ভারতে বাধ্যতামূলক হচ্ছে USB টাইপ সি পোর্ট, এক দেশ এক চার্জারের বিষয়ে জেনে নিন 4 জরুরি তথ্য

Updated on 31-Dec-2022
HIGHLIGHTS

ইউরোপিয়ান ইউনিয়নের পর এবার ভারতও USB টাইপ সি পোর্টকে বেছে নিল গোটা দেশের জন্য

দেশে শীঘ্রই চালু হতে চলেছে এক দেশ এক চার্জার নীতি, কেন্দ্রীয় সরকার আনছে আইন

সমস্ত মোবাইল প্রস্তুতকারক কোম্পানিকে সব ফোনে টাইপ সি চার্জার রাখার নির্দেশ দেওয়া হয়েছে

পৃথিবীতে ইলেকট্রিক বর্জ্যের ভার বেড়েই চলেছে। এবার এক এক করে একাধিক দেশ এই ইলেকট্রিক বর্জ্যের ভার কমানোর পথে হাঁটছে। ইতিমধ্যে ইউরোপিয়ান ইউনিয়ন এক চার্জার নীতি শুরু করে দিয়েছে। সেখানে কেবল মাত্র USB টাইপ সি চার্জার চলে এখন। এমনকি এই আইনের জন্যই Apple-কেও তাদের পলিসি বদলে টাইপ সি চার্জার আনতে হয়ে বড় এখানে। এই আইনের একটাই উদ্দেশ্য যাতে সমস্ত ফোন থেকে ল্যাপটপ, ট্যাবলেট সহ যাবতীয় জিনিস একটাই চার্জার দিয়ে চার্জ দেওয়া যায়। এবার ইউরোপিয়ান ইউনিয়নের দেখানো পথে এগোচ্ছে ভারত। এই দেশেও শুরু হতে যাচ্ছে এক দেশ এক চার্জার নীতি।

সমস্ত মোবাইল প্রস্তুতকারক সংস্থাকে কেন্দ্রীয় সরকারের তরফে ইতিমধ্যেই নোটিশ দেওয়া হয়েছে যাতে তারা সকলেই USB টাইপ সি চার্জিং পোর্ট দেন ফোনগুলোতে। এমনকি এই নিয়ম কবে থেকে লাগু করা হবে সেটাও ঠিক করে ফেলা হয়েছে ইতিমধ্যে।

কী বলা হয়েছে নির্দেশিকায়?

ব্যুরো অফ ইন্ডিয়ান স্ট্যান্ডার্ডস এর তরফে একটি স্ট্যান্ডার্ড তৈরি করা হয়েছে যেখানে বলা হয়েছে স্মার্টফোন, মোবাইল, ট্যাবলেট থেক অন্যান্য সমস্ত ইলেকট্রনিক গ্যাজেটস যাতে USB টাইপ সি চার্জার দিয়েই চার্জ দেওয়া যায়। জানা গিয়েছে সমস্ত মোবাইল প্রস্তুতকারক কোম্পানি এই নির্দেশ মানতে রাজি হয়েছে। তারা স্মার্টফোন, ট্যাবলেট, ল্যাপটপের জন্য USB টাইপ সি পোর্ট অ্যাডপ্ট করতে রাজি বলেই জানিয়েছেন রোহিত কুমার সিং, কনজিউমার অ্যাফেয়ার্স সেক্রেটারি। শুধু তাই নয় তিনি আরও জানিয়েছেন যে কেন্দ্রীয় সরকার 2024 এর মধ্যেই এই সিদ্ধান্ত চূড়ান্ত করে ফেলবে।

ইউরোপ ইউনিয়নের নীতি

ইউরোপে বলা ভালো ইউরোপ ইউনিয়নের আওতায় থাকা সমস্ত দেশেই এখন USB টাইপ সি পোর্ট বাধ্যতামূলক করে দেওয়া হয়েছে। 2022 সালেই একটি অর্ডার পাশ করে ইউরোপিয়ান ইউনিয়ন, আদ সেখানেই বলা হয়েছে যে 2024 এর শেষের মধ্যে যা যা অ্যান্ড্রয়েড এবং IOS এর ক্ষেত্রে কনজিউমার ইলেকট্রনিক প্রোডাক্ট আছে সেই সবগুলোতেই USB টাইপ সি পোর্ট ব্যবহার করতেই হবে। একই সঙ্গে সেই সঙ্গে সেই অর্ডারে বলা হয়েছে যে আগামী 2026 এর মধ্যে এই নিয়ম ল্যাপটপের জন্য আনা হবে।

এক একটি ডিভাইসের জন্য এখন আর আলাদা চার্জার প্রয়োজন নেই

গ্রাহকদের এখন ফোন হোক বা ল্যাপটপ যাই কিনুক না কেন তার সঙ্গে চার্জার কেনা বাধ্যতামূলক। এক একটি ডিভাইস এক একটি চার্জার দিয়ে চার্জ হয়। ফলে সমস্যা তৈরি হয়। তাই এই সমস্যা এড়ানোর জন্যই এই ব্যবস্থা। এক দেশ এক চার্জার নীতি চালু হলে আপনাকে নতুন ডিভাইস কেনার সঙ্গে আলাদা করে আর চার্জার কিনতে হবে না। আপনার চার্জার খারাপ হলেই নতুন চার্জার কিনতে ছুটতে হবে না। বাড়ির অন্য সদস্যের চার্জার সহজেই ব্যবহার করতে পারবেন। ছোট হোক বা মাঝারি সাইজের পোর্টেবল ডিভাইসের যে ক্যাটাগরি আছে আছে সেখানে একটা মাত্র চার্জার দিয়ে বিভিন্ন ডিভাইস চার্জ দেওয়া যাবে। 

আর এই সুবিধা পাওয়ার জন্য ফোন বা ল্যাপটপ প্রস্তুতকারকদের সব ডিভাইসে এই এক ধরনের চার্জিং পোর্ট অর্থাৎ USB টাইপ সি পোর্ট দিতে হবে। Apple- তাদের পলিসি বদলে লাইটনিং চার্জার বদলে USB টাইপ সি পোর্ট এনেছে ইউরোপিয়ান ইউনিয়নের দেশগুলোতে। ভারতও এখন এক দিনে হাঁটছে। লক্ষ্য এভাবে যাতে ইলেকট্রনিক বর্জ্য কমানো যায়।

সব ডিভাইসে একই স্পিডে চার্জ দেওয়া যাবে

এখন এক একটি চার্জারের সাহায্যে এক এক স্পিডে চার্জ দেওয়া যায় ডিভাইসগুলোতে। কিন্তু যখনই এক দেশ এক চার্জার নীতি চলে আসবে তখন সমস্ত ডিভাইসে চার্জিং স্পিড এক হয়ে যাবে। কোনটায় 15W তো কোনটায় 180W হবে না। অবশ্যই হালকা কিছু পার্থক্য থাকবে তবে সেটা চোখে পড়ার মতো বিশাল কিছু হবে না।

Subhasmita Kanji

I am Subhasmita Kanji from Kolkata. I have completed my Masters in Geography from University of Calcutta. In Media sector I have worked for several eminent houses like 4th Pillars, Bangla Jago Tv, Hindustan Times Bangla, and Digit Bangla.

Connect On :