Samsung Galaxy Z Fold 5 Vs Galaxy Z Flip 5: দাম থেকে ফিচারে কোন নতুন স্যামসাং ফোন কাকে টেক্কা দিল? দেখুন দুইয়ের তুলনা

Samsung Galaxy Z Fold 5 Vs Galaxy Z Flip 5: দাম থেকে ফিচারে কোন নতুন স্যামসাং ফোন কাকে টেক্কা দিল? দেখুন দুইয়ের তুলনা
HIGHLIGHTS

Samsung Galaxy Unpacked ইভেন্টে অনুষ্ঠিত হয়ে গেল

সেখানে লঞ্চ করল Samsung Galaxy Z Fold 5 এবং Galaxy Z Flip 5

কিন্তু এই দুই ফোনের মধ্যে সেরা কে?

Samsung Galaxy Unpacked ইভেন্টে একাধিক প্রোডাক্ট লঞ্চ করল এই দক্ষিণ কোরিয়ার কোম্পানিটি। এখানে যেমন Samsung Galaxy Z Fold 5 এবং Galaxy Z Flip 5 রয়েছে তেমনই আছে Galaxy Tab S9 সিরিজ, Watch 6 সিরিজ। 

এই Galaxy Unpacked ইভেন্টটি সিওলে অনুষ্ঠিত হয়েছে। এই Samsung Galaxy Z Fold 5 এবং Galaxy Z Flip 5 ফোন দুটি Samsung Galaxy Z Fold 4 এবং Galaxy Z Flip 4 এর উত্তরসূরি। এই দুটো ফোনেই Snapdragon 8 Gen 2 প্রসেসর এবং অ্যান্ড্রয়েড 13 আছে। 

এই সদ্য লঞ্চ হওয়া Samsung Galaxy Z Fold 5 এবং Galaxy Z Flip 5 ফোন দুটিতে একাধিক মিল থাকলে অমিল আছে বহু। দুটো ফোনের মধ্যে সেরা কে? দেখুন তুলনা। 

Samsung Galaxy Z Fold 5 এবং Galaxy Z Flip 5 এর তুলনা

কার কত দাম?

Samsung Galaxy Z Fold 5 ফোনটির দাম শুরু হচ্ছে 1,799 ডলার থেকে অর্থাৎ ভারতীয় মূল্যে দাম পড়বে প্রায় 1,47,600 টাকা। অন্যদিকে Galaxy Z Flip 5 ফোনটি তুলনায় অনেকটাই সস্তা। এটার দাম শুরু হচ্ছে 999 ডলার বা 82,000 টাকা থেকে। Galaxy Z Fold 5 ফোনটিতে 12 GB RAM এবং 1 TB ইন্টারনাল স্টোরেজ আছে আর অন্যদিকে Galaxy Z Flip 5 ফোনটিতে আছে 8 GB RAM সহ 256 GB এবং 512 GB ইন্টারনাল স্টোরেজ। 

বইয়ের মতো Foldable ফোনটি একাধিক রঙে কেনা যাবে। এগুলো হল ক্রিম, আইসি ব্লু, ফ্যান্টম ব্ল্যাক। অন্যদিকে ব্লু, ক্রিম, গ্রাফাইট, গ্রে, গ্রিন, ল্যাভেন্ডার, মিন্ট এবং হলুদ রঙে কেনা যাবে Galaxy Z Flip 5 ফোনটি। 

আরও পড়ুন: Samsung Galaxy Tab S9 Series Launch: স্যামসাংয়ের নতুন ট্যাবলেট S Pen নিয়ে লঞ্চ করে গেল, Snapdragon প্রসেসর ছাড়া আর কী আছে?

ফিচারে সেরা কে? 

