Apple iPhone XS আর iPhone X য়ের মধ্যে প্রধান পার্থক্য ঠিক কোথায় আসুন দেখা যাক

Updated on 13-Sep-2018
HIGHLIGHTS

আজকের এই আর্টিকেলে আমরা Apple iPhone XS আর Apple iPhone X য়ের মধ্যেকার পার্থক্য দেখব

Apple তাদের তিনটি আইফোন লঞ্চ করে দিয়েছে। এই তিনটি আইফোন নিয়ে বিগত বেশ কিছু সময় ধরে একের পর এক খবর লিক হচ্ছিল। আর সব জল্পনা কল্পনা শেষ করে অবশেষে আইফোনের নতুন তিনটি ফোন গত কাল লঞ্চ হল। অ্যাপেল কখনোই চায় নি যে তাদের কোন আপকামিং ডিভাইসের বিষয়ে কোন কিছু লিক হোক। তবে তাও আইফোনের বিষয়ে অনেক লিকই সামনে এসেছে।

আমারা iPhone X য়ের সময়েও দেখেছিলাম যে এর স্পেক্স আর ফিচার্সের বিষয়ে আমরা অভস্ত্য হয়ে উঠছিলাম আর এবার অ্যাপেলের নতুন XS ফোনের ক্ষেত্রে শুধু যে একটি লেটার অ্যাড হয়েছে তা নয় এর সঙ্গে এতে অনেক কিছু এসেছে। এই নতুন XS ফোনটি iPhone X কে করা টক্কর দিতে পারবে। আসুন আজকের এই আর্টিকেলে আমরা দেখি যে iPhone X আর iPhone XS য়ের মাঝে কি পার্থক্য আছে।

প্রথমেই iPhone X আর iPhone XS য়ের বড় পার্থক্য এদের প্রসেসার। নতুন ডিভাইসে অ্যাপেল নতুন প্রসেসার দিয়েছে। যেখানে iPhone X য়ে A11 Bionic প্রসেসার দেওয়া হয়েছিল সেখানে নতুন আইফোনে আরও উন্নত A12 Bionic প্রসেসার দেওয়া হয়েছে। এই পার্থক্য প্রথমেই এই দুটি ফোনকে একে অপরের থেকে আলাদা করেছে। আর এছাড়া iPhone X আর iPhone XS ফোন দুটির দামের মধ্যেও অনেক পার্থক্য আছে।

Apple iPhone XS য়ে নতুন কী আছে

ডিজাইনের ক্ষেত্রে iPhone X আর iPhone XS য়ের মধ্যে তেমন কোন বড় পার্থক্য দেখা যায়নি। তবে এটা বলা যায় জে নতুন আইফোনে আপনারা এন্ডার দ্যা হুডে অনেক পার্থক্য দেখতে পারবেন। যেমন প্রথমেই এই দুই ফোনের প্রসেসারের পার্থক্যর কথা উল্লেখ করা হয়েছে।

Apple iPhone XS য়ের প্রসেসার

নতুন Apple iPhone XS য়ে আপনারা একটি নতুন প্রসেসার পাবেন এটি হল A12 Bionic প্রসেসার। আর প্রসেসারে অ্যাপেল প্রায়ি কিছু না কিছু পরিবর্তন করে। এটি এই ফোনের একটি অন্যতম বড় পার্থক্য বলা যায়।

Apple iPhone XS য়ের ক্যামেরা

আমারা আপনাদের বলেছি যে নতুন iPhone XS য়ে নতুন A12 প্রসেসার দেওয়া হয়েছে, এই প্রসেসারের একটি নতুন ইমেজ সিগ্রেল প্রসেসার। আর এর ফলে iPhone XS য়ের ক্যামেরাতে অনেক পরিবর্তন হয়েছে। আমরা iPhone X ইয়ে দেখেছিলাম তেমনি iPhone XS য়ে একটি 12MP র ওয়াইড অ্যাঙ্গেল আর একটি 12MP র টেলিফটো লেন্স দেওয়া হয়েছে আর এছাড়া এই ফোনে একটি 7MP র ফ্রন্ট ক্যামেরা দেওয়া হয়েছে।

Apple iPhone XS য়ের ডিসপ্লে

আমরা জানি জে iPhone XS য়ের স্ক্রিনে কোন পরিবর্তন করা হয়নি এই ডিভাইসে একটি 5.8 ইঞ্চির ডিসপ্লে দেওয়া হয়েছে আর এই ডিসপ্লে আমরা এর পূর্বসূরির ফোন iPhone X য়েও দেখেছি। এই ন্তিন XS ফোনটিতে আপনারা একটি OLED স্ক্রিন পাবেন আর এর রেজিলিউশান 2436×1125 পিক্সাল। আর সেখানে আমারা যদি iPhone X দেখি তবে এই ফোনের তুলনায় নতুন iPhone XS য়ে আপনারা 60% বেশি ডায়নামিল রেঞ্জ পাবেন।

Apple iPhone XS য়ের স্টোরেজ

আপনারা নিশ্চই জানেন যে কোন আইফোনই মাইক্রো এসডি কার্ডের মাধ্যমে স্টোরেজ এক্সপেন্ড করা যায়না। আর আমরা iPhoneX য়ে দেখেছিলাম যে, এতে 256GB র ম্যাক্সিমাম স্টোরেজের সঙ্গে লঞ্চ করা হয়েছিল। আর এবার আমরা Appl iPhone XS য়ের বিষয়টি যদি দেখি তবে এই ফোনটি আলাদা আলদা তিনটি স্টোরেজ ভেরিয়েন্টে লঞ্চ করা হয়েছে। এই ফোনের স্টোরেজ অপশান গুলি হল-64GB, 256GB আর 512GB। আর আর এই জন্য iPhone XS য়ের দামও বেশি।

Apple iPhone XS ফেস ID আর ব্যাটারি লাইফ

iPhone XS ফোনে আপনারা iPhne X য়ের মতন ফিঙ্গারপ্রিন্ট সেন্সার পাবেন না। আর এর জায়গায় আপনারা এই ডিভাইসে একটি নতুন ফিচার হিসাবে Face ID পাবেন। আর আমরা এই iPhone X য়েও এটা দেখেছি। তবে নতুন প্রসেসারের জন্য এই নতুন iPhone XS য়ে এই ফিচারটি আরও বেশি শক্তিশালী হতে পারে। এটি আর আগের ফোনের তুলনায় অনেক বেশি দ্রুত। iPhone XS য়ের ব্যাটারি ফোন চলার পরে কেমন পার্ফর্ম করে তা দেখেই এর বাস্তব দ্রুতার বিষয়ে বলা যাবে।

Connect On :