির্গত হওয়ার তালিকায় OnePlus য়ের নামও আছে
  • Samsung Galaxy Note 8 থেকে সব চেয়ে কম রেডিয়েশান নির্গত হয়

 

গত বছরে Xiaomi আর OnePlus মোবাইল ফোনের বাজারে যথেষ্ট নাম করেছে সেখানে একটি রিপোর্টে এই ফোনের বিষয়ে কিছু জানা গেছে। আসলে সম্প্রতি একটি পরিসংখ্যান অনুসারে Xiaomi আর OnePlus ফোন সব থেকে বেশি রেডিয়েশান নির্গত হওয়া ফোনের তালিকার একদম ওপরের দিকে আছে। আর স্কেহানে Samsung ফোন এই তালিকায় নেই। স্যামসাং ফোন সব থেকে কম রেডিয়েশানের তালিকায় আছে।

Statusta র ডাটা অনুসারে Xiaomi Mi A1, OnePlus 5T র মতন ফোনে সব থেকে বেশি রেডিয়েশান নির্গত হয়। আর সেখানে Xiaomi Mi Mix 3 আর Oneplus 6T ফোন তৃতীয় আর চতুর্থ স্থানে আছে। Data Journalist Martin Armstrong য়ের একটি পোস্ট অনুসারে এই হাই রেডিয়েশানের লিস্টে 16 টি ডিভাইস আছে কিন্তু সেখানে এই দুটি কোম্পানি প্রথমের দিকে আছে। আর প্রিমিয়াম ফোন অ্যাপেলের iPhone 7 আর সম্প্রতি লঞ্চ হওয়া iPhone 8 ও এই তালিকায় আছে আর সঙ্গে আছে Google য়ের পিক্সাল ডিভাইসও।

আপনাদের জানিয়ে রাখি যে German Federal Office for Radiation Protection (Bundesamt für Strahlenschutz) য়ের মতন এই স্কোর দেওয়ায় হয়েছে। ফোনে রেডিয়েশানের তালিকায় কোন ভাবে ‘safe’ লেভেলের কোন ইউনিভার্সাল গাইডলাইন দেওয়া হয়নি। তেব ‘Der Blaue Engel’ (Blue Angel) শুধু সেই সব ফোনের বিষয়ে বলেছে যার অ্যাবসর্শান রেট 0.60 watts প্রতি কিলোগ্রামের থেকে কম।

রিসার্চ ফার্ম সেই সব ফোনের বিষয়েও বলেছে যাদের রেডিয়েশান সব থেকে কম। Samsung Galaxy Note 8 এই তালিকায় সবার আগে আছে আর এর সঙ্গে ZTE Axon Elite ও আছে। আর সেখানে LG G7, Samsung galaxy A8 আর Samsung Galaxy S8+ তৃতীয়, চতুর্থ আর পঞ্চম স্থানে আছে। আর ট 10 য়ের লিস্টে দক্ষিণ কোরিয়ার কোম্পানির ডিভাইস গুলি আছে। আর এর সঙ্গে iPhones হাই রেডিয়েশানের লিস্টে আছে আর সেখানে Samsung য়ের একটি ফোনও এখানে নেই।  

Digit Bangla
Digit.in
Logo
Digit.in
Logo