এবার দেশেই তৈরি হবে iPhone, স্বপ্ন বাস্তবায়নের পথে Tata Group

এবার দেশেই তৈরি হবে iPhone, স্বপ্ন বাস্তবায়নের পথে Tata Group
HIGHLIGHTS

Tata Group দেশেই এবার iPhone তৈরি করতে যায়

শোনা যাচ্ছে উইস্ট্রনের সঙ্গে নাকি হাত মিলিয়েছে টাটা

এই দুটি সংস্থা মিলে আইফোন তৈরি করবে ভারতে

Tata Group -এর নতুন ভাবনা। তারা চাইছে যাতে এইবার দেশেই আইফোন উৎপাদন করা যায়। হ্যাঁ, Tata গোষ্ঠী এমনই ইচ্ছাপ্রকাশ করেছে উইস্ট্রনের কাছে। তারা জানিয়েছে যে ভারতে তারা iPhone তৈরি করতে চায় লোকালি। আর সেই কথা জানিয়ে Apple -এর অন্যতম সাপ্লায়ার উইস্ট্রনের সঙ্গে কথাবার্তা বলছে Tata Group। তাদের লক্ষ্য যদি দেশে স্থানীয় ভাবে একটি ইলেকট্রনিক্স ম্যানুফ্যাকচারিং জায়েন্ট ভেঞ্চার তৈরি করা যায়। এ সেখানে যাতে আইফোন উৎপাদন করা যায়। 

সম্প্রতি একটি তথ্য প্রকাশ্যে এসেছেন ব্লুমবার্গের তরফে জানানো হয়েছে যে উইস্ট্রন অর্থাৎ তাইওয়ানের এই মোবাইল সাপ্লায়ারের সঙ্গে জুটি বাঁধতে চাইছে Tata। শুধু তাই নয় একই সঙ্গে তাদের লক্ষ্য হল সেই কোম্পানির সঙ্গে জোট বেঁধে আইফোন তৈরি করা। কিন্তু নিশ্চয় ভাবছেন কেন? তাহলে জানাই তারা চাইছে যাতে আইফোনের উৎপাদনের জন্য চিনের উপর নির্ভরতা কমে। 

ইতিমধ্যেই বিভিন্ন সাপ্লায়ারদের সাহায্য নিয়ে iPhone 12, iPhone 13, iPhone 11, iPhone SE সহ একাধিক ফোনকে Apple ভারতে অ্যাসেম্বল করেছে। এই কুপার্টিনো কোম্পানিটি মূলত তিনটি সংস্থার সঙ্গে জোট বেঁধে বিভিন্ন আইফোন মডেলগুলো তরী করে। আর এই সংস্থাগুলো হল ফক্সকন, উইস্ট্রন, এবং পেগাট্রন। এখন জানা গিয়েছে Tata গোষ্ঠী দেশে আইফোন তৈরি করতে উইস্ট্রনকে সাহায্য করবে। 

Tata Group-কে আমরা এখন মূলত একাধিক জিনিস উৎপাদন করতে এবং বিক্রি করতে দেখে থাকি। এর মধ্যে আছে নুন, গাড়ি, ইলেকট্রিক গাড়ি, সফটওয়্যার প্রোডাক্ট, ইত্যাদি। এই প্রথমবারের জন্য তারা এর বাইরে বেরিয়ে নতুন কিছু করার চিন্তা ভাবনা করছে। বর্তমানে Chroma অর্থাৎ Tata -এর সহযোগী প্রতিষ্ঠান দেশের রিটেল চেন অব কনজিউমার ইলেকট্রনিক্স প্রোডাক্টের লিডিং কোম্পানি হিসেবে রয়েছে। 

Tata group will make iphone in india

তবে এখনও পর্যন্ত দুটি সংস্থার একটির থেকেও কোনও আনুষ্ঠানিক ঘোষণা পাওয়া যায়নি। কিন্তু যে খবর প্রকাশ্যে এসেছে সেটা থেকে এটুকু স্পষ্ট যে Tata সবার আগে ভারতে iPhone প্রস্তুত করতে চায়। Tata -এর লক্ষ্য শুধু সেটা নয়, একই সঙ্গে এটিকে মেক ইন ইন্ডিয়া স্ট্র্যাটেজি গ্রহণ করতে সুবিধা হবে। একই সঙ্গে বিদেশে রপ্তানির বিষয়ে তো আছেই সঙ্গে আরও বেশি সংখ্যক গোটা বিশ্ব থেকে নানা প্রযুক্তি সংস্থাকে দেশে আমন্ত্রণ জানানো যাবে। 

মনে করা হচ্ছে iPhone 14 দিয়েই তাদের পথ চলা শুরু হবে। যদি এখনই এই দুই সংস্থা জোট বাঁধে তাহলে এটাই তাদে প্রথম কাজ হবে। অন্যদিকে Apple-ও এখন চিনের উপর থেকে নির্ভরতা কমাতে চাইছে। এমনই তথ্য প্রকাশ্যে এসেছে বেশ কিছু রিপোর্ট থেকে। শুধু তাই নয়, ভারতে যারা অ্যাপেলের প্রোডাক্ট সাপ্লাই করে তাদের সঙ্গে আগামী 2-3 মাসের মধ্যে ভারতে iPhone 14 তৈরির কাজ করছে বলে জানা গিয়েছে একাধিক রিপোর্ট থেকে। ফলে এটা কিন্তু লক্ষ্য করলে দেখা যাবে গত বছরের তুলনায় বেশ অনেকটাই বেশি। 2022 সালেই Apple এর তরফে iPhone 14 সিরিজ লঞ্চ করা হয়েছে। 79,900 টাকা থেকে এই ফোনটির সিরিজের দাম শুরু হচ্ছে। iPhone 13 এবং iPhone 14 -এর লঞ্চের সময়ের দাম একদম এক।

Subhasmita Kanji

Subhasmita Kanji

I am Subhasmita Kanji from Kolkata. I have completed my Masters in Geography from University of Calcutta. In Media sector I have worked for several eminent houses like 4th Pillars, Bangla Jago Tv, Hindustan Times Bangla, and Digit Bangla. View Full Profile

Digit.in
Logo
Digit.in
Logo