স্মার্টফোনের TOF ক্যামেরা বা টাইম অফ ফ্লাইট আসলে কি?

স্মার্টফোনের TOF ক্যামেরা বা টাইম অফ ফ্লাইট আসলে কি?
HIGHLIGHTS

P30 Pro তে এই ক্যামেরা আছে

স্মার্টফোনের বাজার খুব দ্রুততার সঙ্গে এগিয়ে যাচ্ছে আর এবার কোম্পানি গুলি তাদের ফোনে নতুন আর দারুন সব ফিচার নিয়ে আসছে। আর এই ফিচার গুলি মাল্টিপেল রেয়ার ক্যামেরা, পাঞ্চ হোল সেলফি ক্যাএম্রা আর ফোল্ডেবেল ফোর্ম ফ্যাকটার সহ অনেক কিছু আছে।

আর আজকে আমরা টাইম অফ ফ্লাইট ToF ক্যামেরা প্রযুক্তির বিষয়ে বলব যা Huawei তাদের ফ্ল্যাগশিপ ফোন P30 Pro তে নিয়ে এসেছে।

Time of Flight (ToF) ক্যামেরা আসলে কি?

ToF ডেপথ ইনফর্মেশান দেয় আর এর জন্য ইনফারেড লাইইট (যা মানুষের চোখ দিয়ে দেখা যায়না) ব্যাবহার করে,আর এটি কিছু সময়ের মধ্যে আসেপাসের এলাকা চিনতে পারে। আর এই সেন্সার একটি লাইট সিংরেল যুক্ত যা সাব্জেক্টকে হিট করে সেন্সারে ফিরে আসে। আর আবার ফিরে আশার সময়ে টাইম মাপে। আর ডেপথ ম্যাপিং কেপেবিলিটি দেয়। আর এটি অন্য প্রযুক্তিগত কারনে একটি সিঙ্গেল লেজারের মাধ্যমে গোটা সিন মেজার করে।

আর অন্য 3D ডেপথ সেন্সার স্ক্যানিং প্রযুক্তি (যেমন স্ট্রাকচার লাইট ক্যামেরা/প্রোজেক্টার সিস্টেম) য়ের তুলনায় ToF প্রযুক্তি সস্তা। আর এই সেন্সার 160fps পর্যন্ত পৌঁছাতে পারে আর এর মানে এই যে এটি রিয়েল টাইম অ্যাপ্লেশানের মধ্যে অন দ্যা ফ্লাইট ভিডিও ইত্যাদি ব্যাকগ্রাউন্ড ব্লার করে/ আর এই প্রসেসে পাওয়ার একটি ছোট অংশ ব্যাবহার করে। আর এক বার ডাটা ডিস্টেন্স কালেক্ট করার পরে অব্জেক্ট ডিসটেনশের মতন ফিচার সহজ হয় আর সঠিক অ্যাল্গোরিদামের সঙ্গে চলে।

টাইম অফ ফ্লাইট ক্যামেরা কি করে?

TOF ক্যামেরা সেন্সার দ্বিতীয় আর ভলিউমের সঙ্গে অব্জেক্ট স্ক্যানিং, জেন্ডার নেগিভেশান, অবস্ট্রাক্টাল ওভারড, জেসচার রেগকজেশান ইত্যাদি মেজার করে। আর সেন্সার ডাটা 3D ইমেজিংয়ের জন্য ব্যাবহার করে আর অংমেন্ডেড রিয়ালিটি (AR) যুক্ত আর ভাল হয়। আর ফোনে ToF ক্যামেরা সেন্সার 3D ফটোগ্রাফি AR পোট্রেড মোডের জন্য ব্যাবহার করা হয়।

বলা যায় যে ToF ক্যামেরা পোট্রেড মোডের ছবি ব্যাকগ্রাউন্ড ভাল করে ছবি ব্লার কেরে দেয়। ToF ক্যামেরা লো লাইটে সিচুয়েশানে ভাল কাজ করে কারন এর সেন্সার ইনফারেড লাইড ব্যাবহার করে ডিস্টেন্সের মাপ নেয়।

নোটঃ Digit Bangla এখন Telegram য়েও, সারা দিনের সেরা টেক খবর পেতে আমাদের সাবস্ক্রাইব করুন।

Digit.in
Logo
Digit.in
Logo