ভারতেই তৈরি হতে পারে iPhone 15, তবে সেক্ষেত্রে কি iPhone 14-এর তুলনায় সস্তা হবে এই ফোন?

Updated on 09-Apr-2023
HIGHLIGHTS

রিপোর্টে দাবি করা হয়েছে ভারতেই উৎপাদন করা হতে পারে iPhone 15

এই কোম্পানির তরফে ইতিমধ্যেই iPhone 15 -এর কেস বানানো শুরু হয়ে গিয়েছে

সেটা হলেও iPhone 14 -এর তুলনায় সস্তায় ভারতে বিকোবে না iPhone 15

Apple ভারতেই তাদের iPhone 15 -এর মডেলগুলোর উৎপাদন করতে পারে। এবং এই দেশ থেকেই অন্যান্য দেশে পাঠাতে পারে সেগুলোকে। এমনটাই রিপোর্টে জানানো হয়েছে। ইতিমধ্যেই এই কোম্পানির তরফে ভারতে Airpods এবং iPhone -এর উৎপাদন শুরু করে দেওয়া হয়েছে। কিন্তু এখন এই কোম্পানি iPhone 15 -কে দেশে বানিয়ে সেটাকে অন্যত্র ডেলিভার করতে চাইছে বলেই ব্লুমবার্গের তরফে জানানো হয়েছে। এটা যদি হয় সেটা দেশের জন্য প্রথম হতে চলেছে। 

Apple ধীরে ধীরে ভারতে তাদের উৎপাদন বাড়াচ্ছে। এবং চিনের উপর থেকে তাদের নির্ভরতা কমাচ্ছে। এছাড়া এই রিপোর্টে জানানো হয়েছে সংস্থার তরফে ইতিমধ্যেই iPhone 15 -এর কেসিং বানানোর কাজ শুরু হয়ে গিয়েছে স্থানীয় সাপ্লায়া যেমন Jabil, ইত্যাদিদের সাহায্য নিয়ে। এরা ইতিমধ্যেই দেশে Airpods উৎপাদনের কাজ শুরু করে দিয়েছে। আগামীতে এরা Apple এর পেন্সিল বানাবে বলেও জানা গিয়েছে। তবে Apple iPhone 15 সিরিজের iPhone 15 দেশে বানানো হলেও iPhone 15 Plus, iPhone 15 Pro, iPhone 15 Max চিনে বানানো হবে বলে জানা গিয়েছে। 

রিপোর্টে জানা গিয়েছে Apple -এর তরফে এখন ভারতীয় সাপ্লায়ারদের সঙ্গে কিছু কোয়ালিটির বিষয় নিয়ে সমস্যা মেটানোর প্রক্রিয়া চলছে। এই কোম্পানির তরফে কিছু না আগে থেকেই ভারতে ডিভাইস বানানোর প্রক্রিয়া শুরু করা হয়েছে। এটা আগে মূলত চিনেই করা হতো। কিন্তু এখন Apple -এর তরফে সেই ব্যবসাটাকে অন্যান্য একাধিক জায়গায় সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে যাতে একটি মার্কেটের উপর তাদের নির্ভর করতে না হয়। এমনটাই রিপোর্টে। জানানো হয়েছে। 

Apple -এর অন্যতম বড় উৎপাদক হল চিন। কিন্তু এই কোম্পানির তরফে এটা বোঝা গিয়েছে যে একটি নির্দিষ্ট মার্কেটের উপর নির্ভর করে থাকলে চলবে না। কারণ কিছুদিন আগেই চিনে Apple -এর একটি ফ্যাক্টরিতে সমস্যা দেখা দিয়েছিল। কর্মীরা কেউ বেতন নিয়ে খুশি ছিলেন না। এরপর মহামারীর সময় উৎপাদনে বেশ ঘাটতি দেখা দেয়। সবটা মিলিয়েই Apple -এর তরফে ব্যবসাটা বিশ্বের অন্যান্য প্রান্তে সরিয়ে নিয়ে যাওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে মনে করা হচ্ছে। 

iPhone 15 এর দাম কি কমবে?

ভারতেই যেহেতু iPhone 15 তৈরি হতে পারে সেক্ষেত্রে কি iPhone 15 -এর দাম কমবে? এটা কি iPhone 14 তুলনায় সস্তা হতে চলেছে? এখন iPhone 14 -এর বেস মডেল 79,990 টাকায় কেনা যাচ্ছে। যেহেতু বিগত বেশ কয়েক মাস ধরে ভারতে iPhone উৎপাদন করার পরেও এই সংস্থার তরফে ফোনটির দাম কমানো হয়নি তাই মনে করা হচ্ছে আগামীতেও iPhone 15 -এর দাম খুব একটা কমবে না। তবে কিছু E-Commerce সাইটে ছাড় পেতে পারেন। এই সিরিজ চলতি বছরের সেপ্টেম্বর মাসে লঞ্চ করতে পারে।

Subhasmita Kanji

I am Subhasmita Kanji from Kolkata. I have completed my Masters in Geography from University of Calcutta. In Media sector I have worked for several eminent houses like 4th Pillars, Bangla Jago Tv, Hindustan Times Bangla, and Digit Bangla.

Connect On :