2018 সালে স্মার্টফোনের কিছু ট্রেন্ডিং ফিচার্স

Updated on 27-Dec-2018
HIGHLIGHTS

এই বছর স্মার্টফোনে আমরা অনেক ট্রেন্ডিং ফিচার্স দেখেছি আর এই ফিচার্স গুলির মধ্যে অনেক ফিচার্সই আগে প্রিমিয়াম সেগমেন্টের ফোনে দেখা যেত আর এবার এই সব কিছু মিড রেঞ্জের ফোনেও দেখা যাচ্ছে

বছর শেষ হতে চলল আর এই সময়ে যদি আমরা পেছন ফিরে তাকাই তবে দেখতে পারব যে, এই বছর স্মার্টফোনের দুনিয়ায় কিছু ফিচার অপরিহার্য হয়ে উঠেছে। বা বলা ভাল যে এবছরের স্মার্টফোনের কিছু ফিচার দারুন ভাবে ট্রেন্ডিং হয়েছে। আর এর মধ্যে এমন অনেক ফিচার আছে যা আগে প্রিমিয়াম সেগমেন্টে দেখা যেত। তবে এখন সেগুলি মিড রেঞ্জ ফোনেও এসে গেছে। এর মধ্যে যেমন ইন-ডিসপ্লে ফিঙ্গারপ্রিন্ট সেন্সার আছে তেমনি আছে দারুন সব ক্যামেরা। আর আজকে আমরা সেই সব দারুন কিছু ট্রেন্ডিং ফিউচার্সের বিষয়ে কথা বলব।

নচ ডিসপ্লে

এই ট্রেন্ডটি 2017 সালে অ্যাপেল তাদের iPhone X য়ে প্রথম নিয়ে এসেছিল। আর এটি খুব তাড়াতাড়ি অ্যান্ড্রয়েড স্মার্টফোনের কাছে একটি হট অ্যান্ড হ্যাপেনিং ট্রেন্ড হিসাবে উঠে এসেছে। আর এখন অ্যান্ড্রয়েড স্মার্টফোন গুলিতে এই নচ আসার পরে কোম্পানি গুলি কম বেজেল লেস ডিসপ্লে দেওয়া হয়েছে। আর স্মার্টফোন বাজারে এই সময় এমন স্মার্টফোন কমই আছে যা নচ ডিসপ্লে যুক্ত নয় আর সমস্ত কোম্পানি গুলি এই ফিচার্স নিজেদের ফোনে রাখা শুরু করেছে।

স্লাইউডিং ক্যামেরা

এই বছর ভিভো বেশ কিছু নতুন ফিচার্স যুক্ত স্মার্টফোন নিয়ে এসেছে। আর কোম্পানি প্রথম স্লাইডিং ক্যামেরা যুক্ত স্মার্টফোন লঞ্চ করেছে যা পপ আপ ক্যামেরার সঙ্গে এসেছে।, Vivo NEX য়ের পপ আপ সেলফি ক্যামেরা মেকানিজাম যুক্ত যার পরে Oppo Find X ফলো করে আর স্লাইডিং ডিজাইন নিয়ে এসেছে।

ট্রিপেল/কোয়াড ক্যামেরা

স্মার্টফোনে ডুয়াল ক্যামেরা এই সময়ে একটি স্বাভাবিক ব্যাপার হয়ে গেছে। আর এবার ক্যামেরা সেটআপে স্যামসাং, হুয়াওয়ে আর ওপ্পোর মতন কোম্পানি গুলি আরও এগিয়ে গেছে। 2018 সালে তারা ট্রিপেল ক্যামেরা সেটআপের ফোন নিয়ে এসেছে আর এর সঙ্গে স্যামসাং কোয়াড কোর ক্যামেরা সেটআপ জুকজত Samsung Galaxy A9 ফোনটি নিয়ে এসেছে।

আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স

এবার আমরা যদি স্পেসিফিকেশানের দিকে দেখি তবে স্মার্টফোন কোম্পানি গুলি একটি নতুন ফিচার নিয়ে এসেছে যার নাম আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স। এই বছর বেশ কিছু স্মার্টফোন এসেছে যেখানে AI ক্যামেরা আর AI ফেস আনলক ফিচার্স আছে।