Samsung Galaxy Z Fold 5 ফোনটির প্রাইমারি ডিসপ্লেতে 7.6 ইঞ্চির ডায়নামিক AMOLED 2X ইনফিনিটি ফ্লেক্স প্যানেল আছে। এখানে 2179X1812 পিক্সেলের রেজোলিউশন সহ 120 Hz রিফ্রেশ রেট পাওয়া যাবে। এটির কভার ডিসপ্লেতে পাবেন 6.2 ইঞ্চির একটি Full HD+ ডায়নামিক AMOLED 2X ডিসপ্লে। এখানে 2316X904 পিক্সেলের রেজোলিউশন আছে। 

অন্যদিকে Galaxy Z Flip 5 ফোনটিতে 6.7 ইঞ্চির একটি Full HD+ ডায়নামিক AMOLED 2X ইনফিনিটি ফ্লেক্স ডিসপ্লে আছে মেইন স্ক্রিনে। সঙ্গে 3.4 ইঞ্চির একটি ছোট কভার ডিসপ্লে আছে যেখানে সুপার AMOLED স্ক্রিন থাকবে। 

দুটো ফোনেই Snapdragon 8 Gen 2 প্রসেসর আছে। অর্থাৎ পাওয়া যাবে দারুন স্মুদ পারফরমেন্স। Foldable ফোনে 12 GB RAM এবং 1 TB ইন্টারনাল স্টোরেজ আছে। এখানে স্টোরেজ নিয়ে গ্রাহকদের বিন্দুমাত্র ভাবনা চিন্তা করতে হবে না। 

Samsung Galaxy Z Fold 5 Vs Galaxy Z Flip 5 compared

তবে Galaxy Z Flip 5 ফোনে 8 GB RAM সহ 512 GB ইন্টারনাল স্টোরেজ আছে। দুটো ফোনে গ্রাহকরা লেটেস্ট আন্ড্রয়েড 13 রয়েছে। 

Galaxy Z Fold 5 ফোনটিতে 50 মেগাপিক্সেলের একটি প্রাইমারি ক্যামেরা সহ 12 এবং 10 মেগাপিক্সেলের আরও দুটি ক্যামেরা আছে। অর্থাৎ এই ফোনের সাহায্যে ভাল ছবি তোলা যাবে সেটা স্পষ্ট। কিন্তু অন্যান্য প্রিমিয়াম ফোনে আরও বেশি মেগাপিক্সেলের সেন্সর থাকে।

Galaxy Z Flip 5 ফোনটিতে 12 মেগাপিক্সেলের দুটো সেন্সর আছে। দুটো ফোনেই 10 মেগাপিক্সেলের একটি ফ্রন্ট ক্যামেরা আছে। কিন্তু Fold 5 ফোনটিতে একটি অতিরিক্ত আন্ডার ডিসপ্লে ক্যামেরা আছে 4 মেগাপিক্সেলের। 

আরও পড়ুন: Smartphones Under 15,000: কম দামে দারুন ফিচার, অগ্নিমূল্যের বাজারে সেরা বাজেট ফোনের তালিকায় রাখুন Realme, IQOO সহ এগুলো

Galaxy Z Fold 5 ফোনটিতে 25W ফাস্ট চার্জিং -এর সুবিধা সহ 4400mAh ব্যাটারি আছে, সঙ্গে ফাস্ট ওয়্যারলেস চার্জিং -এর সুবিধা পাওয়া যাবে এখানে। অন্যদিকে একই চার্জিং স্পিড সহ 3700mAh ব্যাটারি আছে Galaxy Z Filp 5 ফোনে। ফলে বুঝতেই পারছেন দুটো ফোনের ব্যাটারি সাইজ বা চার্জিং স্পিড বেশ কম এবং ছোট, কিন্তু তুলনায় Fold 5 এগিয়ে। 

দুটো ফোনেই গ্রাহকরা 5G, 4G LTE, wifi, ব্লুটুথ, GPS, NFC, USB টাইপ সি পোর্ট পেয়ে যাবেন। Galaxy Z Fold 5 ফোনটির ফোন 253 গ্রাম, অন্যদিকে Galaxy Z Flip 5 ফোনটি কিন্তু তুলনায় বেশ হালকা, মাত্র 187 গ্রাম।

Subhasmita Kanji

Subhasmita Kanji

I am Subhasmita Kanji from Kolkata. I have completed my Masters in Geography from University of Calcutta. In Media sector I have worked for several eminent houses like 4th Pillars, Bangla Jago Tv, Hindustan Times Bangla, and Digit Bangla. View Full Profile

Digit.in
Logo
Digit.in
Logo