বাজারে আসছে Sony এর নতুন ফোন, থাকছে 100 মেগাপিক্সেলের ক্যামেরা!

Updated on 22-Jun-2022
HIGHLIGHTS

100 মেগাপিক্সেলের ক্যামেরা যুক্ত ফোন কিনতে এখন ভাল রকমের টাকা খরচ করতে হয়

কিন্তু দ্রুত সেই ছবি বদলাতে চলেছে

বাজারে আসতে চলেছে সোনির মিড রেঞ্জের নতুন স্মার্টফোন, রয়েছে 100 মেগাপিক্সেল ক্যামেরা

স্মার্টফোন কেনার সময় অনেকেই ফোনের অন্যান্য ফিচারের বদলে সবার আগে ক্যামেরা কোয়ালিটি দেখে। এখন অনেক কম দামী ফোনেও ভাল ক্যামেরা পাওয়া যাচ্ছে, যার সাহায্যে ভাল ছবি তোলা সম্ভব। অনেক ফোনে তো আবার নাইট মোডও রয়েছে। কিন্তু ছবি কেমন উঠবে তা একান্ত নির্ভর করে ক্যামেরার সেন্সরের উপর। 

ক্যামেরার সেন্সর ভাল না হলে ভাল ছবি তোলা অসম্ভব। যত মেগাপিক্সেল বাড়বে তত ভাল ছবি উঠবে। এতদিন 100 মেগাপিক্সেলের ফোন কিনতে হলে পকেট এক প্রকার ফাঁকা হয়ে যেত বলা যায়। কিন্তু খুব দ্রুতই সেই ছবি বদলাতে চলেছে। 

বাজারে কবে থেকে পাওয়া যাবে সোনির এই নয়া ফোন?

জাপানের কোম্পানি Sony একটি মিডরেঞ্জের স্মার্টফোনে তৈরি করছে যেখানে রয়েছে 100 মেগাপিক্সেলের ক্যামেরা। Sony যখন কম দামে 100 মেগাপিক্সেলের ফোন বাজারে আনার তোড়জোড় শুরু করেছে তখন samsung 200 মেগাপিক্সেলের ক্যামেরা সেন্সর তৈরি করার কাজ প্রায় গুটিয়ে এনেছে। মনে করা হচ্ছে আগামী বছর অর্থাৎ 2023 সালে স্যামসাং গ্যালাক্সি S23 সিরিজে এই 200 মেগাপিক্সেলের ক্যামেরা ব্যবহৃত হতে পারে। 

বাজারে তাই প্রতিযোগিতায় টিকে থাকতে সোনি কম দামে 100 মেগাপিক্সেল যুক্ত ক্যামেরা তৈরির কাজ শুরু করল। সদ্য প্রকাশিত একটি রিপোর্ট থেকে জানা গিয়েছে, সোনির IMX 8 সিরিজে এই 100 মেগাপিক্সেল যুক্ত সেন্সর লঞ্চ করা হবে। 

পৃথিবীর বৃত্তম মোবাইল সেন্সর কোনটি?

আপাতত স্যামসাং এর তৈরি 200 মেগাপিক্সেলের ক্যামেরা সেন্সরটি হচ্ছে পৃথিবীর সব থেকে বড় মোবাইল সেন্সর। এটির পোশাকি নাম ISOCELL HP 3। এরই মধ্যে স্যামসাংয়ের একাধিক ফোনে 100 মেগাপিক্সেলের বেশি, 108 মেগাপিক্সেলের ক্যামেরা রয়েছে।

শুধু স্যামসাং নয়, শোনা যাচ্ছে মটোরোলা একটি নতুন স্মার্টফোন বানাচ্ছে সেখানে থাকবে 200 মেগাপিক্সেলের ক্যামেরা। কোম্পানির তরফে এমনটাই জানানো হয়েছে। 200 মেগাপিক্সেলের ক্যামেরার পাশাপাশি এই ফোনে থাকবে Qualcomm Snapdragon 8+ Gen 1 চিপসেট। মটোরোলার এই ফোনে ব্যবহৃত হতে পারে স্যামসাংয়ের ISOCELL HP 1 ক্যামেরা। 

অন্যদিকে সোনি IMX 8 এর সঙ্গে IMX 9 সিরিজের ক্যামেরা সেন্সর তৈরির কাজ শুরু করেছে। এই সিরিজটিতে 50 মেগাপিক্সেলের ক্যামেরা থাকতে পারে। নাম হতে পারে IMX 989। এই ক্ষেত্রে 1 ইঞ্চির ক্যামেরা সেন্সর থাকতে পারে বলে মনে করা হচ্ছে। তবে সোনির আগে শাওমি 12 আল্ট্রাতে আগে এই সেন্সর ব্যবহার হবে বলেই শোনা যাচ্ছে। 

সোনি গোটা পৃথিবীর একাধিক স্মার্টফোন প্রস্তুতকারক সংস্থাকে ক্যামেরা সেন্সর সরবরাহ করে থাকে। অ্যাপেলের আইফোন কিংবা গুগল পিক্সেলের মতো ফোনেও সোনির ক্যামেরা ব্যবহার করা হয়। এই দুটো ফোনেরই ক্যামেরার জন্য যথেষ্ট সুখ্যাতি রয়েছে বাজারে। ফোন দিয়ে ছবি তোলা বা ভিডিও করার জন্য দারুন জনপ্রিয় এই ফোনগুলো। বিশ্ব জুড়ে এদের খ্যাতি আছে।

Connect On :