স্টক অ্যান্ড্রয়েড

এমনি স্টক অ্যান্ড্রয়েড একটি পুরনো আর দীর্ঘদিন ধরে দেখা গেছে তবে এই বছর স্মার্টফোন কোম্পানি গুলি স্টক অ্যান্ড্রয়েড আরও বেশি আকর্ষণীয় করেছে। নোকিয়া, আসুস আর অন্য বেশ কিছু স্মার্টফোন কোম্পানি গুলি অ্যান্ড্রয়েড ওয়ান প্রোগ্রাম যুক্ত স্মার্টফোন লঞ্চ করেছে।

ইন ডিসপ্লে ফিঙ্গারপ্রিন্ট সেন্সার

প্রথমে ফিঙ্গারপ্রিন্ট সেন্সার ডিভাইসের ফ্রন্ট প্যানেলে বা হোম অ্যাম্বেন্ড করা হতে আর এবার ফুল স্ক্রিন ডিজাইনের ফোনের জন্য রেয়ার প্যানেলে মুভ করে দেওয়া হয়। আর এবার বছরের প্রথমে ভিভো ইন-ডিসপ্লে ফিঙ্গারপ্রিন্ট সেন্সার ট্রেন্ড নিয়ে আসে আর তারপর তা একটি ট্রেন্ড হয়ে যায়। আর এই সময়ে হাই-এন্ড মার্কেট সেগমেন্টে এই ধরনের অনেক ফোন আছে যা ইন-ডিসপ্লে ফিঙ্গারপ্রিন্ট সেন্সার যুক্ত।

গ্লাস ব্যাক

গত বছর আমরা গ্লাস ব্যাকের প্রিমিয়াম ফোন দেখেছিলাম আর এবার এই বছর এই ক্ষেত্রে কিছু পার্থক্য দেখা গেছে। স্মার্টফোন কোম্পানি গুলি ডিভাইসের দামের ভিত্তিতে আলাদা আলাদা ডিজাইন লঞ্চ করেছে। মিড-রেঞ্জ আর এন্ট্রি লেভেল ফোনে এই সব ডিজাইন দেখা যাচ্ছে।

USB টাইপ C

USB টাইপ C ফাস্ট ডাটা ট্রান্সফার আর চার্জিং করে। আর এই ফিচার আগে হাই এন্ড ডিভাইসে পাওয়া জতে আর এবার এই বছর সস্তার স্মার্টফোনেও পাওয়া যাচ্ছে আর ফোনে মাইক্রো USB পোর্ট আর 3.5mm হেডফোন জ্যাক সরিয়ে দেওয়া হচ্ছে।

গ্রেডিয়েন্ট কালার

গ্লাস ব্যাকের সঙ্গে স্মার্টফোনে মার্কেটে গ্রেডিয়েন্ট কালার অপশানও দেওয়া হয়েছে আর এর সঙ্গে ডায়মন্ড কাট ডিজাইন জনপ্রিয় হয়েছে। আর এই বছররের প্রথম থেকেই আমরা বেশ কিছু আকর্ষণীয় গ্রেডিয়েন্ট কালার অপশান দেখেছি যার ওপরে লাইট পরলে তাদের শেড রিফ্লেক্ট করে।

ফাস্ট চার্জিং

ফাস্ট চার্জিং ফিচারটি আগে এলেও এটি সে অর্থে জনপ্রিয় এখন হয়েছে। আর এই বছর লঞ্চ হওয়া বেশ কিছু মিড রেঞ্জ ফোনে এই ফিচার দেখা গেছে। এমনি ফাস্ট চার্জিং ছাড়া, ওয়ানপ্লাস আর ওপ্পোর মতন কোম্পানি গুলি তাদের নিজদের Warp Charge 30 আর VOOC ফ্ল্যাশ চার্জের প্রযুক্তি নিয়ে এসেছে।

Connect On :