2019 সালে এই 5G ফোন গুলি লঞ্চ হতে পারে

2019 সালে এই 5G ফোন গুলি লঞ্চ হতে পারে
HIGHLIGHTS

স্যামসাং, নোকিয়া, ওয়ানপ্লাস, হুয়াওয়ে, লেনোভো, সাওমি, HTC, ভিভো, সোনি, LG- এরা সবাই 2019 সালে 5G স্মার্টফোন আনতে চলেছে, আসুন এই বিষয়ে ডিটেলসে দেখে নেওয়া যাক

এই সময়ে চারিদিকে 4G র রমরমা আর এবার বেশি দেরি নয় যখন 4G পুরনো হবে আর বাজারে 5G আসবে। আসলে 2019 সালে 5G আসবে বলে জানা গেছে আর এর আগেও 5G নিয়ে অনেক পরীক্ষা হয়েছে। আর 5G,4G র থেকে 100 বার বেশি ফাস্ট। আর এটি 10Gbps পর্যন্ত সুপার স্পিড দিতে পারে। আর সামনের বছর কিছু কোম্পানি 5G যুক্ত ফোন আনতে পারে বলে জানা গেছে। আর আমরা আজকে এই আর্টিকেলেআপনাদের সেই বিষয়েই বলব।

OnePlus

OnePlus ঘোষনা করেছে যে তারা 2019 সালে 5G প্রযুক্তির সঙ্গে ফোন লঞ্চ করার জন্য তৈরি। আর জানা যাচ্ছে যে কোম্পানি সামনের বছর 5G রেডি র সঙ্গে OnePlus 7 নিয়ে আসতে পারে। আর জানা গেছে যে কোম্পানির পরবর্তী লাইনআপ স্মার্টফোন এই প্রযুক্তির সঙ্গে আসতে পারে।

Huawei

Huawei 5G প্রযুক্তিতে একটি বড় নাম। আর কোম্পানি 5G ডেভলাপমেন্টে একটি বড় নাম আর এটি দরকারি ইকুয়েপমেন্ট আর চিপের সঙ্গে আসবে। আর Huawei প্রথম 5G স্মার্টফোন আনার চেষ্টা করছে। হুয়াওয়ে হয়ত তাদের Huawei Mate 30 ফোনটি এই প্রযুক্তির সঙ্গে নিয়ে আসবে, যা 2019 সালের দ্বিতীয় কোয়াটারে আসবে। কোম্পানি ভারতেও 5G ফোন আনতে পারে। আর হুয়াওয়ে হয়ত এয়ারটেলের সঙ্গে তা আনার চেষ্টা করছে।

Xiaomi

Xiomi Mi Mix 3 ফোনটি 5G সাপোর্টের সঙ্গে আসবে বলে জানা গেছে। আর এই Mi Mix 3 ফোনটি নেক্সট জেনারেশানের কোয়াল্কম স্ন্যাপড্র্যাগন 855 য়ের সঙ্গে আসতে পারে। আর এই ফোনটি এর সঙ্গে 10GB র‍্যামের সঙ্গে আসার বিষয়েও সম্ভাবনা আছে, আর এটি হয়ত 2019 য়ের প্রথম কোয়াটারে লঞ্চ করা হতে পারে।

Nokia

ফেব্রুয়ারি মাসে কোয়াল্কম জানিয়েছিল যে তাদের 18 OEMs, আর HMD র সঙ্গে তারা নোকিয়া ফোনের সঙ্গে থাকবে, আর তারা নিয়ে আসবে একটি 5G ফোন। আর এই 5G নোকিয়া ফোনটি হয়ত কোয়াল্কম X50 5G মোডেম দিয়ে তৈরি হবে।আর কোয়াল্কম একটি X50 5G ডেমো মোডেমের সঙ্গে 5G টেস্ট করছে। আমরা জানিনা যে কোন নোকিয়া ফোনটি প্রথম 5G সাপোর্টের সঙ্গে আসবে।

Vivo

সম্প্রতি Vivo ও কোয়াল্কম X50 মোডেম তাদের পরবর্তী S স্মার্টফোনে আনবে বলে ভিভোর তরফে জানানো হয়েছে। আর কোম্পানি এখন 5G প্রযুক্তি ডেভলাপ করছে যাতে তারা 2019 সালে এই প্রযুক্তির ফোন নিয়ে আসতে পারে। চায়েনা মোবাইল আর কোয়াল্কম 5G রোলআউট করার জন্য কাজ করছে। আর আমরা আসা করছি যে ভারতেও খুব তাড়াতাড়ি এই ফোন নিয়ে আসবে। আর এখন প্রশ্ন একটাই যে 2019 সালে কখন কোম্পানি এই ফোনটি নিয়ে আসবে?

Oppo

Oppo ও তাদের 5G টেস্ট করছে আর তারাও এই টেস্ট কোয়াল্কম X50 মোডেমের সঙ্গে করছে আর 5G র সঙ্গে এই ফোনটি OPPO R15 নামে আসতে পারে। আর কোম্পানিও সামনের বছরের মধ্যে তাদের 5G ফোন নিয়ে আসবে।

HTC

HTC স্মার্টফোনের বাজার থেকে হারিয়ে যায়নি। আর তাদের সিনিয়ার RF ডিজাইনারের অনুসারে HTCও কোয়াল্কমে স্ন্যাপড্র্যাগনের 855 য়ের সঙ্গে আর স্ন্যাপড্র্যাগন X50 5G রেডি মোডেমের সঙ্গে কাজ করছে। আর কোম্পানিও তাদের 5G স্মার্টফোন সামনের বছর নিয়ে আসবে।

Lenovo আর Moto

Lenovo র ভাইস প্রেসিডেন্ট Chang Cheng সম্প্রতি জানিয়েছেন যে কোম্পানি 5G কার্ভে এগোচ্ছে। লেনোভো হয়ত কোয়াল্কম স্ন্যাপড্র্যাগন 855 চিপসেটের সঙ্গে 5G স্মার্টফোন নিয়ে আসবে, আর তাই Moto ও 5G র ওপর কাজ করছে। আর মোটোতো বিল্ট ইন স্পিকার স্ন্যাপড্র্যাগন X50 মোডেমে সফল ভাবে টেস্ট করেছে।

Samsung Galaxy S10

আপকামিং Samsung Galaxy S10 ফোনটি 2019 সালে স্পেশাল 5G ভেরিয়েন্টে আসতে পারে। আর এই ফোনে নতুন Exynos Modem 5100 আছে আর যা ইন্ডাস্ট্রির প্রথম 5G মোডেম আর এটি সম্পূর্ণ ভাবে 3rd জেনারেশানের পার্টানার্শিপ প্রোজেক্ট যুক্ত। আর স্যামসাং এই ফোনটি তাদের দশম অ্যানিভার্সারিতে লঞ্চ করবে বলে অনুমান করা হচ্ছে। ফেব্রুয়ারি মার্চ মাসে কোম্পানির 5G স্মার্টফোনের তালিকা এসে যাবে বলে জানা যাচ্ছে।

LG

LG ও কোয়াল্কমের সঙ্গে 5G র জন্য পার্টনার্শিপ করেছে। আর আমেরিকাতে 2019 সালে এই ডিভাইসটি এসে যাবে বলে অনুমান করা হচ্ছে।  

Digit Bangla
Digit.in
Logo
Digit.in
Logo